শঙ্কা উড়িয়ে অনুশীলনে তাসকিন-সাকিব

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল টাইগাররা। পরবর্তীতে টানা তিন ম্যাচ হেরে অনেকটাই কোণঠাসা বাংলাদেশ দল। ফলে সেমিফাইনালে খেলার যে লক্ষ্য নিয়ে দেশ ছেড়েছিল লাল সবুজের প্রতিনিধিরা, তা এখন অনেকটাই কঠিন হয়ে পড়েছে। তার ওপর ভারতের বিপক্ষে সবশেষ ম্যাচে ছিল চোটের খড়গ। যে কারণে গুরুত্বপুর্ণ ম্যাচটিতে খেলতে পারেননি অধিনায়ক সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ। শেষ চারে খেলার আশা বাঁচিয়ে রাখতে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে।

এ ম্যাচে অধিনায়ক সাকিব আল হাসান ও পেসার তাসকিন আহমেদ খেলবেন কি না, তা নিয়ে ছিল অনিশ্চয়তা। তবে দলের অনুশীলনে যোগ দিয়েছেন এই দুই টাইগার ক্রিকেটার। পুনেতে ভারতের বিপক্ষে হারের শোক ভুলতে মুম্বাইতে দুই দিন বিশ্রামেই কাটিয়েছে বাংলাদেশ দল। বিশ্রাম শেষে রোববার প্রথমবারের মতো মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে অনুশীলন করতে নেমেছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। স্থানীয় সময় দুপুর দেড়টা থেকে শুরু হয় এই অনুশীলন। দলের মধ্যে চোট নিয়ে কিছুটা অস্বস্তি রয়েছে।

শোল্ডার ব্যথায় ভুগছেন পেসার তাসকিন আহমেদ। এছাড়া ঊঁরুর চোট রয়েছে অধিনায়ক সাকিব আল হাসানের। এদিন দলের ভারতীয় টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরামকে নিয়ে মাঠে প্রবেশ করে উইকেটের কাছে গিয়ে কথা বলেন সাকিব। পরে ডাগআউটে এসে নাজমুল হোসেন শান্তর সঙ্গে খোশগল্পে মাতেন সাকিব। বেশ ফুরফুরে মেজাজে পাওয়া যায় তাকে। ওয়ার্মআপে গা গরমের ফুটবলেও সাকিব ছিলেন স্বাভাবিক। দৌড়াতেও দেখা গেছে তাকে। পরে নেটে ব্যাটিং অনুশীলনে নামেন তিনি। থ্রো ডাউন ও স্পিনারদের বল খেলতে দেখা যায় তাকে। এদিন শুরু থেকেই ব্যাটিং করতে দেখা গেছে লিটন দাস, শেখ মেহেদীকে।

ফিল্ডিংয়ে ঝালিয়ে নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদণ্ডমুশফিকুর রহিমরা। তবে বল হাতে এখনো দেখা যায়নি তাসকিনকে। হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমানরা নেটে বল করায় ব্যস্ত থাকলেও তাসকিন আহমেদকে দেখা যায় আলাদাভাবে। তিনি নেটের পাশে স্পট বোলিংয়ের অনুশীলন করেছেন। চলমান বিশ্বকাপে তিন ম্যাচে খেলে এখন পর্যন্ত কোনো দিনই পুরো বোলিং কোটা পূরণ করতে পারেননি তাসকিন।

জানা গেছে আফগানিস্তান ম্যাচ থেকেই ভুগছেন হাতের ব্যথায়। করিয়েছেন স্ক্যান, তবে রিপোর্টের ব্যাপারে বিসিবি এখনো তেমন কিছুই নিশ্চিত করে জানায়নি। এদিনের অনুশীলনে দেখা যায়নি টাইগারদের প্রধা কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে। তিনি অবশ্য স্টেডিয়ামে এসেছেন কিন্তু অনুশীলনে তৎপরতা দেখাচ্ছেন না।

টেকনিক্যাল পরামর্শক শ্রীরাম ও সহকারী কোচ নিক পোথাস অনুশীলন তদারকি করেন।