আইসিসির হল অব ফ্রেমে নতুন তিন সদস্য

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

বর্ণাঢ্য ক্যারিয়ারের স্বীকৃতিস্বরূপ আইসিসির মর্যাদাপূর্ণ হল অব ফেমে জায়গা পেলেন নতুন তিন সদস্য। তারা হলেন ক্রিকেট ইতিহাসের তিন কিংবদন্তি অরবিন্দ ডি সিলভা, বিরেন্দর শেবাগ ও ডায়ানা এডুলজি। গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা তাদের অন্তর্ভুক্ত করার নিশ্চিত করেছে। নারী ও পুরুষ মিলিয়ে হল অব ফেমে ঠাঁই পাওয়া ক্রিকেটারের সংখ্যা বেড়ে হলো ১১২ জন। আগামী বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের আগে আনুষ্ঠানিকভাবে এই তিনজনকে সম্মানিত করা হবে। সেদিন স্বাগতিক ভারত মুখোমুখি হবে নিউজিল্যান্ডের। শ্রীলঙ্কার হয়ে ১৯৯৬ সালের বিশ্বকাপ জেতা স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ডি সিলভা। তিনি ৯৩ টেস্টে ৪২.৯৭ গড়ে করেছেন ৬৩৬১ রান। ৩০৮ ওয়ানডেতে ৩৪.৯০ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৯২৮৪ রান।

দুই সংস্করণ মিলিয়ে বল হাতে তার শিকার ১৩৫ উইকেট। ২০১১ সালে ভারতের বিশ্বকাপ শিরোপা জয়ের পথে দারুণ অবদান রাখেন শেবাগ। ব্যাটিংয়ে ১০৪ টেস্টে ৪৯.৩৪ গড়ে ৮৫৮৬, ২৫১ ওয়ানডেতে ৩৫.০৫ গড়ে ৮২৭৩ ও ১৯ টি-টোয়েন্টিতে ২১.৮৮ গড়ে ৩৯৪ রান করেছেন তিনি।

পাশাপাশি সব সংস্করণ মিলিয়ে বোলিংয়ে তিনি নিয়েছেন ১৩৬ উইকেট। ভারতের প্রথম নারী ক্রিকেটার হিসেবে হল অব ফেমে অন্তর্ভুক্ত হওয়ার সম্মাননা পেয়েছেন এডুলজি। তিনি ২০ টেস্ট ও ৩০ ওয়ানডে খেলেছেন। আন্তর্জাতিক মঞ্চে তিনি দখল করেছেন ১০৯ উইকেট। মাঠের বাইরে এডুলজি আরও বেশি প্রভাব রেখে চলেছেন। কয়েক দশক ধরে ভারতের নারী ক্রিকেটারদের জন্য পথপ্রদর্শকের ভূমিকায় আছেন তিনি। রেলওয়ের প্রশাসক হিসেবে দেশের প্রতিভাবান নারী ক্রিকেটারদের জন্য কর্মসংস্থানের সুযোগ বাড়াতে কঠোর পরিশ্রম করেছেন তিনি।