নিজের মৃত্যুর গুজব উড়িয়ে যা বললেন হিথ স্ট্রিক

প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

হঠাৎ করেই সাবেক জিম্বাবুয়াইন ক্রিকেটার হিথ স্ট্রিকের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগমাধ্যম তো বটেই দেশীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উঠে আসে বিষয়টি। পরে জানা যায়, স্ট্রিক আসলে মারা যাননি। কেউ তার নামে গুজব রটিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে। নিজের মৃত্যুর এমন গুজবে বিস্মিত হতাশ বিরক্ত ও ব্যথিত হয়েছেন বাংলাদেশের সাবেক এই কোচ।

গতকাল বুধবার ভোরে যখন মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছিল, স্ট্রিক তখন জিম্বাবুয়েতে নিজ বাড়িতে অবস্থান করছিলেন। খবরটি ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে বিশ্ব ক্রিকেটাঙ্গনে শোকের ছায়া নেমে আসে। জিম্বাবুয়ের বর্তমান ও সাবেক ক্রিকেটাররা থেকে শুরু করে বিশ্ব ক্রিকেটের অনেকেই শোক প্রকাশ করেন সামাজিক মাধ্যমে। রয়টার্স ও বিভিন্ন এজেন্সিসহ আন্তর্জাতিক অনেক সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হয়। যদিও খানিক পরেই খবর আসে বেঁচে আছেন জিম্বাবুয়ের এই কিংবদন্তি ক্রিকেটার। স্ট্রিক নিজে সামাজিক যোগাযোগমাধ্যমে নেই। তাই তিনি নিজের বেঁচে থাকার খবর জানাতে পারেননি। তবে বুধবার সকালেই তার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন সাবেক সতীর্থ রেমন্ড প্রাইস। জিম্বাবুয়ের সাবেক এই স্পিনার সামাজিক মাধ্যমে জানান, স্ট্রিক বেঁচে আছেন এবং তার বাড়ির বারান্দায় বসে তারা একসঙ্গে চা পান করছেন। স্ট্রিক পরে সংবাদমাধ্যম স্পোর্টস্টারকে বলেন, ক্যান্সারের চিকিৎসার প্রভাব শরীরে থাকলেও তিনি সেরে উঠছেন। ‘এই ধরনের গুজব ছড়ানোর ক্ষেত্রে লোকের আরেকটু সতর্ক হওয়া উচিত। আমি এখন আরো ভালো আছি এবং ক্যান্সার থেকে সেরে উঠছি। আমি এখন নিজের বাড়িতেই আছি। অবশ্যই চিকিৎসার কারণে ধকল আছে। এছাড়া ভালো আছি।’ বাংলাদেশের সাবেক এই পেস বোলিং কোচ বলেন, ‘হুট করেই জানতে পারি যে, লোকে আমার মৃত্যু নিয়ে কথা বলছে, কেউ একজন মনে হয় সামাজিক মাধ্যমে এটা ছড়িয়ে দিয়েছেন। তবে সেটা ঠিক খবর নয়। আমি সেরে উঠছি এবং আরও ভালো অনুভব করছি।’

গত মে মাসে জানা যায়, কোলন ও লিভারের ক্যান্সারে আক্রান্ত স্ট্রিক। তখন তার চিকিৎসা চলছিল দক্ষিণ আফ্রিকায়। জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রী তখন জানিয়েছিলেন, ‘জীবনের শেষ পর্যায়ে’ আছেন সাবেক এই অলরাউন্ডার। সাবেক এই জিম্বাবুয়াইন ক্রিকেটার মৃত্যুর সংবাদ অনেকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির বিভিন্ন ক্রিকেটারও জানিয়েছিলেন। তাদের মধ্যে ছিলেন এক সময়ের সতীর্থ হেনরি ওলোঙ্গাও। তার এক পোস্টের সূত্র ধরে ছড়িয়ে পড়ে হিথ স্ট্রিকের মৃত্যুর সংবাদ। প্রথমে মৃত্যু খবর জানানো সেই ওলোঙ্গা সুর পাল্টে পরে এক্স-এ (সাবেক টুইটার) একটি চ্যাটের স্ক্রিনশট দিয়ে লিখেছেন, ‘আমি নিশ্চিতভাবে জানাতে চাই যে হিথ স্ট্রিকের মৃত্যুর খবর নিয়ে বাড়াবাড়ি করা হয়েছে। আমি নিজেই ওর মুখ থেকে শুনেছি যে ও এখনও জীবিত।

থার্ড আম্পায়ার আবার ওকে ফিরিয়ে এনেছে। ও বেঁচে রয়েছে।’ জিম্বাবুয়ের ইতিহাসের সফলতম বোলার ও অলরাউন্ডার স্ট্রিক। বাংলাদেশের ক্রিকেটেও তার আছে আলাদা জায়গা। এখানে ঘরোয়া ক্রিকেটে তিনি খেলেছেন আবাহনী লিমিটেডের হয়ে। পরে ২০১৪ সালের মে থেকে দুই বছর বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব পালন করেন তিনি। বাংলাদেশের পেস বোলিং এর উত্থানে তার অবদানকেই বড় করে দেখেন অনেকে। মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদের উত্থানও তারই হাত ধরে।