ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কবে রানে ফিরবেন তামিম-শান্ত

কবে রানে ফিরবেন তামিম-শান্ত

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সাতটি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। আর প্রথম ম্যাচ বাদে প্রতি ম্যাচেই তাসের ঘরের মতো ভেঙে পড়ছে টাইগারদের ব্যাটিং লাইনআপ। উইকেটে থিতু হয়েও খেলতে পারছে না বড় ইনিংস। আসর আলো করবেন বলে বিবেচনায় থাকা তানজিম হাসান তামিম, নাজমুল হোসেন শান্তও ধারাবাহিকভাবে ব্যর্থ হচ্ছেন ব্যাট হাতে। দলের যখন প্রয়োজন তাদের, ঠিক তেমন সময়েই এমন ব্যর্থতা যেন সবার নজরেই কাঁটার মতো বিঁধছে। এবারের বিশ্বকাপে তামিম ইকবালের পরিবর্তে স্কোয়াডে ডাক পান তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম। যেই তামিম ইকবালের আন্তর্জাতিক ক্রিকেটে রান আছে ১০ হাজারেরও বেশি এবং সঙ্গে রয়েছে চারটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা, সেই তামিমের শূন্যস্থান পূরণ করতে বিশ্বকাপ খেলতে এসে যেন নিজেকে হারিয়ে খুঁজছেন এই তরুণ ওপেনার, যেখানে এই আসরে খেলতে আসার আগেও ইমাজিং এশিয়া কাপে খেলতে গিয়ে প্রায় প্রতি ম্যাচেই তার ব্যাট থেকে রান আসতে দেখা যাচ্ছিল।

দলের সঙ্গে কোনো ব্যাকআপ ওপেনার না থাকায় সাত ম্যাচেই ওপেনিং করতে দেখা গেছে তানজিদ হাসান তামিমকে। আর সব মিলিয়ে তার ব্যাট থেকে সংগ্রহ মাত্র ১০০ রান। সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন ভারতের বিপক্ষে (৫১)। বাকি সব ম্যাচেই করেছেন হতাশ। গতকাল পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচেও বরাবরের মতোই ব্যর্থ তিনি। দলের রানের খাতা খোলার আগেই শাহিন শাহ আফ্রিদির বলে আউট হয়ে সাজঘরে ফেরেন তিনি। বিশ্বকাপের আগে চলতি বছরে এশিয়া কাপ এবং ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজেও ব্যর্থ ছিলেন এই ওপেনার। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের সুপার ফোরে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম বারের মতো জাতীয় দলের হয়ে খেলতে নামেন তামিম। সেই ম্যাচে কোনো রান না করেই সাজঘরে ফেরেন। এছাড়া ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে দুই ম্যাচে মাঠে নামেন তানজিদ তামিম। প্রথম ম্যাচে ১৬ এবং দ্বিতীয় ম্যাচে ৫ রান করেন তিনি। তার পরও বিশ্বকাপ দলে জায়গা পান তিনি। তবে পরিবর্তন আসেনি তার ব্যাটিংয়ে। এদিকে বছরের শুরু থেকে দারুণ ফর্মে থাকা নাজমুল হোসেন শান্তও বিশ্বকাপে ব্যর্থ। আসর শুরুর আগে যার ব্যাটে সমর্থকরা বেশি ভরসা রাখছিল, তিনিই কি না ভারতে এসে হতাশ করছেন সবাইকে। চলতি বিশ্বকাপে নামের মতোই শান্ত তার ব্যাট। বিশ্বকাপের প্রথম ম্যাচ বাদ দিয়ে তার রানের সংখ্যাকে মনে হতে পারে কোনো টেলিফোন নম্বর। এমনি বিশ্বকাপের আগে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজেও তার ব্যাট ছিল শান্ত। আফগানিস্তান সিরিজের তিন ম্যাচ মিলিয়ে তার সংগ্রহ ২৪ রান। যদি সর্বশেষ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপে অশান্ত ছিল তার ব্যাট। এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৯ রান এবং আফগানিস্তানের বিপক্ষে ১০৪ রান করেন তিনি। এরপর ইনজুরির কারণে ফিরতে পারেননি এশিয়া কাপে। ইনজুরি কাটিয়ে মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেও পান রান। খেলেন ৮৪ বলে ৭৬ রানের ইনিংস। সেই ফর্ম নিয়েই শুরু করেছিলেন ভারতের বিশ্বকাপ। আসরের প্রথম ম্যাচে ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে খেলেছিলেন ৫৯ রানের এক হার না মানা ইনিংস।

তবে এর পরে আর কোনো ম্যাচেই দুই অঙ্কের রানের ঘরে পৌঁছাতে পারেননি তিনি। এর মধ্যে দুইবার মেরেছেন গোল্ডেন ডাকও। আসরের সেমিফাইনালের রাস্তা বন্ধ হয়ে গেলেও টাইগারদের লড়াই এখন আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করার। এজন্য থাকতে হবে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের সাতের মধ্যে। তাই লড়ায়ের কোনো বিকল্প নেই দলের সামনে। কিন্তু এমন গুরুত্বপূর্ণ সময়েও ব্যর্থ তাদের ব্যাট।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত