ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পেশিতে চিড়, ভারতের বিপক্ষে অনিশ্চিত সাকিব

পেশিতে চিড়, ভারতের বিপক্ষে অনিশ্চিত সাকিব

চলমান ওয়ানডে বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচ খেলতে বাংলাদেশ ক্রিকেট দল এখন পুনেতে অবস্থান করছে। সেখানে লম্বা বিরতির পর ১৯ অক্টোবর মহারাষ্ট্রে ভারতের বিপক্ষে খেলবে লাল সবুজের প্রতিনিধিরা। বিরতি লম্বা হওয়ায় ক্রিকেটাররা তিনদিনের ছুটি পেয়েছেন। ১৭ অক্টোবর থেকে শুরু হবে অনুশীলন। তার আগেই চোট শঙ্কাও উঁকি দিল বাংলাদেশ দলে। টাইগার শিবিরে এখন উৎকণ্ঠা সাকিব আল হাসানকে নিয়ে। চেন্নাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে দলের ব্যাটিং বিপর্যয়ের মুখে খেলতে নেমে শুরুর দিকে স্ট্রাগলই করছিলেন এই অলরাউন্ডার। পরবর্তীতে মানিয়েও নিচ্ছিলেন সব। তবে রাচিন রবীন্দ্রের বলে সিঙ্গেল নিতে গিয়ে থাই স্ট্রেইনের চোট পান সাকিব। তাৎক্ষণিক মাঠে খানিকটাসেবা শুশ্রুষা করেন ফিজিও। পরবর্তীতে আবারও ব্যাট করেন অধিনায়ক, আউট হওয়ার আগে করেন ৪০ রান। এরপর বল হাতেও নিজের কোটার ১০ ওভার শেষ করেন। ম্যাচ শেষ হতেই হাসপাতালে যান বাংলাদেশ অধিনায়ক। গতকাল শনিবার টিম ম্যানেজম্যান্টের একটি সূত্র জানিয়েছে, সাকিবের পেশিতে চিড় ধরা পড়েছে।

টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, ‘ওর (সাকিব) পেশিতে চিড় ধরা পড়েছে। আশা করি, ভারতের বিপক্ষে পরের ম্যাচ খেলতে পারবে।’ তবে এবার জানা গেলো, শুধু উরুর চোটই নয়, জ্বরেও ভুগছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। কলকাতার আনন্দবাজার পত্রিকা সূত্রে জানা গেল, এ সংবাদ। চোটের সঙ্গে জ্বর, যে কারণে আগামী বৃহস্পতিবার ভারতের বিপক্ষে তিনি খেলতে পারবেন কি না, তা নিয়ে তৈরি হয়েছে যথেষ্ট অনিশ্চয়তা। চোটের কী অবস্থা তা জানতে সঙ্গে সঙ্গে স্ক্যান করা হয় সাকিবকে। বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, চোট খুব একটা গুরুতর নয়। তবে দুই থেকে তিন দিন অনুশীলন করতে পারবেন না তিনি। তাকে নিয়ে বিশ্বকাপের মাঝে কোনো ঝুঁকি নিতে চাইছে না বাংলাদেশ। পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে মনে করা হচ্ছে- আগামী বৃহস্পতিবার ভারতের বিরুদ্ধে পরের ম্যাচে খেলতে পারবেন না বাংলাদেশ অধিনায়ক। তবুও চোটের অবস্থা বুঝে সিদ্ধান্ত নেয়া হবে। যদিও তার জ্বর নিয়ে অবশ্য চিন্তিত নয়, বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তবুও সাকিব যদি শেষ পর্যন্ত খেলতে না পারেন, তাহলে ভারতের বিরুদ্ধে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। উল্লেখ্য, বিশ্বকাপ শুরুর আগেও অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে পায়ে চোট পেয়েছিলেন সাকিব। সে কারণে দু’টি প্রস্তুতি ম্যাচেই খেলতে পারেননি তিনি। শুক্রবারের সেই ম্যাচে চোট পেয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনও। তার আঙুলে চোট লেগেছে। তারও স্ক্যান করানো হয়েছে। উইলিয়ামসনের চোটের জায়গায় ব্যান্ডেজ বাঁধা রয়েছে। গত আইপিলের প্রথম ম্যাচে পায়ে চোট পেয়েছিলেন উইলিয়ামসন। এরপর শুক্রবারই তিনি প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নেমেছিলেন। এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়ায় বাংলাদেশের সেমিফাইনাল খেলার লক্ষ্য নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

কারণ তিন ম্যাচের দুটিতে হেরেছে। একটিতে জিতেছে। বিশ্বকাপে এখনও ছয় ম্যাচ বাকি। কাগজে কলমে সেমিফাইনাল খেলার সম্ভাবনা রয়েছে। শুধু সম্ভাবনাই নয়, বড় সুযোগ আছে সেরা চারে যাওয়ার। হিসেব বলছে, ছয় ম্যাচের অন্তত চারটি জিতলেই সেমিফাইনাল খেলতে পারবে বাংলাদেশ। সত্যিই পারবে তো? উত্তর জানতে আর কিছুদিন অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত