লেবাননকে রুখে দিয়ে জরিমানার মুখে বাফুফে

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

মেলবোর্নে অস্ট্রেলিয়ার কাছে বিধ্বস্ত হওয়ার পর ঘরের মাঠে দ্রুতই দাঁড়িয়েছে বাংলাদেশ দল। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ম্যাচে শক্তিশালী লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে লাল সবুজের প্রতিনিধিরা।

মোরসালিনের অবিশ্বাস্য গোলে ফিফা র‍্যাংকিংয়ে ৭৯ ধাপ এগিয়ে থাকা দলকে জিততে না দেয়া কম গৌরবের কথা নয়। এমন একটি ম্যাচের সাক্ষী হতে বসুন্ধরা কিংস অ্যারেনার গ্যালারি ছিল একেবার পরিপূর্ণ। অনেকে বলছেন দেশের ফুটবলে নতুন জোয়ার উঠেছে। তবে ফুটবল মাঠে দর্শকফেরার খবরটি ইতিবাচক হয়ে যেমন এসেছে, তেমনি করে সমর্থকদের অশোভন আচরণের জন্য বেকায়দায় পড়তে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। মাঠে দর্শকদের আতশবাজি ফোটানোর কারণে ম্যাচের সৌন্দর্য নষ্ট হয়েছে এবং তা ফিফার নিয়ম ভেঙেছে। সেই জন্য জরিমানা করার বিষয়টি মৌখিকভাবে ফেডারেশনের কর্মকর্তাদের জানিয়েছেন আন্তর্জাতিক ফুটবল সংস্থা। বিভিন্ন গণমাধ্যমে ২০ হাজার ডলার জরিমানার বিষয় উঠে আসলেও বাফুফে বলছে এই বিষয়ে তারা কোনো চিঠি পায়নি এখনো। গতকাল শুক্রবার বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার জানান, তারা জরিমানা নিয়ে এখনো কোনো চিঠি বা নির্দেশনা পাননি। ‘আমরা এই ব্যাপারে এখনো কোনো কিছুই পাইনি। জরিমানা যেহেতু আমাদের দিতে হবে আগে আমাদেরই জানানো হবে। এটা নির্ভর করছে ম্যাচের কমিশনারের উপর। তিনি রিপোর্টে উল্লেখ করলে তখন আমাদের উপর এই শাস্তি আসতে পারে।

তবে এখন পর্যন্ত এরকম কিছু আসেনি।’ বাংলাদেশ-লেবানন ম্যাচে মালয়েশিয়ার সিতি জুরায়দা মুস্তফা কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি যদি রিপোর্টে উল্লেখ করেন, তাহলে জরিমানা গুণতেই হবে। এখানে আপিল করার সুযোগ নেই। বাফুফে সাধারণ সম্পাদক জানিয়েছেন, এর আগেও এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছিল। ম্যাচ কমিশনারকে বিষয়গুলোকে উপেক্ষা করার জন্য অনুরোধ করে বাফুফে। শেষ পর্যন্ত আর জরিমানা হয়নি। এবারো এমন কিছুর প্রত্যাশা করছেন তারা। সবমিলিয়ে বাফুফে খুশি ফুটবলের প্রতি মানুষের ভালোবাসা দেখে। ইমরান বলেন, ‘দর্শক মাঠে ফিরেছে যেভাবে আমরা অত্যন্ত খুশি। এখন আনন্দ করতে গিয়ে অনেকে অনেক কিছু করে ফেলেন, যেটার কারণে ফেডারেশনকে অস্বস্তিতে পড়তে হয়। আমাদের সতর্ক থাকতে হবে ভবিষ্যতে।’ ২০১৯ সালের ১০ অক্টোবর বাংলাদেশ-কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বঙ্গবন্ধু স্টেডিয়ামে দর্শকদের অশোভন আচরণের জন্য ১৩ লাখ টাকা জরিমানা গুনতে হয়েছিল বাফুফেকে। ধারণক্ষমতার অতিরিক্ত দর্শক মাঠে প্রবেশ করে বেশ কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছেন। সমর্থকদের আতশবাজি ফোটানো, মাঠে বোতল মারা এবং মাঠে ঢুকে যাওয়ার বিষয়টি দৃষ্টিগোচর হয়েছিল ম্যাচ কমিশনার জুরায়দা মুস্তাফার। কোন গ্যালারি থেকে এসব করা হয়েছে তা চিহ্নিত করতে এরইমধ্যে অভ্যন্তরীণভাবে কাজ শুরু করে দিয়েছে ফেডারেশন। অনেকেরই ধারণা, দেশের ফুটবলে নতুন সমর্থকগোষ্ঠী ‘বাংলাদেশ ফুটবল আলট্রাস’ এর সমর্থকদের গ্যালারি থেকেই নাকি সবুজ আর লাল রং মিশ্রিত আতশবাজি ফোটানো, বোতল মারা এবং মাঠে ঢুকে যাওয়ার মতো ফিফার নিয়মবহির্ভূত কর্মকাণ্ড ঘটেছে। এর জন্য দায় এড়াতে পারে না ফেডারেশন।