ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাকিব-তামিমকে মাঠে দেখা যাবে কবে?

সাকিব-তামিমকে মাঠে দেখা যাবে কবে?

বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি সিরিজ খেলেছিল বাংলাদেশ। অবসরকাণ্ডের পর সেই সিরিজ দিয়েই দলে ফিরেছিলেন তামিম ইকবাল। কিন্তু বিশ্বকাপের দল ঘোষণার আগমুহূর্তে পুরোপুরি ফিট নয় বলে আবারও দলের বাইরে চলে যান দেশসেরা এই ওপেনার। এরপর ভক্তরা আশায় বুক বেঁধেছিলেন বিশ্বকাপের পর কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে দলে ফিরতে পারেন তিনি। তবে আসন্ন সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন তামিম। অপরদিকে অধিনায়ক হিসেবে বিশ্বকাপ খেলতে গিয়েছিলেন সাকিব আল হাসান। তবে সব ম্যাচ খেলতে পারেননি তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে বাঁ হাতের তর্জনীতে চোট পান সাকিব। তখনই বলা হয়েছিল, পুরোপুরি সুস্থ হতে তাঁর প্রায় ছয় সপ্তাহের মতো লেগে যাবে। তাই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে খেলা হচ্ছে না সাকিবের। অবশ্য বেশ কিছুদিন ধরেই মাঠ, খেলা ছাপিয়ে রাজনীতির খবরেই বেশি আসছে সাকিবের নাম।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে তিনটি আসনের জন্য মনোনয়ন ফরম নিয়েছেন তিনি। তাই আগামী বেশ কিছু দিন তার থাকবে নির্বাচনি ব্যস্ততা। আরেকজনে এই মুহূর্তে নতুন কোন চোটে না থাকলেও লম্বা সময় নেই খেলায়, তার খেলায় ফেরার সহসা আভাসও মিলছে না। বাংলাদেশের ক্রিকেটের দুই বড় তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবালকে তাই বিপিএলের আগে খেলতে দেখার সম্ভাবনা নেই।

২৮ নভেম্বর থেকে সিলেটে শুরু হচ্ছে বাংলাদেশ-নিউজিল্যান্ডের টেস্ট সিরিজের প্রথম টেস্ট। আঙুলের চোটে সেখানে আগে থেকেই নেই সাকিব। প্রস্তুত না থাকায় আপাতত টেস্ট না খেলার কথা বিসিবিকে জানান তামিম। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের পর পরই কিউইদের দেশে যাবে বাংলাদেশ দল। সেখানে আছে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। সাকিব-তামিমকে কিউই সফরেও পাওয়া যাবে না। নিউজিল্যান্ড সফরের আগে আঙুলের চোট ভালো হয়ে গেলেও সাকিব ব্যস্ত থাকতে পারেন নির্বাচনী কাজে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে তিনটি আসনে নমিনেশন চেয়েছেন তিনি।

আগামী ৭ জানুয়ারি হবে জাতীয় সংসদ নির্বাচন। একটি আসনেও নমিনেশন পেলে ডিসেম্বর মাসজুড়ে প্রবল ব্যস্ত থাকতে হবে সাকিবকে। তামিমের পরিস্থিতি ভিন্ন। টি-টোয়েন্টি থেকে তিনি আগেই অবসর নিয়েছেন। নিউজিল্যান্ড সফরে তিনটি ওয়ানডেতেও তার খেলার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এমনিতে পিঠের চোটে ভোগা তামিম খেলা চালিয়ে যাচ্ছিলেন ম্যানেজ করে। বিশ্বকাপ না খেলার সময়টায় তামিম চলে যান প্রস্তুতির বাইরে। খেলার মতো ফিটনেস পেতে সময় লাগবে তার। ডিসেম্বর মাসে তার নিজেকে প্রস্তুত করার কাজে লাগাতে পারেন তিনি। জাতীয় নির্বাচন সময় মতো হলে ডিসেম্বরের ১০ তারিখ থেকে শুরু হতে পারে বিপিএলের নতুন আসর। সেক্ষেত্রে টি-টোয়েন্টির আসরটিতে ফরচুন বরিশালের হয়ে প্রস্তুত হয়ে নামতে পারেন তামিম। বিপিএলের পর বাংলাদেশের খেলা আছে আর আগামী মার্চে। ঘরের মাঠে সিরিজ খেলতে আসবে শ্রীলঙ্কা। সাকিব-তামিম সেই সিরিজে খেলতে পারেন। তবে নিজেদের পরিকল্পনা এখনো বিসিবিকে জানাননি তারা। চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে আকস্মিক অবসর নেওয়া তামিমকে ঘিরে হয় চরম নাটকীয়তা। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ফিরে এলেও তার আন্তর্জাতিক ক্যারিয়ার কোনো দিকে যাবে, বোঝা যাচ্ছে না। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ খেললেও অনেক ঘটনার পর আর তিনি থাকেননি বিশ্বকাপ দলে। বিশ্বকাপের পর তামিম আর বাংলাদেশের জার্সিতে কবে খেলবেন তা বলতে পারছেন না কেউ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত