তামিমের বরিশালে মুশফিক-রিয়াদ

বাকিরা কে কোন দলে

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

আগামী বছরের শুরুতে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে জানুয়ারিতে। সে হিসেবে এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ শুরু হতে এখনো বাকি প্রায় চার মাস। তার আগে হয়ে গেলো এই ফ্র্যাঞ্চাইজি লিগের প্লেয়ার্স ড্রাফট। গতকাল রোববার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত এই ড্রাফট। সেখান থেকে দেশ-বিদেশের প্রায় সাড়ে ৬০০ ক্রিকেটারের মধ্য থেকে বাছাই করে দল সাজিয়েছে সাত ফ্র্যাঞ্চাইজি।

এদিন ড্রাফটে লটারিতে প্রথম ডাকের সুযোগ পায় সাকিব আল হাসানের দল রংপুর রাইডার্স। সুযোগ পেয়েই তারা দলে নিয়ে নেয় ওপেনার রনি তালুকদারকে। এরপর ডাকের সুযোগ পায় তামিম ইকবালের ফরচুন বরিশাল। সুযোগ পেয়েই তারা তালিকায় ‘এ’ ক্যাটাগড়িতে থাকা মুশফিকুর রহিমকে দলে ভেড়ায়।

তাছাড়া সৌম্য সরকার, মোহাম্মদ সাইফুদ্দীন, কামরুল ইসলাম রাব্বি, রকিবুল হাসান ও তাইজুল ইসলামের মতো তারকাদের দলভুক্ত করে বরিশাল। রংপুর রাইডাসও সাজিয়েছে তারুণ্যনির্ভর দল। রনি তালুকদার, শামিম পাটোয়ারি, রিপন মণ্ডল, হাসান মুরাদরা যোগ দিয়েছেন দলে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স তাদের তিনবারের শিরোপা জয়ী অধিনায়ক ইমরুল কায়েসকে আবারো দলে ভিড়িয়েছে। যদিও ড্রাফটের আগেই সরাসরি সাইনিংয়ের মাধ্যমে একাধিক তারকা খেলোয়াড়কে নিশ্চিত করে ফেলেছে বিপিএল ফ্র্যাঞ্চাইজগুলো। আসুন এবার দেখে নেয়া যাক দশম আসরের ড্রাফটে কে কোন দল পেল। বিপিএলের পঞ্চম আসরের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স এবার দেশি ক্রিকেটারদের মধ্যে ধরে রেখেছেন নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান ও হাসান মাহমুদকে। বিদেশিদের মধ্যে ধরে রাখা ক্রিকেটার হলেন আজমাতউল্লাহ ওমরজাই ও নিকোলাস পুরান। দলটি সরাসরি চুক্তির মাধ্যমে দেশি সাকিব আল হাসান ও বিদেশি বাবর আজম, এহসানউল্লাহ, মাথিশা পাথিরানা, ব্রেন্ডন কিং ও ওয়ানিন্দু হাসারাঙ্গাকে দলভুক্ত করেছে। আর ড্রাফট থেকে নিয়েছে রনি তালুকদার, শামীম হোসেন পাটোয়ারি, রিপন মণ্ডল, হাসান মুরাদ, মিচেল রিপন, ইয়াসির মোহাম্মদ, আবু হায়দার রনি, ফজলে রাব্বি ও আশিকুজ্জামানকে।

নবম আসরের রানার্স আপ সিলেট স্ট্রাইকার্স দেশি কোঠায় মাশরাফি বিন মুর্তজা, জাকির হাসান ও তানজিম হাসান সাকিবকে ধরে রেখেছে। সরাসরি চুক্তির মাধ্যমে দেশি নাজমুল হোসেন শান্ত ও বিদেশি রায়ান বার্ল, বেন কাটিং এবং জর্জ বার্লকে দলে ভিড়িয়েছেন। অপরদিকে ড্রাফট থেকে মোহাম্মদ মিঠুন, রেজাউর রহমান রাজা, আরিফুল হক, ইয়াসির আলী চৌধুরী, রিচার্ড এনগারাভা, দুশান হেমন্ত, নাজমুল ইসলাম অপু, শফিকুল ইসলাম, নাঈম হাসান, জাওয়াদ রুয়েন, সালমান হোসেন ইমনকে নিয়েছে।

তিন আসরের রানার্স আপ ফরচুন বরিশাল এবার দেশি মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ ও খালেদ আহমেদ বিদেশি ইবরাহিম জাদরানকে ধরে রেখেছে। আগেই সরাসরি চুক্তিতে দেশি তামিম ইকবাল এবং বিদেশি শোয়েব মালিক, পল স্টার্লিং, ফখর জামান, মোহাম্মদ আমির, আব্বাস আফ্রিদি ও দুনিথ ভেল্লালাগেকে দলভুক্ত করেছে।

ড্রাফট থেকে মুশফিকুর রহিম, রাকিবুল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, ইয়ানিক কারিয়াহ, কামরুল ইসলাম রাব্বি, প্রীতম কুমার, তাইজুল ইসলাম, প্রান্তিক নওরোজ নাবিল ও দীনেশ চান্দিমালকে দলে ভিড়িয়েছে।

চারবারের শিরোপা জয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবার দেশি লিটন দাস, মোস্তাফিজুর রহমান ও তানভীর ইসলাম এবং বিদেশি মোহাম্মদ রিজওয়ান ও সুনীল নারাইনকে ধরে রেখেছেন। দলটি সরাসরি চুক্তির মাধ্যমে দেশি তাওহিদ হৃদয় এবং বিদেশি মঈন আলি, আন্দ্রে রাসেল, ইফতেখার আহমেদ, জামান খান, খুশদিল শাহ, জনসন চার্লস, নূর আহমেদ, নাসিম শাহ ও রশিদ খানকে দলে ভিড়িয়েছে। ড্রাফট থেকে মৃত্যুঞ্জয় চৌধুরী, জাকের আলি অনিক, মাহিদুল ইসলাম অঙ্কন, রিশাদ হোসেন, রাহকিম কর্নওয়াল, ম্যাথু ওয়াটলার ফোর্ড, ইমরুল কায়েস, মুশফিক হাসান ও এনামুল হককে দলে টেনেছে।

দ্বিতীয় আসরের রানার্স আপ চট্টগ্রম চ্যালেঞ্জার্স দশম আসরেও ধরে রেখেছে শুভাগত হোম, জিয়াউর রহমান ও নিহাদউজ্জামানকে। দলটি সরাসরি চুক্তিতে দেশি শহিদুল ইসলাম এবং বিদেশি মোহাম্মদ হারিস, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ হাসনাইন ও স্টিভ এসকানজিকে দলভুক্ত করেছে। অপরদিকে ড্রাফট থেকে তানজিদ হাসান তামিম, আল-আমিন হোসেন, সৈকত আলী, ইমরানুজ্জামান, কার্টিস ক্যাম্ফার, বিলাল খান, শাহাদাত হোসেন দিপু, সালাউদ্দিন শাকিলকে দলভুক্ত করেছে। তিনবারের চ্যাম্পিয়ন এবং দুইবারের রানার্স আপ দুর্দান্ত ঢাকা এবার তাসকিন আহমেদ, আরাফাত সানি ও মোহাম্মদ শরীফুলকে ধরে রেখেছেন। সরাসরি চুক্তির মাধ্যমে দেশি মোসাদ্দেক হোসেন সৈকত এবং বিদেশি চতুরঙ্গ ডি সিলভা, স্যাম আইয়ুব ও উসমান কাদিরকে দলে ভিড়িয়েছে। ড্রাফট থেকে সাইফ হাসান, ইরফান শুক্কুর, আলাউদ্দিন বাবু, এসএম মেহরব হোসেন, লাহিরু সামারাকুন, সাদিরা সামারাবিক্রমা, নাঈম শেখ, সাব্বির হোসেন ও জসিমউদ্দিনকে দলে টেনেছে। সপ্তম আসরের রানার্স আপ খুলনা টাইগার্স ধরে রেখেছে নাসুম আহমেদ, নাহিদুল ইসলাম ও মাহমুদুল হাসান জয়কে।