গোল মিসের খেসারত

সভাপতির কাঠগড়ায় কোচ কাবরেরা

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

আফগানিস্তানের বিপক্ষে ফিফা প্রীতিম্যাচে বাংলাদেশ ফুটবল দল গোলশূন্য ড্র করল। ম্যাচ জেতার মতো যথেষ্ট সুযোগ ছিল বাংলাদেশের সামনে। কিন্তু বাংলাদেশের ফুটবলাররা সুযোগ পেয়েও কাজে না লাগাতে পারার কারণে ড্র নিয়ে ফিরতে হয়েছে। আফসোস করছেন বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন। একজন ফুটবলার হিসেবে তার চোখে পরশু দিনের ম্যাচটা বাংলাদেশের পক্ষেই ছিল। একেবারে সহজতম সুযোগ মিস করেছে। এভাবে মিস করলে কখনোই ম্যাচ জিততে পারবে না বাংলাদেশ। এটা সালাহউদ্দিনের কাছে পরিষ্কার। একটা ভুল একবার হতে পারে। কিন্তু বারবার একই ভুল মেনে নেওয়ার মতো না। বাফুফে সভাপতি পরশুর ম্যাচটা মাঠে বসে দেখে টেনশন নিয়ে বাড়ি ফিরলেন। শেখ মোরসালিন এবং রাকিব হোসেন সুযোগ হাতছাড়া করেছেন।

গত সোমবার স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কাবরেরা এবং ম্যানেজার আমের খানকে বাফুফে ভবনে ডেকে নিয়েছেন। বাফুফে সভাপতির বাসা বারিধারায়। সেখান থেকে বাংলাদেশ ফুটবল দলের ক্যাম্প হোটেল খুব একটা দূরে না। খিলক্ষেতে রিজেন্সি হোটেলে। খুব সহজেই আসা যায়। কিন্তু বাফুফে সভাপতি তাদেরকে বাফুফে ভবনে ডেকে আনলেন। ফুটবলের কথা ফুটবলের ঘরেই বসেই বলতে চান।

জানা গেছে সালাহউদ্দিন কোচের কাছে জানতে চেয়েছিলেন তিনি (কোচ) আফগানিস্তান-বাংলাদেশ ফুটবল ম্যাচের ভিডিও দেখেছেন কি না। আফগানিস্তান শক্তিশালী দল। র‍্যাংকিংয়ে অনেক উপরের দল। তাদের বিপক্ষে না পারাটাও খুব একটা দোষের না। এমন শক্তিশালী দলের বিপক্ষে জয়ের মোক্ষম সুযোগ পেয়েও ভুলের কারণে জয় হাতের মুঠোয় ধরা দেয়নি। ভুল নিয়ে এভাবে চলতে থাকলে ম্যাচ জেতা যাবে না। উপলব্ধি বাফুফে সভাপতির। কোচের জাবাবদিহিতা চেয়েছেন তিনি। ম্যাচের ভিডিও খেলোয়াড়দের দেখাতে বলেছেন। কোচ হ্যাভিয়ের কাবরেরাও জবাব দিয়েছেন তিনি ভিডিও দেখেছেন। কোথায় কোথায় ভুল হয়েছে। সবাই নোট নিয়েছেন। বিকালে বাফুফে সভাপতির কক্ষেই কথা হয় তিন-চারজনের মধ্যে।

সালাহউদ্দিন পরিষ্কার জানিয়েছেন যেভাবে গোল মিস করেছে এভাবে কোনো দিনও ম্যাচ জেতা যাবে না। জয়ের কাছাকাছি গিয়ে ম্যাচ জিততে না পারা এটা মেনে নেওয়া যায় না। কোচ হ্যাভিয়ের কাবরেরা আফগানিস্তান ম্যাচ নিয়ে গতকাল খেলোয়াড়দের কিছু বলেননি। কারণ রিকভারি সেশন ছিল। সব ফুটবলার মাঠে নেমেছিলেন। যারা ম্যাচ খেলেছেন, তারা ষ্ট্রেচিং করেছেন। যারা খেলেননি তারা হালকা অনুশীলন করেছেন। সকালের ভাগেই এই পর্ব শেষ করে বিকালে বাফুফে ভবনে গিয়েছিলেন কোচ হ্যাভিয়ের। তিনি বাফুফে সভাপতিকে জানিয়েছেন যেসব মিস হয়েছে ভুল হয়েছে সেগুলো নিয়ে খেলোয়াড়দের সঙ্গে কথা বলবেন।