ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বকাপে মুশফিকের অনন্য মাইলফলক

বিশ্বকাপে মুশফিকের অনন্য মাইলফলক

বিশ্বকাপে ভারতের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। ক্রিকেট ইতিহাসে মাত্র তৃতীয় উইকেটরক্ষক ব্যাটার হিসেবে তিনি হাজারি ক্লাবে প্রবেশ করলেন। তার আগে এই মাইলফলক পেরিয়ে গেছেন অধিনায়ক সাকিব আল হাসান। আজকের আগে মেগা আসরটিতে ১ হাজার রান পূর্ণ করতে মুশফিকের প্রয়োজন ছিল ৪ রান। সাকিব-মুশফিকের শুরুর যাত্রাটাও একসঙ্গেই হয়েছিল।

২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুজন একত্রে লাল-সবুজের জার্সি গায়ে তোলেন। অবশ্য আজকের ম্যাচে সাকিবকে ছাড়াই ভারতের বিপক্ষে খেলছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে উরুর ইনজুরিতে পড়েছিলেন তিনি। স্ক্যান রিপোর্টে পুরো ফিট না থাকায় বিশ্বসেরা অলরাউন্ডারের আজ মাঠে নামা হয়নি। সাকিব-মুশফিক দুজনেই এবার পঞ্চম বিশ্বকাপ খেলছেন। হাজার ক্লাবে প্রবেশের দিক থেকে মুশফিক ইনিংসের হিসেবে সবচেয়ে ধীরগতির।

৩৪তম বিশ্বকাপ ইনিংসে এক হাজার রান পূর্ণ করেছেন। যেখানে তার সঙ্গী শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী ওপেনার সনাৎ জয়াসুরিয়া। এছাড়া শ্রীলঙ্কার আরেক ব্যাটার মাহেলা জয়াবর্ধনে ও অস্ট্রেলিয়ান অ্যাডাম গিলক্রিস্ট ৩১তম ইনিংস এবং নিউজিল্যান্ডের রস টেইলর ৩০তম ইনিংসে এক হাজার রান করেছিলেন। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটারও মুশফিক। আজকের ম্যাচে না থাকা সাকিব তারচেয়ে ১ ম্যাচ (৩১) কম খেলেছেন।

এছাড়া তামিম ইকবাল ২৯ এবং সাবেক টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা খেলেছেন ২৪ ম্যাচ। বিশ্বকাপে এখন পর্যন্ত ২২ জন ক্রিকেটার ১ হাজারের মাইলফলকে পৌঁছেছেন।

যেখানে ২ হাজার ২৭৮ রান নিয়ে সবার ওপরে আছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। এরপর অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিংয়ের ১ হাজার ৭৪৩ এবং লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা করেছেন ১ হাজার ৫৩২ রান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত