অবসরের ইঙ্গিত দিলেন মাহমুদউল্লাহ

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

বয়স ৪০ ছুঁই ছুঁই। তবে সংখ্যার হিসাবেই বয়সটাকে আটকে রেখেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০২৩ বিশ্বকাপে দেখাচ্ছেন ধারাবাহিক ছন্দ। হাঁকিয়েছেন একটি সেঞ্চুরিও। অথচ চলতি বিশ্বকাপ দলে সুযোগ পেতে কত কাঠখড়ই না পোড়াতে হয়েছে অভিজ্ঞ এই ব্যাটারকে। ২০২১ সালে সবশেষ টেস্ট খেলেছিলেন তিনি। তারপর হুট করেই টেস্ট ক্রিকেটটা ছেড়েছিলেন। টি-টোয়েন্টি দলে গত বছর থেকেই জায়গা হচ্ছে না তার।

ওয়ানডেতেও ছয় মাস দলের বাহিরে ছিলেন। অতঃপর বিশ্বকাপের আগ মুহূর্তে অন্যদের ব্যর্থতায় স্কোয়াডে সুযোগ পান মাহমুদউল্লাহ। বিশ্বকাপ দলে সুযোগ পেয়েই সেটা কাজে লাগিয়েছেন ৩৭ বছর বয়সি এই অভিজ্ঞ অলরাউন্ডার। তবে বিশ্বকাপের মঞ্চেই যেন অবসরের ইঙ্গিত দিয়ে দিলেন বাংলাদেশ দলের নির্ভরযোগ্য এই ব্যাটার। আইসিসিকে দেয়া এক সাক্ষাৎকারে মাহমুদউল্লাহ জানিয়েছেন, এটিই হতে চলেছে তার শেষ বিশ্বকাপ। একই সঙ্গে মনে করিয়ে দিয়েছেন, দ্রুতই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন তিনি। ওয়ানডে বিশ্বকাপের পরবর্তী আসর ২০২৭ সালে। আসরটিতে তাকে দেখা যাবে না এটা নিশ্চিত। ওই সময় তিনি খেলবেনও না এটাই স্বাভাবিক। মাহমুদউল্লাহ বলেন, ‘সত্যি বলতে, আমি আমার শেষ বিশ্বকাপ খেলছি। আমি বাংলাদেশ দলের পক্ষে আর কতদিন খেলব, তা নির্ভর করছে আমার পারফরম্যান্স ও শরীরিক ফিটনেসের ওপর। হয়ত কয়দিন পরে বা দ্রুতই আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাব।’ আইসিসিকে দেয়া ভিডিও সাক্ষাৎকারে মাহমুদউল্লাহ বলেন, ‘দেশের হয়ে অনেক দিন ধরেই খেলছি আমি।

২০০৭ সালে আমার অভিষেক হয় বাংলাদেশের জার্সিতে। এরপর অনেক সময় হয়ে গেল আমি খেলছি, আইসিসি ইভেন্টে চারটি সেঞ্চুরি করতে পারায় আসলে আমি নিজেকে ভাগ্যবানই মনে করি।’ তরুণ ক্রিকেটারদের নিয়ে অভিজ্ঞ এই ব্যাটার বলেন, ‘বাংলাদেশের ক্রিকেটকে অবশ্যই এগিয়ে যেতে হবে। আমাদের ড্রেসিংরুমে যে প্রতিভা আছে, মোস্তাফিজ, তাসকিন, শান্ত, লিটন, মিরাজ- এরপর তারাই ধীরে ধীরে সিনিয়র ক্রিকেটার হবে। তারাই এরপর দলের দায়িত্ব নেবে। বাংলাদেশের কিংবদন্তি একদিন তারা হবে।’ চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত বাংলাদেশ দলের সেরা পারফর্মার মাহমুদউল্লাহ। এক সেঞ্চুরিতে দলের সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৯৮ রান নিয়ে আছেন লিটনেরও ওপরে।