বিশ্বকাপ বাছাই খেলবেন নিষিদ্ধ হওয়া মোরসালিন

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের ফুটবলের উঠতি তারকা শেখ মোরসালিন বসুন্ধরা কিংসের হয়ে এএফসি কাপের ম্যাচ খেলে মালদ্বীপ থেকে ফেরার সময় মদ বহন করেছিলেন। এতে তার ক্লাব সাময়িক নিষিদ্ধ করেছিল। এজন্য মালদ্বীপের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ছিলেন না মোরসালিন। বসুন্ধরা কিংস তদন্ত করে মোরসালিনকে শুধু আর্থিক জরিমানা করায় আবার তার জাতীয় দলের দরজা খুলে। এরপরও তাকে দ্বিতীয় লেগে নেননি কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। মালদ্বীপ বাধা উতরে বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী রাউন্ডে অবশ্য মোরসালিনের প্রতি সদয় হয়েছে শৃঙ্খলা নিয়ে সচেষ্ট স্প্যানিশ কোচ। ১৬ ও ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের জন্য ৩০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ঘোষিত প্রাথমিক স্কোয়াডে পুনরায় ডাক পেয়েছেন শেখ মোরসালিন। ১৬ নভেম্বর মেলবোর্নে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়বে বাংলাদেশ।

সেই ম্যাচ খেলেই দ্রুত ঢাকায় ফিরবেন জামালরা ২১ নভেম্বর ঢাকায় কিংস অ্যারেনায় লেবাননের বিরুদ্ধে খেলতে। দুই ম্যাচের জন্য কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ৩০ জন ফুটবলার ডেকেছেন। বসুন্ধরা কিংস বাদে বাকি ফুটবলারদের আগামীকাল বিকালে ম্যানেজার আমের খানের নিকট রিপোর্ট করতে হবে। ৭ নভেম্বর বসুন্ধরা কিংসের এএফসি কাপের ম্যাচ রয়েছে ভারতের মোহনবাগানের বিপক্ষে। সেই ম্যাচ খেলে কিংসের জাতীয় ফুটবলাররা ৯ নভেম্বর হ্যাভিয়েরের ক্যাম্পে উঠবেন। ১০ তারিখ পূর্ণাঙ্গ অনুশীলন করে ওই দিন রাতেই মেলবোর্ন রওনা হওয়ার পরিকল্পনা বাংলাদেশের। মালদ্বীপের বিপক্ষে খেলা ২৩ জনের স্কোয়াড থেকে তেমন পরিবর্তন নেই লেবানন-অস্ট্রেলিয়ার প্রাথমিক দলে। ৩০ জনের প্রাথমিক দল ২৩ জনে পরিণত হবে অস্ট্রেলিয়া যাওয়ার আগে।

দুই ম্যাচের জন্য বাংলাদেশ দল

মিতুল মারমা, মেহেদী হাসান শ্রাবণ, পাপ্পু হোসেন, মাহফুজ হাসান প্রীতম, বিশ্বনাথ ঘোষ, হাসান মুরাদ, তারিক কাজী, রহমত মিয়া, আলমগীর মোল্লা, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন, রিয়াদুল হাসান রাফি, সোহেল রানা, শেখ মোরসালিন, মো. হৃদয়, সোহেল রানা, মজিবুর রহমান জনি, রবিউল হাসান, চন্দন রায়, জামাল ভূঁইয়া, জায়েদ আহমেদ, সুমন রেজা, রাকিব হোসেন, রহিম উদ্দিন, ফয়সাল আহমেদ ফাহিম, দিপক রায়, আরমান ফয়সাল, রফিকুল ইসলাম ও ইব্রাহীম।