যুক্তরাষ্ট্রে প্রথমবার পুরস্কারের জন্য মনোনীত মেসি

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির ক্যারিয়ারে যোগ হচ্ছে একের পর এক অর্জন। তারই ধারাবাহিকতায় আরেকটি পুরস্কারের সামনে দাঁড়িয়ে বিশ্বকাপজয়ী তারকা। ইন্টার মায়ামিতে যোগ দিয়ে নিয়মিত ছন্দ দেখাচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক। এরপরই পুরোপুরি পাল্টে যায় মায়ামির চেহারা। গোল করা এবং অ্যাসিস্টে মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাবটিকে ইতিহাসে প্রথম শিরোপা উপহার দেন মেসি।

গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে যোগ দিয়ে নৈপুণ্য ছড়ানো পারফরম্যান্সের সুবাদে এমএলএসের নবাগত বর্ষসেরার চূড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন লা পুলগা। মেজর লিগ সকারের (এমএলএস) মাত্র ছয় ম্যাচ খেলেই এ পুরস্কারে জন্য মনোনীত হলেন তিনি। যদিও এমএলএসে তার দল প্লে অফে জায়গা করে নিতে পারেনি।

তবে মেসি মিয়ামিতে যোগ দেয়ার পর ১৪ ম্যাচ খেলে করেছেন ১১ গোল। যদিও মেসি তার ১১ গোলের ১০টিই করেছেন লিগ কাপে। এমএলএসে ছয় ম্যাচ খেলে মেসি করেছেন মাত্র এক গোল। তাতেই মেজর লিগ সকারের (এমএলএস) নবাগত বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের চূড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন মেসি। চলতি মৌসুমে মিয়ামি প্লে অফে জায়গা না পাওয়ায় এবারের এমএলএস মৌসুম শেষ মেসির। ফলে আগামী চার মাসে ক্লাবের হয়ে শুধু দুটি প্রীতি ম্যাচই খেলবেন আর্জেন্টিনা অধিনায়ক। ৩৬ বছর বয়সি মেসির সঙ্গে মনোনীত হয়েছেন সেইন্ট লুইসের এডুয়ার্ড লোয়েন এবং আটলান্টা ইউনাইটেডের জিওরগোস গিয়াকোমাকিস। এই দুই ফুটবলার খেলেছেন পুরো মৌসুম।

এদিকে ক্যারিয়ারের শেষপ্রান্তে দাঁড়িয়ে থাকলেও এখনো একের পর এক পুরস্কারের জন্য মনোনয়ন পাচ্ছেন এই ক্ষুদে যাদুকর। এবার তার ঝুলিতে যুক্ত হচ্ছে অষ্টম ব্যালন ডি’অর! সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বিষয়টি জানিয়েছেন ইতালিয়ান দলবদল বিষয়ক সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো। মেসির হাতেই যে ব্যালন ডি’অর উঠতে যাচ্ছে, খবরটা কিছুদিন আগে একবার জানিয়েছিল ইউরোপের বেশকিছু গণমাধ্যম। তাদের মতে, আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর স্বীকৃতিস্বরূপ রেকর্ড অষ্টম ব্যালন ডি’অর জিতবেন মেসি। তবে এখনই আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি।