বিশ্বকাপে ব্যর্থতা

ভেঙেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড, বিসিবি কী ভাঙবে?

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপে নিজেদের প্রথম সাত ম্যাচের মধ্যে কেবল দুটিতে জিতেছে তারা। এই ব্যর্থতায় দায়ে লঙ্কান ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করেছে শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয়। একই সঙ্গে ৯৬’র বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে চেয়ারম্যান করে একটি অন্তর্র্বর্তীকালীন কমিটি গঠন করা হয়েছে। অথচ বাংলাদেশ দলের ব্যর্থতা শ্রীলঙ্কার চেয়েও বেশি বলে মনে করেন কেউ কেউ। সাত ম্যাচ খেলে মাত্র একটি জিতেছে সাকিব আল হাসানরা।

বাংলাদেশের ক্রীড়া মন্ত্রণালয় কি কোনো ব্যবস্থা নেবে- এমন প্রশ্ন দেশের ক্রিকেটপ্রেমীদের। গুঞ্জন আছে বিশ্বকাপ ব্যর্থতার জন্য প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং অধিনায়ক সাকিব আল হাসানের কাছে ব্যাখ্যা চাইবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুই দিন আগেই হাথুরুসিংহের কাছে জানতে জানতে চাওয়া হয়েছিল বিশ্বকাপ শেষে বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্বে থাকবেন কিনা জবাবে হাথুরু বলেন, ‘আমি কোচ থাকব কি না, এটা আমার ওপর নির্ভর করে না। এটা আসলে বোর্ডের কাছ থেকে সিদ্ধান্ত আসতে হবে।’ তবে কোচ থাকা নিয়ে অনিশ্চয়তার কথা বললেও নিজের কাজ বিশ্বকাপের পরেই শুরু হবে বলে মন্তব্য এই কোচের। এর আগে কিছুই করার ছিল না বলেও জানিয়েছেন এই কোচ। বিশ্বকাপ ব্যর্থতার প্রশ্নে টাইগারদের প্রধান এই কোচ বলেন, ‘আমার আসল কাজ শুরু হবে বিশ্বকাপের পরে।

আগের সাত মাসে কিছুই করার ছিল না।’ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একটি সূত্রে জানা গেছে এখনই প্রধান কোচ পদে পরিবর্তন আনা হবে না। কারণ, হাথুরুসিংহের সঙ্গে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি। এর আগে হাথুরুকে দায়িত্বচ্যুত করার কোনো চিন্তাভাবনা নেই বিসিবির। তবে নির্বাচক কমিটিতে পরিবর্তন আসতে পারে। নির্বাচকদের সঙ্গে নতুন করে চুক্তি না করার কথাই নাকি ভাবছে বিসিবি। ক্রিকেট বোর্ড কি সত্যিই এমন কোনো চিন্তকা করছে? বোর্ডের এখনকার ভাবনা কি?

বিসিবির ক্রিকেট অপারেশন্সের প্রধান জালাল বলেন, ‘এখনো বিশ্বকাপ চলছে। সোমবার নভেম্বর শ্রীলঙ্কার সঙ্গে গুরুত্বপূর্ণ ম্যাচ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার ব্যাপার আছে। তারপরও অস্ট্রেলিয়ার সঙ্গেও খেলা বাকি। এক কথায় আরও দুটি ম্যাচ আছে আমাদের। এ সময় আমাদের (বিসিবির) পরবর্তী পদক্ষেপ কি- তা বলা সমীচীন নয়।’ বোর্ড কি এ ব্যর্থতা খুঁটিয়ে দেখবে না? জালাল বলেন, ‘আমরা এখন কিছুই বলব না। বলার সময়ও এটা নয়। টিম বাংলাদেশের বিশ্বকাপ পারফরম্যান্স নিয়ে বোর্ডের চিন্তা-ভাবনা নিয়ে এখন একটি কথাও বলতে চাই না। তবে খেলা শেষ হলে বোর্ড থেকে জানানো হবে আমরা কী করব।’ তিনি আরো যোগ করেন, ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার সঙ্গে শেষ ম্যাচ হওয়ার পর বোর্ডের ভাষ্য আনুষ্ঠানিকভাবে জানানো হবে।