ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বকাপে বাংলাদেশের ভালো সুযোগ দেখছেন ম্যাককালাম

বিশ্বকাপে বাংলাদেশের ভালো সুযোগ দেখছেন ম্যাককালাম

বছর চারেক আগে বাংলাদেশ ক্রিকেট দল সম্পর্কে নৈতিবাচক মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল ব্রেন্ডন ম্যাককালামকে। ২০১৯ বিশ্বকাপের সময় নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ক মন্তব্য করেছিলেন বাংলাদেশ কেবল একটি ম্যাচ জিততে পারবে। ইংল্যান্ডে অনুষ্ঠিত সেই বিশ্বকাপে টাইগাররা ভালো করেননি ঠিক-ই কিন্তু ম্যাচ জিতেছিল তিনটি। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ শুরুর পর ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে উড়িয়ে দিয়েছিল লাল-সবুজ দল। ভারতে হতে যাওয়া বিশ্বকাপে বাংলাদেশ কেমন করবে? সরাসরি এমন প্রশ্ন করা হয়নি ম্যাককালামকে। তবে ভারতীয় গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ম্যাককালাম এক প্রশ্নের জবাবে বাংলাদেশকেও এগিয়ে রেখেছেন। উপমহাদেশে বিশ্বকাপ আয়োজন হওয়ায় বাংলাদেশের ভালো সুযোগ দেখছেন ইংলিশ টেস্ট দলের কোচ।

তিনি বলেন, ‘ভারত নিশ্চিতভাবেই শক্তিশালী দল। বেশ প্রতিভাবান খেলোয়াড় এখন দলে রয়েছে। আমি ভারতকে টুর্নামেন্টের শেষ পর্যন্তই দেখছি। এই বিশ্বকাপের চারটি সেমিফাইনালিস্ট বের করার কাজটা কঠিন। আপনি এমন কিছু প্রতিযোগিতায় অংশ নেবেন তখন মনেই হবে কে যাবে কে যাবে না। কিন্তু এবারের কাজটা সত্িযই কঠিন হবে।’ নিউজিল্যান্ডের সাবেক এ অধিনায়ক বলেন, ‘ভারত চার দলের একটি হবে। ইংল্য্যান্ডের দারুণ সম্ভাবনা রয়েছে। এছাড়া বিশ্বকাপে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ডকে আপনি কোনোভাবেই পিছিয়ে রাখতে পারবেন না। তারা একটা পথ খুঁজে নেবেই। এই কন্ডিশনে বাংলাদেশেরও সুযোগ থাকবে। আপনি নিশ্চিত হয়ে কিছু বলতে পারবেন না।’ এবারও ২০১৯ বিশ্বকাপের ফরম্যাটেই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ফরম্যাট লম্বা হওয়ায় দলগুলোকে প্রতিটি ম্যাচই গুরুত্ব দিয়ে খেলতে হবে। পুরো আসরজুড়ে রাখতে হবে মনোযোগ। ম্যাককালামও বললেন একই কথা, ‘আমি মনে করি এই বিশ্বকাপ উন্মুক্ত। যারা ভালো শুরু করবে প্রত্যেকে শেষ পর্যন্ত লড়াইয়ে থাকার মতো সুযোগ তৈরি করে নেবে।’

সাক্ষাৎকারে ম্যাককালাম আলোচনা করেছেন বিশ্বকাপের ফরম্যাট নিয়েও। ২০১৯ সালের পর ২০২৩ সালেও দশ দল নিয়ে হবে বিশ্বকাপ। যেখানে প্রত্যেকে একে অপরের মুখোমুখি হবে। এরপর সেরা চার দল খেলবে সেমিফাইনাল। সেখান থেকে ফাইনাল। দশ দল নিয়ে বিশ্বকাপ হওয়ায় বাছাইপর্বে আটকে যাচ্ছে অনেকের স্বপ্ন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ নেই এবারের বিশ্বকাপে। প্রবল আত্মবিশ্বাসী দল জিম্বাবুয়েও নেই। এছাড়া নেই আয়ারল্যান্ড, স্কটল্যান্ডের মতো দলগুলো; যারা বড় মঞ্চে অঘটন ঘটাতে পারে তারাও খেলতে পারছে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত