ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মিরপুরে সমর্থকদের ‘দুয়ো’ নিয়ে কলকাতায় সাকিব

মিরপুরে সমর্থকদের ‘দুয়ো’ নিয়ে কলকাতায় সাকিব

সময় কখনো কখনো বড়ই নির্মম হয়ে উঠে। মাত্র কয়েক সপ্তাহ আগে সমর্থকরা স্লোগান দিয়েছেন বাংলাদেশের জান বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান। আর এখন বিশ্বসেরা এই অলরাউন্ডারকে সেই সমর্থকরা দুয়ো দিচ্ছেন। গতকাল বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে এক বিব্রতকর পরিস্থিতির মুখে পড়তে হলো বাংলাদেশ অধিনায়ককে। অনুশীলন শেষ করে স্টেডিয়াম চত্বর থেকে বেরিয়ে যাওয়ার সময় গুটিকয়েক সমর্থকের রোষের মুখে পড়েন সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারকে উদ্দেশ্য করে তারা ‘ভুয়া ভুয়া’ বলে দুয়োধ্বনি দিতে থাকেন।

এ সময় একটি কালো রঙের গাড়িতে দ্রুত স্থান ত্যাগ করেন তিনি। চলমান বিশ্বকাপের মাঝপথেই হঠাৎ দেশে ফেরেন সাকিব আল হাসান। মূলত রান খরা কাটাতেই মিরপুরে শৈশবের কোচের দ্বারস্থ হয়েছেন তিনি। মুম্বাইতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শোচনীয় হারের পর কলকাতায় উড়ে গিয়েছে পুরো দল। আর সাকিব ধরেছেন দেশের পথ। নিজের রানখরা কাটাতে শৈশবের কোচ নাজমুল আবেদীন ফাহিমের কাছে ছুটে আসেন টাইগার অধিনায়ক। গত বুধবার শেরেবাংলার ইনডোরে ছেলেবেলার গুরুর অধীনে একান্তে অনুশীলন করেছেন, তখন কলকাতা পৌঁছে টিম হোটেলেই বিশ্রাম নিয়েছেন বাকি ক্রিকেটাররা। গতকাল বৃহস্পতিবার টিম বাংলাদেশের প্র্যাকটিস অফ। কোনো ক্রিকেটীয় কার্যক্রম নেই। নেদারল্যান্ডসের বিপক্ষে ২৮ অক্টোবরের খেলার আগে আজ কলকাতার ইডেন গার্ডেনে অনুশীলন করবে লাল-সবুজ দল। তাই বৃহস্পতিবার শেরে বাংলার ইনডোরে আড়াই ঘণ্টার অনুশীলন শেষ করে বাসায় ফিরে যান সাকিব। এরপর সন্ধ্যার ফ্লাইটেই কলকাতায় পাড়ি জমান তিনি।

আজ ইডেন গার্ডেনে দলের সঙ্গে অনুশীলনে যোগ দেবেন। তবে সাকিবের দেশে ফেরা নিয়ে লুকোচুরি খেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপ চলাকালীন যেকোনো প্রয়োজনে অধিনায়ক দেশে ফিরে যাচ্ছেন, এই তথ্য জানালে কি সমস্যা হতো বোর্ডের? সাকিব বাংলাদেশে ফিরে ঢাকায় গিয়ে মিরপুরে অনুশীলন করলে সেটা কি লুকিয়ে রাখা আদৌ সম্ভব? আড়ালে থাকেওনি। বিশ্বকাপে চার ম্যাচ খেলে যথাক্রমে ১৪, ১, ৪০ ও ১ রান করা সাকিব ব্যাটিংয়ের ছন্দহীনতা নিয়েই যে চিন্তিত তা বোঝা গেছে কোচ ফাহিমের কথায়। বিস্তারিত না জানালেও তিনি বলেন, সাকিবের ব্যাটিং নিয়ে কাজ চলছে, ‘আমি গভীরে যাব না। কিন্তু আমরা তার ব্যাটিং নিয়ে কাজ করছি। সে নিজ থেকে চাইছে কাজ করতে। আমরা তার ব্যাটিংয়ের কিছু জায়গা নিয়ে কথা বলছি।’ বরং এই লুকোছাপাতে তৈরি হচ্ছে বিভ্রান্তি, হচ্ছে তথ্য বিকৃতি। এর আগে বড় টুর্নামেন্টের মাঝেও সাকিবের দল ছেড়ে ক্রিকেটের বাইরের অন্য কাজে যাওয়ার নজির আছে। এশিয়া কাপ চলাকালীনও তিনি দেশে ফিরেছিলেন। তখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি, ছড়িয়েছিল নানাবিধ বিভ্রান্তি। এবারও ব্যতিক্রম নয়। দলের ভেতর থেকেই নাম প্রকাশে অনিচ্ছুক কেউ কেউ সাকিবের আচমকা দেশে ফেরা নিয়ে বিস্ময় প্রকাশ করছেন। বোঝা যাচ্ছে, কোথায় কী হচ্ছে, তা নিয়ে থেকে যাচ্ছে যথেষ্ট ধোঁয়াশা।

শুধু সাকিবের আচমকা দেশে ফেরা নিয়ে কেন, চোট নিয়েও এতই গোপনীয়তা রক্ষা করা হচ্ছে যেন এসব করলে বাংলাদেশের মাঠের খেলায় পড়বে ইতিবাচক প্রভাব! চেন্নাইতে সাকিব পেশিতে টান পাওয়ার পর দুই দফা তার এমআরআই করা হলেও রিপোর্টে কী আছে তা জানানো হচ্ছিল না। ভারতের বিপক্ষে রহস্য রেখেই পরে খেলেননি সাকিব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফিরলেও ম্যাচের আগে ছিল দোলাচল। পেসার তাসকিন আহমেদের চোট নিয়েও একই অস্পষ্টতা চলমান। তিনি কতটা ফিট, তার সমস্যার মাত্রা কোন পর্যায়ে তা এখনো রেখে দেওয়া হয়েছে ধোঁয়াশায়। অথচ অন্য সবগুলো দলকেই দেখা যায়, এসব তথ্য স্পষ্টভাবে এবং জরুরি ক্ষেত্রে অনেক বেশি করে জানাতে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচের দিন গোড়ালিতে চোট পান হার্দিক পান্ডিয়া। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে শুরুতেই ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হয় হার্দিকের সর্বশেষ অবস্থা। এরপর হার্দিকের বেঙ্গালুরুতে পুনর্বাসনে যাওয়া, তার শারীরিক অবস্থার খবর জানানো হয়েছে একাধিকবার। কোনো রকমের তথ্য ঘাটতি যেন না হয়, সেই চেষ্টা ছিল দলটির। একইভাবে, কেইন উইলিয়সমনের বেলাতে নিউজিল্যান্ড যাবতীয় তথ্য নিয়মিত দিয়েছে গণমাধ্যমে। বেন স্টোকসকে নিয়েও পরিষ্কার চিন্তায় এগিয়েছে ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপে মাঠের পারফরম্যান্সে তলানির দিকে বাংলাদেশ দল। প্রশ্ন হচ্ছে, মাঠের বাইরের অব্যবস্থাপনা নিয়ে তথ্য আড়ালের সংস্কৃতি কি বাংলাদেশকে এই সংকট থেকে উত্তরণে কোনো সুফল দিচ্ছে? তথ্য লুকিয়ে কি দলের আবহ ঠিক রাখা, খেলার ঝাঁজ ফিরিয়ে আনার কোনো উপায় আছে?

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত