ওয়ানডে বিশ্বকাপ উদ্বোধনী ম্যাচে ফাঁকা গ্যালারি

চরম হতাশ শোয়েব আখতার

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

কবে মাঠে গড়াবে খেলা, অপেক্ষার প্রহর যেন কাটে না দর্শকদের। অবশেষে এলো সেই মহেন্দ্রক্ষণ।

গতকাল বৃহস্পতিবার ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যেকার ম্যাচ দিয়ে পর্দা উঠল ওয়ানডে বিশ্বকাপের। কিন্তু উদ্বোধনী ম্যাচে গ্যালারির একি অবস্থা। যেখানে বিশ্বকাপের মত মেগা আসরের একটি ম্যাচ দেখার জন্য টিকিটের হাহাকার পড়ে যায়। কানায় কানায় পূর্ণ থাকে গ্যালারি। বিশ্বকাপ শুরুর আগে ভারতের গণমাধ্যমে খবর ছড়িয়েছিল, বিরাট কোহলি বা আনুশকা শর্মাকে নাকি বন্ধুরা টিকিট চেয়ে নাজেহাল করেছেন। বাধ্য হয়ে এই দম্পতি তাদের বন্ধুদের অনুরোধ করেছেন বাসায় বসে খেলা দেখতে। অথচ সেই বিশ্বকাপের ম্যাচেই কি না দর্শক নেই! তাও আবার আগের আসরের দুই ফাইনালিস্টের মধ্যকার ম্যাচে। অবিশ্বাস্য হলেও এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দৃশ্যটা এমনই। দুই জায়ান্টের লড়াই ছাপিয়ে নেটদুনিয়ায় ভাইরাল এখন ফাঁকা আহমেদাবাদের গ্যালারির ছবি। বিশ্বকাপ শুরুর আগমুহূর্তে শোনা গিয়েছিল, উদ্বোধনী ম্যাচের টিকিট সব বিক্রি না হওয়ায় দর্শক ভরাতে ৩০ থেকে ৪০ হাজার নারী দর্শককে হাজির করছে সেখানকার কর্তৃপক্ষ। এই কাজে তাদের সাহায্য করছে দেশটির ক্ষমতাসীন দল বিজেপি’র স্থানীয় নেতারা। জানা গিয়েছিল, ওয়ার্ড পর্যায়ের এসব নেতারা নাকি আগেই নিজ নিজ এলাকার নারীদের তালিকা করে রেখেছেন। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর, বিজেপির ওয়ার্ড পর্যায়ের নেতারা নারীদের একত্র করে তাদের হাতে ফ্রি টিকিট তুলে দেয়ার পাশাপাশি চা ও লাঞ্চের কুপনও দিয়েছেন। যদিও খেলা শুরুর পর গ্যালারিতে বিশেষ এই সমর্থকদেরও দেখা মেলেনি। এদিকে, সুযোগ বুঝে ফাঁকা মাঠে গোল দিতে ভুললেন না পাকিস্তানের কিংবদন্তি পেসার শোয়েব আখতার।

সর্বশেষ এশিয়া কাপে পাকিস্তানের মুলতানে দর্শকখরা নিয়ে টুইট করেছিলেন এক ভারতীয়। সেটিতে রিটুইট করে এবার শোয়েব লিখলেন, মাত্র কয়েকশ’ মানুষের উপস্থিতিতে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হতে দেখা হতাশার। চরম হতাশার। এবারের বিশ্বকাপ শুরুর আগে থেকেই কম বিতর্ক ছিল না। একাধিকবার সূচি পরিবর্তন, ক্রিকেটার ও গণমাধ্যমকর্মীদের ভিসা জটিলতা, পাকিস্তান দলের ভেন্যু নিয়ে আপত্তি-সব মিলিয়ে বিশ্বকাপ শুরু আগ থেকেই সমালোচনায় বিদ্ধ ভারত।

এর মধ্যে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান না হওয়ায় সমালোচনা আরো বেশি হচ্ছে। তবে এসব বিষয়ে মুখ খুলছে না আয়োজক বিসিসিআই কিংবা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি কেউই। কিছু গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, বিশ্বকাপে সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে। যে কারণে দর্শক টানতে ব্যর্থ হচ্ছে এই টুর্নামেন্ট। তবে ধারণা করা যাচ্ছে, স্বাগতিক দলের খেলা না হওয়ায় দর্শক আগ্রহ কম। তবে দুপুর গড়িয়ে বিকেল হলে দর্শক বাড়তে পারে।