ওমানে নারী হকি দলের টানা দ্বিতীয় জয়

চাইনিজ তাইপেকে ১০-৫ গোলে হারানোর পর আজ সকালে ইরানকে হারিয়েছে ৯-৩ গোলে

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

ওমান থেকে প্রতিনিয়ত আসছে বাংলাদেশ দলের সাফল্যের খবর। সালালায় চলমান বিশ্বকাপ বাছাই এশিয়া কাপ ফাইভ এ সাইড হকি টুর্নামেন্টে নারী দল জয় অব্যাহত রেখেছে। গতকাল রাতে চাইনিজ তাইপেকে ১০-৫ গোলে হারানোর পর আজ সকালে ইরানকে হারিয়েছে ৯-৩ গোলে। রাতেই হংকংয়ের বিপক্ষে আরেকটি ম্যাচ খেলবে বাংলাদেশ নারী দল।

বাংলাদেশের নারী হকি দল প্রথমবারের মতো ফাইভ এ সাইড আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করছে। প্রথম অংশগ্রহণের তিন ম্যাচের মধ্যে দুটিতে এরইমধ্যে জয় পেয়েছে। বাংলাদেশের নারী হকির জন্য যা অত্যন্ত ইতিবাচক।

ইরানের বিপক্ষে ম্যাচের নিয়ন্ত্রণ বাংলাদেশের অধীনেই ছিল। প্রথম কয়েক মিনিট ইরান প্রতিদ্বন্দ্বিতা করলেও পরবর্তীতে সময়ের সাথে সাথে ম্যাচ থেকে ছিটকে যায়। বল পজেশন, আক্রমণ সব দিক থেকেই বাংলাদেশ এগিয়ে ছিল। ফিল্ড, পেনাল্টি স্ট্রোক সব মাধ্যমেই বাংলাদেশ গোল আদায় করে।

এশিয়ান হকি ফেডারেশনের তাদের ইউটিউবে খেলাটি প্রচার করেছে। ম্যাচজুড়ে স্কোরলাইন বিভ্রান্তি ছড়িয়েছে। বাংলাদেশ কিছুক্ষণ পর পর গোল করলেও ইরানের দিকেই স্কোর বাড়ছিল। স্কোরলাইনের সঙ্গে সময়ও থেমে ছিল। ফলে ইউটিউবে খেলা অনুসরণ করে হকিপ্রেমীরা খানিকটা বিভ্রান্তেই ছিলেন।

বাংলাদেশ নারী হকি দল সবশেষ আন্তর্জাতিক পর্যায়ে খেলেছে চার বছর আগে। সিঙ্গাপুরে এএইচএফের একটি টুর্নামেন্ট ছিল সেবার। এর পর গত কয়েক বছর আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ নারী দলের অংশগ্রহণ ছিল না। সাবেক হকি খেলোয়াড় তারিকউজ্জামান নান্নু ব্যক্তিগত উদ্যোগে নারী হকি নিয়ে কাজ করতেন। এর বাইরে, বিকেএসপি আয়োজিত কিছু ঘরোয়া টুর্নামেন্টই ছিল ভরসার জায়গা। হকি ফেডারেশন এবার ফাইভ এ সাইড হকিতে নারীদের অংশগ্রহণ করে আবার আন্তর্জাতিক অঙ্গনে ফিরিয়েছে।