আত্মবিশ্বাস নিয়েই আজ অস্ট্রেলিয়া যাচ্ছেন জামালরা

প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

প্রাক বাছাইয়ের শেষ ম্যাচে মালদ্বীপকে হারিয়ে ২০২৬ বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে খেলার টিকিট পেয়েছে বাংলাদেশ। এ পর্বের শুরুতেই বিশ্ব ফুটবলে অন্যতম শক্তিধর অস্ট্রেলিয়ার মোকাবিলা করতে হবে জামাল ভূঁইয়াদের। ফিফা র‍্যাংকিংয়ে ১৮৩তম স্থানে থাকা অসিদের বিপক্ষে খেলতে আজ রাতে মেলবোর্নের উদ্দেশ্যে রওয়ানা হচ্ছে লাল-সবুজ দল। এবার খানিকটা আত্মবিশ্বাস নিয়েই অস্ট্রেলিয়া যাচ্ছে বাংলাদেশ, তেমনটাই জানালেন অধিনায়ক জামাল ভূঁইয়া। রওয়ানা হওয়ার আগে গতকাল বৃহস্পতিবার কিংস অ্যারেনায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তার কথা, ‘অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচ নিয়ে আমরা আত্মবিশ্বাসী, আমরা ভালো খেলব।

অবশ্যই অস্ট্রেলিয়া অনেক শক্তিশালী দল, তা আমরা জানি।’ র‍্যাংকিং, শক্তিমত্তা সব দিক দিয়েই বাংলাদেশের চেয়ে এগিয়ে অস্ট্রেলিয়া। তারপরও আত্মবিশ্বাসের কমতি নেই লাল সবুজদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো খেলা যে শুধুই কম ব্যবধানে পরাজয় সেটা আগের দুই লড়াইয়ে স্পষ্ট। এর আগে পার্থে ০-৫ আর ঢাকায় ০-৪ গোলে হেরেছিল বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপ বাছাইয়ের দলে ছিলেন জামাল ভূইয়া। ৮ বছর পর আবার অস্ট্রেলিয়া যাচ্ছেন বিশ্বকাপ বাছাই খেলতে।

৮ বছরের ব্যবধানে দুই দলের পার্থক্য নিয়ে জামালের কথা, ‘এবার সম্পূর্ণ ভিন্ন একটা দল নিয়ে আমরা অস্ট্রেলিয়া যাচ্ছি। আগেরবারের সঙ্গে এবারের দলের অনেক পার্থক্য।’ তবে সাম্প্রতিক ফলাফল ও পারফরম্যান্সে আশা জাগিয়েছে বাংলাদেশ দল। এই পারফরম্যান্সের নেপথ্যের কারিগর স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। শিষ্যদের চাপমুক্ত রাখতে কাজ করছেন তিনি, ‘অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিপক্ষে ভালো খেলাটা বাংলাদেশের ফুটবলের জন্য খুবই ইতিবাচক একটা ব্যাপার হবে।

অস্ট্রেলিয়া আমাদের ওপর আধিপত্য বিস্তার করেই খেলবে, এতে কোন সন্দেহ নেই। আমাদের লড়াকু মনোভাবের ঘাটতি থাকা যাবে না। নিজেদের পারফরম্যান্স ধরে রাখতে হবে।’ একই কথা অধিনায়ক জামালেরও, ‘অস্ট্রেলিয়ার মতো দলের সঙ্গে নিজেদের পারফরম্যান্স শো করা খুবই জরুরি। সেটাই ধরে রাখতে হবে। সম্প্রতি আমরা মালদ্বীপকে হারিয়েছি, আফগানিস্তানের সঙ্গেও ভালো করেছি।

মেলবোর্নে গিয়ে আমরা যেন বেশি উচ্ছ্বসিত না হই। নিজেদের লড়াকু প্রমাণ করতে পারি। আমি চাই এটিই।’ এদিকে এএফসি কাপে মোহনবাগানকে হারানোর উজ্জীবনী শক্তি নিয়েই আজ ক্যাম্পে যোগ দেবেন কিংসের দশ ফুটবলার। ফলে ক্যাম্পেও পাবে পূর্ণতা। বিকালে অনুশীলন করে রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল।