ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘ফর্মে ফিরতে চেষ্টা করছি’

‘ফর্মে ফিরতে চেষ্টা করছি’

ব্যাট হাতে সময়টা মোটেও ভালো কাটছে না লিটন কুমার দাসের। বাংলাদেশ দলের দায়িত্বও উঠেছে তার কাঁধে। ওপেনিংয়ে বাংলাদেশের মূল ভরসার নাম হলেও লিটন বারবার হতাশ করে চলেছেন নির্বাচক ও ভক্ত সমর্থকদের। এ নিয়ে মুখ খুললেন লিটন, জানালেন ফর্মে ফিরতে চেষ্টা চালাচ্ছেন তিনি।

আজ তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডে বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে মাঠের লড়াইয়ে নামার আগে গতকাল গণমাধ্যমের সামনে কথা বলেন লিটন দাস। সেখানেই উঠে আসে তার অফফর্মের বিষয়টি। লিটন অবশ্য এড়িয়ে না গিয়ে জানিয়েছেন ফর্মে ফিরতে মরিয়া তিনি, ‘আমি অনুশীলন করছি, চেষ্টা করছি কীভাবে সমস্যাগুলো ফাইন্ড আউট করা যায়। আমার বিশ্বাস, খুব তাড়াতাড়ি কামব্যাক করতে পারব।’ তাহলে লিটনের সমস্যা কী আত্মবিশ্বাসে? এমন প্রশ্নের জবাবে লিটন বলেন, ‘আসলে আত্মবিশ্বাসের বিষয় না। অনুশীলন করছি, দেখা যাক কী হয়।’

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে আবারও জাতীয় দলে ফিরেছেন দুই অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার। ধারণা করা হচ্ছে, সাত নম্বরের বিবেচনায় রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

অপরদিকে টপ অর্ডারে দেখা যেতে পারে সৌম্য সরকারকে। দলের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটারের ভূমিকা জানিয়েছেন লিটন, ‘এটা (রোল/ভূমিকা) আসলে বলতে চাই না। এটা পরিস্থিতির ওপর নির্ভর করে। ধরেন, আমরা দ্রুত উইকেট হারিয়েছি, তখন যদি ৩০-৩৫ ওভারের খেলা থাকে, তাহলে রিয়াদ ভাই তার মতো খেলবে। ওনাকে বলার দরকার নাই, উনি অনেক অভিজ্ঞ। সৌম্যর ক্ষেত্রেও বিষয়টা এমন। যেখানে সুযোগ পাবে রান করার চেষ্টা করবে।’ সাম্প্রতিক সময়ে বেশ সমালোচনা হচ্ছে লিটন দাসকে ঘিরে।

কিছুদিন আগে গণমাধ্যমে লিটন বলেছিলেন ২৫ গড় খারাপ না।

এরপর থেকেই রানে নেই লিটন। সবশেষ এশিয়া কাপেও হাসেনি লিটনের ব্যাট। সবমিলিয়ে সমালোচনা ঘিরে ধরেছে তাকে। কিন্তু লিটন জানালেন এসব দেখার সময়ই নেই তার, ‘দেখি না (সমালোচনা)। আমাদের আসলে এত পরিমাণে খেলা, সামাজিক যোগাযোগ মাধ্যম দেখার সময় নেই। শুধু আমার নয়, কোনো খেলোয়াড়েরই নেই। যে যার ব্যক্তিগত জীবনে সময় দেয়, পরিবারকে সময় দেয়। আমার মনে হয় না এ বিষয়গুলো পারফরম্যান্সে প্রভাব ফেলে।’ নিউজিল্যান্ড সিরিজে বিশ্রামে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পেয়েছেন লিটন দাস। এর আগেও বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন লিটন। তার নেতৃত্বে ঘরের মাঠে ভারতকে সিরিজে হারিয়েছে বাংলাদেশ।

এবারও লিটনের প্রধান লক্ষ্য ম্যাচ জেতা, ‘আমি যেহেতু অধিনায়কত্ব পেয়েছি, আমার প্রথম কাজ ম্যাচ জেতা।

আপনি ম্যাচে ১০০ করলেন বা ৫ উইকেট নিলেন কিন্তু হারলেন তাহলে এটার মূল্য থাকে না। সবাই তো পারফর্ম করতে চায়। কিন্তু এক ম্যাচে সবাই পারফর্ম করবে না।

১-২ জন পারফর্ম করবে, এটাই হয়ে আসছে। সবাই ভালো করার চেষ্টা করবে, যার ভাগ্য ভালো হবে দিনটি তার। আমাদের মূল লক্ষ্য থাকবে ম্যাচ জেতা।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত