ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ

ভারতের বিপক্ষে খেলবেন সাকিব, কী জানাল বিসিবি?

ভারতের বিপক্ষে খেলবেন সাকিব, কী জানাল বিসিবি?

আফগানিস্তানকে উড়িয়ে চলমান ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। তবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে পরের দুই ম্যাচে ধরাশায়ী হয়েছে সাকিব আল হাসানের দল। টানা দুই হারের পর ঘুরে দাঁড়ানোর মিশনে আগামী বৃহস্পতিবার স্বাগতিক ভারতের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে বাংলাদেশের আকাশে শঙ্কার কালো মেঘ। চলমান বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট করার সময় ঊরুতে চোট পান সাকিব আল হাসান। ম্যাচের পর পরই করা হয় এমআরআই স্ক্যান। কিন্তু রিপোর্টে কি এসেছে তা যেন রীতিমতো এক রহস্য। একদিন পর বিসিবি বিবৃতি দিলেও তা ছিল অস্পষ্টতায় ভরপুর।

এবার টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের কথায় মিলল অনিশ্চয়তার সুর। গত সোমবার দুপুরে গণমাধ্যমের মুখোমুখি হন টাইগারদের সাবেক এই অধিনায়ক। সেখানে অধিনায়ক সাকিবের সর্বশেষ তথ্য জানান সুজন। সেই সঙ্গে একটা আভাসও যেন দিয়ে রাখলেন সুজন। তিনি বলেন, ‘সাকিব এই ম্যাচ খেলে বড় ইনজুরিতে পড়ুক, সেটা চাই না। তবে আরো একবার স্ক্যান করে সিদ্ধান্ত নেয়া হবে।’ ‘ধীরে ধীরে হাঁটা ও মাঠে দৌড়ানোর মধ্যে পার্থক্য আছে। যেহেতু সে গত ম্যাচে রান নিতে গিয়েই ব্যথাটা পেয়েছে। কালকে হয়ত এটা দেখবে। সাকিব চোট পাওয়ার পরও ব্যাটিং করেছে, ১০ ওভারের কোটার বোলিংও করেছে। যদি সে নিজেকে কম্ফোর্টেবল মনে করে তাহলে খেলবে। সাকিব চাইছে খেলতে। আমরা চাই না ঝুঁকি নিতে। এটা ডিপেন্ড করে ওর শতভাগ ফিটনেসের ওপর’- বলেন টিম ডিরেক্টর। সুজন আরো বলেন, ‘টুর্নামেন্টের ছয়টা ম্যাচ বাকি আছে আমরা চাই না একটা ম্যাচ খেলে পুরো টুর্নামেন্ট মিস করুক। ডাক্তার-ফিজিওদের ওপর এটা নির্ভর করছে। কোচের মতামতের ব্যাপার না এটা। আমরা চাই না এটা খেলে সাকিবের ক্যারিয়ারের জন্য সমস্যা হোক বা লম্বা সময়ের জন্য বিপদে পড়ুক। সাকিব যদি চায় এবং ফিজিওদের যদি মত থাকে তাহলে সে খেলবে। এই ম্যাচ যদি তাকে ছাড়াই খেলতে হয় তাহলে আমরা খেলব।’ এদিকে আগের দিন টিম হোটেলে ওপেনার লিটন দাসের অনাকাঙ্ক্ষিত কাণ্ডে বাংলাদেশ দল ও বিসিবির পক্ষ থেকেও দুঃখপ্রকাশ করলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ। পুনেতে টিম হোটেলে সোমবার সংবাদমাধ্যমের সঙ্গে আলাপে লিটনের হুট করে খেপে যাওয়ার পেছনে কারণও ব্যাখ্যার চেষ্টা করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। তার মতে, দলের পরাজয় ও নিজে রান না পাওয়া এক্ষেত্রে প্রভাবক হিসেবে কাজ করে থাকতে পারে।

বাংলাদেশ দলের ঠিকানা কনরাড পুনে হোটেলে গত রোববার দুপুরে আলোচিত এই ঘটনার জন্ম দেন লিটন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন সংবাদকর্মীদের সঙ্গে কথা বলবেন, এটি জানতে পেরে টিম হোটেলে যান বিশ্বকাপ কাভার করতে আসা সাংবাদিকরা। প্রধান নির্বাচক তখন হোটেল না থাকায় লম্বা সময় অপেক্ষা করতে হয় তাদের। এই সময় ক্রিকেটারদের অনেকেই বাইরে যান দুপুরের খাবার খেতে ও ঘুরে বেড়াতে। সংবাদকর্মীরা তাদের ছবি তোলেন ও ভিডিও করেন। ছবি তোলা বা ভিডিও করা নিয়ে কোনো আপত্তি তারা জানাননি। শেষ পর্যন্ত প্রধান নির্বাচকের দেখা না পেয়ে দীর্ঘ অপেক্ষার পর সংবাদকর্মীরা হোটেল ছাড়তে শুরু করেন। লিটন যখন লবির বাইরে আসেন, ততক্ষণে অনেক সংবাদকর্মীই হোটেলের বাইরে চলে গেছেন। তিন-চারজন যারা ছিলেন তখনও তারা লিটনের ছবি ও ভিডিও ধারণ করতে থাকেন। এই ওপেনার তখন হোটেলের নিরাপত্তাকর্মীদের কাছে কিছু বলেন, হাত দিয়ে সাংবাদিকদের দিকে ইশারাও করেন। ওখানে থাকা সংবাদকর্মীরা জানান, নিরাপত্তাকর্মীদের কাছে লিটন জিজ্ঞেস করেন, ‘মিডিয়া এখানে কেন?’ পাশাপাশি আরো কিছু বলেন। পরে নিরাপত্তাকর্মীরা এসে সাংবাদিকদের চলে যেতে বলেন ওখান থেকে। টিম হোটেলে সাংবাদিকদের যাওয়া নিয়ে অনেক সময় বিধিনিষেধ থাকলেও এ দিন হোটেল কর্তৃপক্ষ ও বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট থেকে কোনো নিষেধাজ্ঞা বা বাধা ছিল না। তবে ‘বাংলাদেশের এক ক্রিকেটার অভিযোগ করেছেন বলেই চলে যেতে বলা হচ্ছে’, সেখানে উপস্থিত সাংবাদিকদের জানান ওই নিরাপত্তাকর্মী। বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম হয়ে ওই ঘটনা দ্রুত ছড়িয়ে পড়ে সামাজিক মাধ্যমে। তুমুল আলোচনা-সমালোচনা হতে থাকে। এ ঘটনায় গতকাল সোমবার সকালে নিজের অফিসিয়াল ফেইসবুক পেজে দুঃখপ্রকাশ করেন লিটন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত