ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এশিয়ান গেমস আর্চারি-২০২৩

দেশকে একটা পদক হলেও জেতাতে চাই : আশিকুজ্জামান

দেশকে একটা পদক হলেও জেতাতে চাই : আশিকুজ্জামান

এশিয়ান গেমসের মতো বড় আসরে প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছেন দেশসেরা আর্চার (কম্পাউন্ড বিভাগে) মোহাম্মদ আশিকুজ্জামান। কম্পাউন্ড একক, মিশ্র এবং দলগত- এই তিন ইভেন্টে পদকের লড়াইয়ে অংশ নেবেন তিনি। আসর থেকে একটি পদক হলেও দেশের জন্য জিততে চান ঢাকার কেরানীগঞ্জের ছেলে বিকেএসপির সাবেক শিক্ষার্থী আশিক। আজ মধ্যরাতে চীনের হ্যাংজু শহরের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ জাতীয় আর্চারি দল। ২০ সদস্যের এই দলে খেলোয়াড়ের সংখ্যা মোট ১৬ জন। এর মধ্যে রিকার্ভে আটজন (ছেলে চার, মেয়ে চার)।

একইভাবে কম্পাউন্ড বিভাগেও ছেলেমেয়েসহ আটজন খেলোয়াড় হ্যাংজু এশিয়ান গেমসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। বাদ বাকি কোচ, খেলোয়াড়, কর্মকর্তা মিলে চারজন। এশিয়ান গেমস সামনে রেখে প্রধান কোচ মার্টিন ফ্রেডরিক এবং কম্পাউন্ড বিভাগের জন্য বিশেষভাবে মনোনীত কোচ মোহাম্মদ হাসানের অধীনে দীর্ঘদিন ধরে অনুশীলন চালিয়েছেন আশিক। টঙ্গীর আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে আর্চারির নিজস্ব গ্রাউন্ডে আশিক একা নন; রোমান সানা, দিয়া সিদ্দিকী, শ্যামলী রায়, সুস্মিতা বণিক, পুষ্পিতা, বন্যা, রুবেল, রাকিবরাও নিজেদের প্রস্তুতি সেরেছেন। তবে রোমান, দিয়ার মতো তারকারা রিকার্ভে অংশ নিলেও আশিক ক্যারিয়ারের শুরু থেকেই আছেন কম্পাউন্ড বিভাগে। এই ইভেন্টে বর্তমানে দারুণ করছেন তিনি। জাতীয় এবং আন্তর্জাতিক বেশ কিছু আসরে সাফল্যের পদচিহ্ন এঁকে দেশকে গর্বিত করেছেন। প্রথমবারের মতো এশিয়ার অলিম্পিক খ্যাত এশিয়ান গেমসে অংশ নিতে পেরে দারুণ খুশি আশিক। নিজের অনুভূতি জানিয়ে বলেন, ‘প্রতি ৪ বছর পর পর অনুষ্ঠিত হয় এশিয়ান গেমস। এটি আমাদের এশিয়ান অলিম্পিক। তীর্থের কাকের মতো অপেক্ষায় বসে থাকি এই আসরের জন্য। গেল ২৩ সেপ্টেম্বর-২০২৩ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আসর শুরু হয়ে গেছে। আমাদের দেশ এরই মধ্যে বিভিন্ন ইভেন্টে অংশও নিয়েছে। আমাদের নারী ক্রিকেট দল শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জপদক জিতেছে। আগামীকাল আমাদের আর্চারি দল গেমসে অংশ নিতে চীনের হ্যাংজুতে যাবে।

আরচারি ইভেন্ট নিয়ে মানুষের প্রত্যাশা অনেক। আমরা রিকার্ভ এবং কম্পাউন্ড বিভাগে মোট ১৬ খেলোয়াড় আসরে অংশ নেবে। রিকার্ভে রোমান সানা, দিয়ার মতো আর্চাররা আছেন। আমাদের কম্পেউন্ডেও অনেক ভালোমানে আর্চার আছেন। আমরা সবাই যে যার জায়গা থেকে সেরাটা দিয়ে চেষ্টা করব। তবে আমি যেহেতু একক, মিশ্র এবং দলগতে অংশ নিচ্ছি। এশিয়ান গেমস থেকে দেশের জন্য অন্তত একটি পদক হলেও জিততে চাই। সবাই আমাদের জন্য দোয়া করবেন।’ কম্পাউন্ড বিভাগে জাতীয় এবং আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে এখন দেশের সেরা আর্চার আশিকুজ্জামান। র‍্যাংকিংয়ে শীর্ষে থাকার সুবাদেই মিলেছে এশিয়ান গেমসের টিকিট। অথচ সবশেষ এশিয়ান গেমস যেটি ২০১৮ সালে ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত হয়েছিল সেখানে র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকার কারণেই অংশ নিতে পারেননি আশিক। সেবার কম্পাউন্ড বিভাগে তিনজন ছেলে গেমসের জন্য নির্বাচিত হয়েছিলেন। প্রাথমিক তালিকায় আশিকও ছিলেন। কিন্তু গেমসে যেতে পেরেছিলেন অসীম কুমার, একে মামুন এবং জাভেদ। তালিকায় ৪ নম্বরে ছিলেন আশিক। অল্পের জন্য বাদ পড়েছিলেন। সেদিন ভীষণ কষ্ট পেয়েছিলেন। ভাগ্যের কী পরিহাস! ৫ বছর পর আরো একটি এশিয়ান গেমসে অংশ নিচ্ছে বাংলাদেশের আর্চাররা। সেখানে নেই কম্পাউন্ড বিভাগে খেলা আগের তিন আর্চার। অসীম এখন প্রবাস জীবন পার করছেন, পুলিশ টিমের কোচ এবং খেলোয়াড় হিসেবে মামুন দায়িত্ব পালন করছেন আর বাংলাদেশ আর্মি টিমের আর্চার জাভেদ খেলা ছেড়ে দিয়েছেন। কিন্তু ২০১৮ এশিয়ান গেমসে বাদ পড়া আর্চার আশিক এবার এক নম্বর আসনে থেকে আজ হ্যাংজু এশিয়ান গেমস খেলতে ঢাকা ছাড়ছেন। ২০২১ সাল থেকে খুব ব্যস্ত সময় পার করছেন আশিক। জাতীয় পর্যায়ে বিভিন্ন ইভেন্টে অংশ তো নিচ্ছেনই; সেই সঙ্গে আন্তর্জাতিক আসরগুলোতেও অংশ নিচ্ছেন সমানতালে। আজ জার্মানিতে খেলছেন তো কাল সিঙ্গাপুর, পরশু চাইনিজ তাইপে এভাবে চীন, তুরস্কে একের পর এক আসরে খেলে যাচ্ছেন আশিক। দম ফেলবার ফুরসৎ নেই। পরিবারের সঙ্গে সবশেষ কবে দেখা করছেন সেটা হিসাব কষে বলতে পারলেন না। কারণ, দেশের বাইরে খেলা না থাকলে টঙ্গীই তার আবাসস্থল। কারণ, ওখানেই বছরব্যাপী ক্যাম্পে থেকে নিজেদের প্রস্তুত করেন আশিকরা। বাংলাদেশ পুলিশ টিমের চুক্তিভিত্তিক খেলোয়াড় আশিকুজ্জামান এশিয়া কাপ, ওয়ার্ল্ড কাপ, ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপসহ অনেক বড় আসরে নিজেদের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। সবশেষ জার্মানি বার্লিনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৯ নম্বর অবস্থানে ছিলেন তিনি, যা বাংলাদেশের কোনো কম্পাউন্ড আরচার আগে করে দেখাতে পারেননি। বাবা, মা আর এক ছোট ভাই- এই নিয়ে আশিকদের সংসার। চাকরিজীবী বাবা, গৃহিণী মা থাকেন কেরানীগঞ্জে নিজ বাড়িতে। এখনো বিয়েটা করেননি আশিক। তবে মনের মতো কাউকে পেলে শিগগিরই বিয়ের পিঁড়িতে বসতে চান। তার আগে ক্যারিয়ারটা আরেকটু গুছিয়ে নিতে চান। আন্তর্জাতিক আসর থেকে পদক জিতে নিজ ফেডারেশন এবং দেশ ও দশের মুখ উজ্জ্বল করতে চান আশিক।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত