ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আত্মঘাতীর পর পেনাল্টিতে হার বাংলাদেশের

আত্মঘাতীর পর পেনাল্টিতে হার বাংলাদেশের

এশিয়ান গেমসের গত আসরে প্রথমবারের মতো নক-আউট পর্বে খেলে ইতিহাস গড়েছিল বাংলাদেশ। এবার টানা দুই ম্যাচ হেরে হাংজু থেকে বিদায়ের পথে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে দুটি ম্যাচের ফলাফলই অন্যরকম হতে পারত। বাংলাদেশ প্রথম ম্যাচে হেরেছিল আত্মঘাতী গোলে আর দ্বিতীয় ম্যাচে পেনাল্টি গোলে। গতকাল বৃহস্পতিবার ফিলিপাইনের রেফারির পেনাল্টির সিদ্ধান্তটি ছিল বিতর্কিত।

শেষ অবধি বাংলাদেশকে ১-০ গোলে হারিয়েছে ভারত। পেনাল্টি থেকে গোলটি করেছেন সুনীল ছেত্রী। পুরো মাচে ভারতের বিপক্ষে দুর্দান্ত খেলছিল বাংলাদেশ। কিন্তু ৮২তম মিনিটে রেফারির পেনাল্টির নির্দেশে ম্যাচের গতি বদল হয়। মাঝমাঠের কাছাকাছি থেকে বাংলাদেশের বক্সে বল পাঠানো হয়। সেই বল ভারতের ডিফেন্ডার নিয়ন্ত্রণের পরও বাংলাদেশের ডিফেন্ডার ও অধিনায়ক রহমত বাধা দেন। এতে ভারতের ফরোয়ার্ড পড়ে গেলে ফিলিপিনো রেফারি পেনাল্টির বাঁসি বাজান। পেনাল্টি শট নেন ভারতের সুনীল ছেত্রী। বাংলাদেশের গোলরক্ষক মিতুল মারমা বলের নাগালই পাননি। ফলে ১-০ গোলে এগিয়ে যায় ভারত। সেই গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারতই। সুনীল ছেত্রী জয়ের নায়ক হলেও ম্যাচের মূল নায়ক বাংলাদেশের গোলরক্ষক মিতুল মারমা। সিনিয়র দলে ৩ নম্বর গোলরক্ষক অলিম্পিক দলে প্রথম একাদশেই খেলছেন। এদিন ভারতের বিপক্ষে অন্তত ছয়টি সেভ করেছেন তিনি। বিশেষ করে প্রথমার্ধের ইনজুরি সময়ে টানা চারটি সেভ করেছেন মিতুল। দ্বিতীয়ার্ধেও তিনি ভারতের সামনে প্রাচীর হয়ে ছিলেন। ৮৫ মিনিটে ছেত্রীর পেনাল্টিও প্রায় ঠেকিয়ে ফেলছিলেন মিতুল।

শট নেওয়ার দিকেই ডাইভ দিলেও তার হাতের একটু পাশ দিয়ে বল জালে প্রবেশ করে। অবশ্য ভারতের বিপক্ষে প্রথমার্ধে লড়াই সমানতালে করেছে বাংলাদেশ। ৪ মিনিটেই ইসা ফয়সাল ফাহিমের উদ্দেশ্যে বল পাঠান। সেটা অবশ্য ভারতীয় ডিফেন্ডার ক্লিয়ার করেন। দ্বিতীয়ার্ধে মজিবুর রহমান জনি গোলের সুন্দর সুযোগ হাতছাড়া করেছেন। ৭২ মিনিটে বক্সের সামনে একা বল পেলেও গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি। আগের ম্যাচে মিয়ানমারের বিপক্ষে আত্মঘাতী গোল হজম করেছে বাংলাদেশ।

টানা দুই হারে গ্রুপ পর্ব থেকেই বিদায়ের পথে বাংলাদেশ। টুর্নামেন্টের ফরম্যাট অনুযায়ী ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপের সঙ্গে তৃতীয় স্থানে থাকা শীর্ষ চার দল রাউন্ড ষোলতে খেলবে। বাংলাদেশ দুই ম্যাচ হারায় পয়েন্ট শূন্য। ভারত, মিয়ানমার ও চীনের ঝুলিতে ইতোমধ্যে ৩ পয়েন্ট করে হয়েছে। চীন মিয়ানমারকে হারালে স্বাগতিকদের ৬ পয়েন্ট হবে। তখন শেষ ম্যাচে মিয়ানমার ও ভারতের ম্যাচ ড্র হলে বাংলাদেশ চীনকে হারালেও গ্রুপে তৃতীয় হওয়ার সম্ভাবনা থাকবে না। গাণিতিকভাবে এখনো সম্ভাবনা থাকলেও বাস্তবিক অর্থে বাংলাদেশের টুর্নামেন্টে পরের পর্বে খেলা অসম্ভব। গ্রুপে বাংলাদেশের শেষ ম্যাচের প্রতিপক্ষ স্বাগতিক চীন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত