ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যে কারণে অধিনায়কত্ব ছাড়তে চেয়েছিলেন সাকিব

যে কারণে অধিনায়কত্ব ছাড়তে চেয়েছিলেন সাকিব

সপ্তাহ খানেক পরই একেবারে নিকটতম প্রতিবেশী ভারতের মাটিতে বসছে ওয়ানডে বিশ্বকাপের আসর। যেখানে বাংলাদেশের বড় সম্ভাবনা দেখছেন অনেকেই। অথচ বিশ্বকাপে কারা খেলবে তা নিশ্চিত করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দল ঘোষণার অনিশ্চয়তার মধ্যেই নতুন করে আরো বড় শঙ্কা জেগেছে। ছুটি কাটিয়ে ফিরেই গত সোমবার মধ্যরাতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় দেখা করতে যান প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। সেখানে উপস্থিত ছিলেন অধিনায়ক সাকিব আল হাসানও।

ওই আলোচনাতেই বিশ্বকাপের আগে বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব ছাড়ার ইচ্ছা প্রকাশ করেছেন সাকিব। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা গতকাল মঙ্গলবার বলেছেন, ‘সাকিব অধিনায়ক থাকতে চায় না। কারণ অর্ধেক ফিট কোনো খেলোয়াড়কে নিয়ে সে বিশ্বকাপে যেতে চায় না।’ বোর্ড প্রধান পাপন, হাথুরুসিংহে ও সাকিবের আলাপ যে বিশ্বকাপের স্কোয়াড বাছাই করা নিয়েই ছিল তা অনুমেয়।

জানা গেছে, মূলত দুটি ইস্যুতে সংশয় কাটাতে পারছে না টিম ম্যানেজমেন্ট। একমত হতে পারছে না সব পক্ষ। একটি তামিম ইকবালের চোট, আরেকটি মাহমুদউল্লাহ রিয়াদকে নেয়া-না নেয়া। পিঠের চোট কাটিয়ে ফিরে নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের প্রথম দুই ওয়ানডেতে খেলেন তামিম। বৃষ্টিতে এক ম্যাচ ভেস্তে যাওয়ায় পরেরটিতে ব্যাটিংয়ের সুযোগ পান এই অভিজ্ঞ ওপেনার। খেলেন ৪৪ রানের ইনিংস। তবে সেদিন ম্যাচের পর সংবাদ সম্মেলনে এসে তিনি জানান, ব্যাটিং উপভোগ করলেও অস্বস্তিও বোধ করেছেন। তার চোটের যে ধরন, তাতে টানা খেলার নিশ্চয়তাও দিতে পারছেন না। অস্বস্তি বোধ করায় এদিন হতে যাওয়া তৃতীয় ওয়ানডে থেকে ছুটি নিয়ে নেন সাবেক ওয়ানডে অধিনায়ক তামিম। কোচ হাথুরুসিংহে ও বর্তমান অধিনায়ক সাকিব চান পুরো ফিট স্কোয়াড নিয়ে বিশ্বকাপে যেতে। কিন্তু চোট যে কোনো সময় গুরুতর হতে পারে, এই ব্যাপারে তামিম নির্বাচকদের অবহিত করেছেন বলে জানা গেছে। ফলে তৈরি হয়েছে জটিলতা। এখন দেখার বিষয় সকল আলোচনা কোথায় গিয়ে ঠেকে এবং শেষ পর্যন্ত কবে কখন দল ঘোষণা করা হয়। বলে রাখা ভালো বিশ্বকাপের দল ঘোষণার শেষ সময় বৃহস্পতিবার। এর একদিন আগে বুধবার বিকালেই বাংলাদেশ উড়াল দেবে ভারতের গৌহাটিতে। যেখানে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ সাত অক্টোবর, ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে। এদিকে বাংলাদেশ-নিউজিল্যান্ড তৃতীয় ও শেষ ওয়ানডে চলাকালীন মিরপুরে হাজির হয়েছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ডাকে সাড়া দিয়ে দীর্ঘদিন পর স্টেডিয়ামে যান মাশরাফি। উল্লেখ্য, তামিম নেতৃত্ব ছাড়ার পর গত মাসে নতুন ওয়ানডে অধিনায়ক হিসেবে সাকিবকে বেছে নেওয়া হয়। তখন বোর্ড সভাপতি পাপন জানান, এশিয়া কাপ ও বিশ্বকাপে বাংলাদেশের দলনেতা থাকবেন এই বাঁহাতি তারকা অলরাউন্ডার।

শেষ অবধি সাকিব অধিনায়কত্ব না করলে কে দেবেন নেতৃত্ব? এ আলোচনায় সবার আগে আসার কথা লিটন দাসের। তিনি দলের সহ-অধিনায়কও। তবে অফ ফর্মে থাকা এই ব্যাটার এখন নেতৃত্ব নিতে চাচ্ছেন না। সেক্ষেত্রে এগিয়ে আছেন তৃতীয় ওয়ানডেতে নেতৃত্ব দেয়া নাজমুল হোসেন শান্ত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত