সেমির শেষ দল কে?

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

গত মঙ্গলবার রাতে সুবর্ণ সুযোগ হারিয়েছে আফগানিস্তান। সেমিফাইনালে ওঠার দারুণ সম্ভাবনা তৈরি করেছিল তারা। অস্ট্রেলিয়াকে যেভাবে চেপে ধরেছিল, সেটা যদি শেষ পর্যন্ত নিতে পারত, তাহলে সেমিফাইনালের দৌড়ে নিজেরা যেমন থাকত, তেমনি বিদায় নিশ্চিত হয়ে যেত হয়তো পাকিস্তানের। কিন্তু একা এক গ্লেন ম্যাক্সওয়েল সব স্বপ্ন শেষ করে দিল আফগানদের। এক ক্যাচ মিসই সেই স্বপ্ন শেষ করে দিল তাদের। ম্যাক্সওয়েল যখন ৩৩ রানে ব্যাট করছিলেন, তখন মুজিব-উর রহমানের হাতে ক্যাচ তুলে দিয়েছিলেন। সহজ সেই ক্যাচ তালুবন্দি করতে পারলেন না মুজিব। ফেলে দিলেন। সে সঙ্গে ফেলে দিলেন ম্যাচটাও। ম্যাক্সওয়েল এরপর খেললেন অতিমানবীয় এক ইনিংস। দলকে একা টেনে নিলেন বিজয় পর্যন্ত। প্যাট কামিন্স শুধু তাকে সঙ্গ দিয়েছেন। ২০১ রানের অপরাজিত ইনিংস খেলে বিজয়ীর বেশেই মাঠ ছেড়েছেন ম্যাক্সি।

মাঝে তিনি আহত হয়েছেন। পায়ের পেশির চোটে তাকে মাটিতে শুয়ে পর্যন্ত পড়তে হয়েছিল। সেখান থেকে আবার উঠে দাঁড়ালেন। দাঁড়িয়ে দাঁড়িয়ে ব্যাট করলেন। কোনো ফুটওয়ার্ক ছিল না, শরীরের কোনো ম্যুভমেন্টও ছিল না। সিঙ্গেলস-ডাবলস নেয়া তো দূরের কথা। এমন একটি জয়ের পর তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করে ফেলল অস্ট্রেলিয়া। প্রথমে ভারত, এরপর দক্ষিণ আফ্রিকা সেমিফাইনাল নিশ্চিত করেছিল। এখন অস্ট্রেলিয়া। আর বাকি একটি দল। সেই দলটি কে হবে? নির্ধারণ হবে বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ রাউন্ডের ম্যাচ শেষে।

আজ নেদারল্যান্ডস এবং ইংল্যান্ড মিলে পরস্পর মুখোমুখি হচ্ছে। এই ম্যাচের মধ্যদিয়ে প্রতিটি দলেরই আটটি করে ম্যাচ শেষ হয়ে যাবে। অষ্টম রাউন্ড শেষে যথাক্রমে ভারত, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া রয়েছে সেরা তিন স্থানে। ভারতের পয়েন্ট ১৬, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার পয়েন্ট ১২। এখনো পর্যন্ত পয়েন্ট টেবিলের যে অবস্থা, তাতে সেমিতে যে দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়া মুখোমুখি হচ্ছে, তা নিশ্চিত।

অন্য সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে কোন দল, সেটাই এখনো নির্ধারণ করা বাকি। সেই সৌভাগ্যবান স্থানটির লড়াই এখন তিন দলের মধ্যে। আফগানিস্তান, পাকিস্তান এবং নিউজিল্যান্ড। তিন দলেরই পয়েন্ট সমান ৮ করে। তবে রান রেটে এগিয়ে থেকে ৪ নম্বরে রয়েছে, এখন নিউজিল্যান্ড, ৫ নম্বরে পাকিস্তান এবং ৬ নম্বরে আফগানিস্তান। শেষ রাউন্ড থেকে বিদায় নিতে হবে দুটি দলকে। একটি উঠবে শেষ চারে। তিন দলই যদি নিজেদের শেষ ম্যাচে জয় পায়, তাহলেও পয়েন্ট হবে সমান ১০ করে এবং রান রেটের ভিত্তিতেই নির্ধারণ হবে চতুর্থ দল কোনটি।

আর কোনো দল হারলে তো কথাই নেই, বিদায় নিতে হবে সেমির দৌড় থেকে।

শেষ রাউন্ডে কী হলে কী হবে?

চিত্র-১ (ক) যদি শেষ রাউন্ডে আজ শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় নিউজিল্যান্ড, তাহলে তাদেরই সেমিতে ভারতের মুখোমুখি হওয়ার সম্ভাবনা বেশি। কিউইদের রানরেট অন্যদের চেয়ে বেশি (০.৩৯৮)। পাকিস্তানের রান রেট +০.০৩৬। আফগানিস্তানের রান রেট ০.৩৩৮। (খ) শুক্রবার আফগানিস্তান খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। যারা এরই মধ্যে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে। সেমিতে যেতে হলে টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে বড় জয়টিই পেতে হবে আফগানদের। তাতে করে, হয়তো নেগেটিভ রানরেট তারা বাড়িয়ে নিতে পারবে। সুতরাং, নিউজিল্যান্ড জিতলে আফগানদের সম্ভাবনা পুরোপুরি শেষ হয়ে যাবে, এটা বলাই যায়। (গ) আগামী শনিবার পাকিস্তান তাদের শেষ লিগ ম্যাচে খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। এমন একসময় তারা মাঠে নামবে, যখন আফগানিস্তান এবং নিউজিল্যান্ড তাদের লিগ ম্যাচ শেষ করে ফেলবে। তখন তারা জানতে পারবে, আসলে কোনো ব্যবধানে জিতলে সেমিতে উঠতে পারবে। তবে, শ্রীলঙ্কার বিপক্ষে যদি বড় কোনো ব্যবধানে জিতে যায় নিউজিল্যান্ড, তাহলে পাকিস্তানের সেমির দরজা বন্ধ হয়ে যাবে, এটা নিশ্চিত। কারণ, রান রেটের ব্যবধান এমন পর্যায়ে পৌঁছাবে যেটা পার হওয়া পাকিস্তানের পক্ষে সম্ভব না।

চিত্র-২ : যদি নিউজিল্যান্ড শ্রীলঙ্কার কাছে হেরে যায়, আফগানিস্তান দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয়। তাহলে ইংল্যান্ডের বিপক্ষে জিতলেই নিউজিল্যান্ডের ওপরে উঠে যাবে পাকিস্তান। কারণ, পাকিস্তান এবং আফগানিস্তানের পয়েন্ট হবে তখন ১০ এবং ৮ পয়েন্ট নিয়ে পেছনে পড়ে যাবে নিউজিল্যান্ড। এ ক্ষেত্রেও পাকিস্তান এগিয়ে থাকতে পারে। কারণ, আফগানদের চেয়ে রান রেটে এগিয়ে রয়েছে তারা। তখন, মুখে মুখে উচ্চারিত, বহু আকাঙ্ক্ষিত ভারত-পাকিস্তান সেমিফাইনাল অনুষ্ঠিত হতে পারে।

চিত্র-৩ : যদি নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং পাকিস্তান- তিন দলই তাদের শেষ ম্যাচে হেরে যায়, তাহলে কী দাঁড়াবে? তিন দলেরই পয়েন্ট থাকবে তখন সমান ৮ করে। এ ক্ষেত্রে নিউজিল্যান্ডেরই লাভ হবে বেশি। কারণ, রান রেটে পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে তার। চিত্র-৪ : যদি নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়, তাহলে পয়েন্ট ভাগাভাগি করে নেবে দুই দল। সে ক্ষেত্রে নিউজিল্যান্ডের পয়েন্ট হবে ৯। তখন ইংল্যান্ডের বিপক্ষে জয়ই পাকিস্তানকে সেমিতে তুলে দেবে। আফগানিস্তান জিতলেও কাজ হবে না। কারণ, আফগানদের চেয়ে রান রেটে এগিয়ে পাকিস্তান। যদি তিন দলের ম্যাচই বৃষ্টিতে ভেসে যায়, তখন পয়েন্ট ভাগাভাগি করবে তিন দলই এবং সেমিতে যাবে নিউজিল্যান্ড। কারণ, তখন রানরেটে নিশ্চিত এগিয়ে থাকবে কিউইরা।

চিত্র-৫ : যদি শ্রীলঙ্কার কাছে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের কাছে পাকিস্তান হেরে যায় এবং দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয় আফগানিস্তান, তাহলে এ ক্ষেত্রে চোখ বন্ধ করেই সেমির টিকিট কাটবে আফগানিস্তানই। কারণ, তখন তাদের পয়েন্ট হয়ে যাবে ১০। পাকিস্তান আর নিউজিল্যান্ডের পয়েন্ট থাকবে ৮ করে।