ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আজ লেবাননের বিপক্ষে আশাবাদী বাংলাদেশ

আজ লেবাননের বিপক্ষে আশাবাদী বাংলাদেশ

ফিফা প্রীত ম্যাচ কিংবা এএফসি কাপ- কিংস অ্যারেনা মানেই বাংলাদেশের সৌভাগ্যের প্রসূতি। জাতীয় দল বা ক্লাব দল- এই মাঠে হারেনি কেউই। বিশ্বকাপ বাছাই পর্বে অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলের বড় ব্যবধানে হারলেও কিংস অ্যারেনা বলেই আজ লেবাননের বিপক্ষে আশাবাদি বাংলাদেশ। আই-গ্রুপে দ্বিতীয় ম্যাচে পশ্চিয় এশিয়ার এই দেশটির মুখোমুখি হচ্ছেন জামাল ভূঁইয়ারা। কিংস অ্যারেনায় সন্ধ্যা পৌঁনে ছয়টায় শুরু হবে ম্যাচটি।

টি-স্পোর্টস সরাসরি সম্প্রচার করবে। ধারে-ভারে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে লেবানন। ফিফা র‍্যাংকিংয়ে তাদের অবস্থান ১০৪, যেখানে লাল সবুজদের দল রয়েছে ১৮৩তম স্থানে। দু’দলের তিনবারের মুখোমুখিতে দু’বার পশ্চিয় এশিয়ার দেশটি এবং একবার জিতেছে বাংলাদেশ। তবে কিংস অ্যারেনা বলেই আশাবাদি বাংলাদেশ। নইলে যে লেবাননের কাছে মাস চারেক আগে ২-০ গোলে হেরেছিল লাল সবুজরা, ভেন্যু কিংস অ্যারেনা বলেই লেবাননের বিপক্ষে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী হাভিয়ের কাবরেরা। বঙ্গবন্ধু স্টেডিয়ামের সংস্কার কাজ চলমান থাকায় ঢাকায় আন্তর্জাতিক ফুটবল হচ্ছে কিংস অ্যারেনায়। এরমধ্যে কিংস অ্যারেনায় তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। দুটি আফগানিস্তান ও একটি খেলেছে মালদ্বীপের বিপক্ষে।

আফগানিস্তানের ম্যাচ দুটি ড্র হলেও দেশের মাটিতে ২০ বছর পর মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। বসুন্ধরা কিংসও এএফসি কাপের দুটি ম্যাচ খেলেছে এই স্টেডিয়ামে। ম্যাচ দুটিতে তারা হারিয়েছে ভারতের ওড়িষ্যা এএফসি ও মোহানবাগান সুপার জায়ান্টের মতো ক্লাবকে। তাইতো ‘পয়া’ স্টেডিয়ামে লেবাননকে হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের প্রধান কোচ হাভিয়ের কাবরেরা। তবে তার এই আত্মবিশ্বাসে চির ধরাতে পারে রাকিব হোসেন ও সাদ উদ্দিনের সাসপেনশন। গুরু কাবরেরার একাদশে নিয়মিত খেলছেন রাকিব।

তাকে কেন্দ্র করেই আক্রমণের কৌশল সাজান বাংলাদেশ দলের এই স্প্যানিশ কোচ। ছন্দে ছিলেন সাদ উদ্দিনও। মালদ্বীপের বিপক্ষে গোলও করেছিলেন এই দুই ফুটবলার। তাদের না থাকাটা এই ম্যাচে ক্ষতি হিসেবে দেখলেও কাবরেরার বিশ্বাস যারা আছেন তারা তাদের কাজটা ঠিক ঠাক মতো করতে পারলে সমস্যা হবে। এ পর্যন্ত লেবাবনের সঙ্গে তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার দুটি খেলেছে ২০১১ সালে বিশ্বকাপ বাছাই পর্বে। সেবার লেবাননে ৪-০ গোলে হেরে আসলেও ঢাকায় তাদের ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

গোল দুটি করেছিলেন জাহিদ হাসান এমিলি ও মিঠুন চৌধুরী। লেবাননের বিপক্ষে জামালরা সবশেষ ম্যাচটি খেলেছে গত জুনে সাফ চ্যাম্পিয়নশিপে। ওই ম্যাচে দ্বিতীয়ার্ধের দুই গোলে হারে বাংলাদেশ। তবে অস্ট্রেলিয়ার কাছে হারটা ভুলে এগিয়ে যেতে চান কাবরেরা। তার কথায়, ‘দেখুন অস্ট্রেলিয়ার সঙ্গের ম্যাচটি কি হয়েছে আপনারা জানেন। আমি ওই দিনটিকে ভুলে নতুন একটি দিনে নতুন একটি ম্যাচ খেলতে চাই।

আমরা কিছুদিন আগেও লেবাননের সঙ্গে খেলেছি। তাদের শক্তিমত্তা সর্ম্পকে আমাদের পরিস্কার ধারণা রয়েছে। সেটা বুঝেই আমি পরিকল্পনা সাজাচ্ছি।’ কিংস অ্যারেনায় দর্শক নিয়ে কোচের কথা, ‘মাঠে দর্শক থাকলে এমনিতে স্বাগতিক ফুটবলাররা উজ্জেবিত থাকে। পাশাপাশি প্রতিপক্ষ চাপে পরে। এই সুযোগ আমরা কাজে লাগাতে চাই।’ রাকিব না থাকায় আজ শুরু থেকেই খেলতে পারেন মোরসালিন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত