মুম্বাইয়ে বাংলাদেশের স্বপ্নের সেমিফাইনাল ঘুড়ি উড়বে

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল টাইগাররা। পরবর্তীতে টানা তিন ম্যাচ হেরে অনেকটাই কোণঠাসা বাংলাদেশ দল। ফলে সেমিফাইনালে খেলার যে লক্ষ্য নিয়ে দেশ ছেড়েছিল সাকিব আল হাসানরা, তা এখন অনেকটাই কঠিন হয়ে পড়েছে। তবে ভারতের বিপক্ষে অধিনায়কের দায়িত্ব পালন করা নাজমুল হোসেন শান্ত বলেছেন, ‘পরের ম্যাচ যখন খেলতে নামব, অবশ্যই জেতার জন্যই খেলব। একটা ভালো ম্যাচ দলের মোমেন্টাম বদলে দেবে।

এখনো পাঁচটি ম্যাচ বাকি। কে জানে... এখান থেকে চার-পাঁচটি ম্যাচ আমরা জিততেও পারি।’ ঘরে দাঁড়ানোর স্বপ্ন নিয়েই পরবর্তী ম্যাচের ভেন্যু মুম্বাইয়ে পাড়ি জমিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। পুনে থেকে ১৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে গত শুক্রবার দুপুরে মুম্বাইয়ে পা রেখেছে সাকিব-মিরাজরা। মুম্বাইয়ের বিখ্যাত তাজমহল প্যালেস হোটেলে উঠেছে বাংলাদেশ দল। ক্রিকেটারদের মনে রোমাঞ্চের দোলা জাগাতে পারে মুম্বাইয়ে এই টিম হোটেল। তবে মাঠের ক্রিকেটের যা অবস্থা, তাতে অবশ্য উপভোগের বাস্তবতা খুব একটা নেই দলের। তবে বিশ্বকাপ অভিযানে হারের বিষাদকে সঙ্গী করে বয়ে নিলে তো আর চলে না।

ভারতের বিপক্ষে হারের পর টিম মিটিংয়ে আলোচনা হয়েছে ঘাটতির জায়গাগুলো নিয়ে। খোঁজা হয়েছে সমাধানের সম্ভাব্য পথ। দক্ষিণ আফ্রিকার চ্যালেঞ্জ মোকাবিলা নিয়েও প্রাথমিক আলোচনা হয়েছে। আগামী মঙ্গলবার বিখ্যাত এ শহরের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপের পঞ্চম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

প্রোটিয়াদের বিপক্ষে ঘুরে দাঁড়াতে না পারলে শেষ চারের স্বপ্ন ফিকে হয়ে আসবে চণ্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের। গুরুত্বপুর্ণ এই ম্যাচে বাংলাদেশ কেমন করবে তা নিয়ে কাঁটাছেঁড়ার আগে ভারতের কাছে হারের দুঃখ তো আগে ভোলা দরকার। স্বাতিকদের বিপক্ষে কী চমৎকার শুরুটাই না করেছিল টাইগাররা। শুরু দেখে বোঝার উপায় ছিল না শেষটা এতটা বিষাদময় হবে। তানজিদ ও লিটনের ৯৩ রানের জুটি ভাঙার পরও বাংলাদেশের রান ২৫৬! মিডল অর্ডারে ভারতের বোলারদের সামনে ব্যাটসম্যানরা এতোটাই অসহায় ছিলেন যে, ক্রিকেটে যে রান নেয়ার প্রয়োজন আছে তাই যেন ভুলে গিয়েছিলেন। ১৫ ওভারে যে দলের রান ৯৪। পরের ২৫ ওভারে সেই দল যোগ করতে পারে কেবল ৯৫! যেখানে ডট বল ৮৮টি। শান্ত, তাওহীদ ও মিরাজ মিলে ৬৫ বলে করেছেন ২৭ রান! শেষে মাহমুদউল্লাহর ৪৬ রানে রক্ষা। নয়তো স্কোরটা কোথায় গিয়ে ঠেকতো তা কল্পনা করার মতোও নয়। অবশ্য ভারতের বিপক্ষে ছিল না দলের ভরসার প্রতিক সাকিব আল হাসান। অথচ সে ম্যাচে বিশ্বসেরা এই অলরাউন্ডারকে পাওয়াটা ছিল দলের জন্য জরুরি। অপারেশন্স ম্যানেজার অবশ্য আশার কথাই শোনালেন অধিনায়ককে নিয়ে, ‘সাকিবের অবস্থা আগের চেয়ে খারাপ হয়নি, বরং আরেকটু ভালো হয়েছে। ক্রমেই উন্নতি হচ্ছে।’ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফিট হয়ে ওঠার যথেষ্ট সুযোগ তার আছে। গতকাল শনিবার বিশ্রামে কাটিয়েছে দল। আজ ও আগামীকাল অনুশীলন করবে দল। সাকিব কতটা অনুশীলন করতে পারেন, নজর থাকবে সেদিকে। সাকিব ফিরলেও দক্ষিণ আফ্রিকাকে হারানো সহজ হবে না। কারণ প্রোটিয়ারা এবার বিশ্বকাপে অন্য চেহারায়। যদিও এরই মধ্যে তারা নেদারল্যান্ডসের বিপক্ষে পা কেটেছে। বাংলাদেশ শেষ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েই স্বপ্নের যাত্রা শুরু করেছিল। সাকিব আল হাসান ওই ম্যাচ থেকেই ৬০৬ রানের পথ তৈরি করা শুরু করেন। বিশ্বকাপের পর দুই দল কেবল একটি দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে। যেটায় বাংলাদেশ জিতেছে ২-১ ব্যবধানে। শক্তিতে, সামর্থ্য,ে পরিসংখ্যানে দুই দল কাছাকাছি অবস্থানেই আছে। ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিরা নিজেদের মেলে ধরতে পারলে সেমিফাইনাল স্বপ্নের পথে একটু এগিয়ে যেতে পারবে টাইগাররা। আপাতত সে অপেক্ষায় গোটা দেশ।