ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ

বাংলাদেশের ভারত ‘পরীক্ষা’ আজ

বাংলাদেশের ভারত ‘পরীক্ষা’ আজ

সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে বিশ্বকাপের দেশ ভারতে পাড়ি জমিয়েছে সাকিব আল হাসানরা। প্রত্যাশা অনুযায়ী আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত এক জয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। তবে টাইগারদের পরের দুই ম্যাচের গল্প শুধুই হতাশার। ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের কাছে রীতিমত ধরাশয়ী হয়েছে লাল সবুজের প্রতিনিধিরা।

আজ পুনে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে স্বাগতিক ভারতের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা, যারা ইতিমধ্যেই অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে উড়িয়ে দিয়ে ফেবারিটের মতোই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে রোহিত শর্মার দল। এরপর দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে ৮ উইকেটে এবং চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৭ উইকেটে উড়িয়ে দেয় টিম ইন্ডিয়া।

তাই বাংলাদেশের বিপক্ষে ফেভারিট ভারতই। তবে সাম্প্রতিক সময়ে উপমহাদেশীয় প্রতিদ্বন্দিদের বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলার কারণে আত্মবিশ্বাসী থাকবে বাংলাদেশ। দুই দলের মধ্যকার সর্বশেষ চার ম্যাচের মধ্যে তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। যার মধ্যে আছে বিশ্বকাপের আগ মুর্হূতে শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপের একটি ম্যাচও। ২০১৯ বিশ্বকাপের পর মাত্র চারবার মুখোমুখি হয়েছে দুই দল। ২০০৭ বিশ্বকাপে ভারতের বিপক্ষে অসাধারণ জয়ের পর থেকে বিশ্বের যে কোনো প্রান্তে যে কোনো ম্যাচে টিম ইন্ডিয়ার বিপক্ষে খেলতে নামলেই উজ্জীবিত হয়ে উঠে বাংলাদেশ। এমন নয়, সব ম্যাচেই জয় পেয়েছে তারা। কিন্তু প্রতিটি ম্যাচেই ভারতকে চাপে রাখতে সক্ষম হয়েছে টাইগাররা। বিশ্বকাপে চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। এর মধ্যে ভারতের জয় তিনটিতে। ২০০৭ সালের বিশ্বকাপের পর তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিমের মতো তারকাদের উথানের পরও এই মেগা ইভেন্টে ভারতকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ। তবে এখনো বাংলাদেশিদের বিশ্বাস- পেসার রুবেল হোসেনের ডেলিভারিতে রোহিত শর্মার কট আউটকে আম্পায়ার ‘নো বল’ না দিলে ২০১৫ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচটি জিততো টাইগাররা। ‘নো বল’ ইস্যুটি বাংলাদেশি ভক্তদের হৃদয়ে এখনও দাগ কেটে আছে এবং দুই দেশের ভক্তদের মধ্যে বেশ কয়েকবারই এটি নিয়ে বাকবিতাণ্ডা হয়েছে।

২০১৯ সালের বিশ্বকাপেও ভারতকে চেপে ধরেছিল বাংলাদেশ। অবশ্য ম্যাচটি শেষ পর্যন্ত ২৮ রানে হেরে যায় টাইগাররা। সাম্প্রতিক সময়ে ভারতের বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলার পাশাপাশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটের কারনে বিশ্বকাপের আয়োজক টিম ইন্ডিয়ার বিপক্ষে বাংলাদেশ নিজেদের সেরাটা দিতে কোন কার্পন্য করবে না বলেই বিশ্বাস। কেননা জয় দিয়ে ঘুড়ে দাঁড়াতে মুখিয়ে আছে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে উড়ন্ত সূচনার পর মনে হচ্ছিল, আকাশে উড়বে বাংলাদেশ। কিন্তু তা না।

বাস্তব অবস্থা ভিন্ন। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সঙ্গে পরের দুই খেলায় ব্যাট ও বলে ভীষণ অনুজ্জ্বল, শ্রীহীন টাইগাররা। দুই-দুটি বড় পরাজয় সঙ্গী। তাই ভক্ত ও সমর্থকদের উদ্বেগ-উৎকণ্ঠা। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি সাকিবের দল, ফর্মের চূড়ায় থাকা ভারতের সামনে সাকিব বাহিনীর না জানি কী করুণ দশা হয়! তারওপর শোনা যাচ্ছে, অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরির কারণে নাও খেলতে পারেন। সাকিববিহীন বাংলাদেশের কী হবে? শঙ্কিত ভক্ত ও সমর্থকমহল। এদিকে টিম বাংলাদেশের যত চিন্তা দুই ভারতীয় তারকা ব্যাটার বিরাট কোহলি আর রোহিত শর্মা। দুজনারই বাংলাদেশের সঙ্গে ট্র্যাক রেকর্ড দারুণ। এখন পর্যন্ত ৪০ ওয়ানেেড মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। এর মধ্যে বাংলাদেশের জয় আটটিতে এবং হার ৩১টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে পেশীর ইনজুরিতে পড়েছিলেন বাংলাাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

তার এমন ইনজুরিতে কিছুটা হলেও চিন্তিত ছিল বাংলাদেশ শিবির। তবে ভারতের বিপক্ষে ম্যাচ সামনে রেখে সাকিব অনুশীলনে ফেরায় পুরো আত্মবিশ্বাসী থাকবে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ম্যাচের মাত্র দুই দিন আগে নেটে ৪৫ মিনিট ব্যাট করে ম্যাচের দিন পুরোপুরি ফিট হয়ে ওঠারই ইঙ্গিত দিয়েছেন সাকিব। এশিয়া কাপে ভারতের বিপক্ষে জয়ের ম্যাচে ব্যাট-বল হাতে দারুন পারফরমেন্সে ম্যাচ সেরা হন সাকিব। অন্যান্য প্রতিপক্ষের মতো বাংলাদেশকে হারানোটা সহজ হবে না ভারতের। টুর্নামেন্টে বাংলাদেশের ব্যাটাররা ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেলেও, সবচেয়ে বেশি হতাশা করেছে দলের পেসারদের পারফরমেন্স। গত ২ বছরের পারফরমেন্সে বাংলাদেশের পেসাদের নিয়ে অনেক বেশি প্রত্যাশা ছিল। কিন্তু এখন অবধি প্রত্যাশা পূরণ করতে পারেনি তারা। তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম এবং এমনকি তরুণ তানজিদ হাসান সাকিবও ভারতকে বিপক্ষে ছন্দ খুঁজে পাবার আশায় আছেন। গুরুত্বপূর্ণ এই ম্যাচে নিজেদের সেরাটা দেয়ার আশায় আছে বাংলাদেশ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত