বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট

তরুণদের এগিয়ে যাওয়ার এখনই সময়

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের দুঃখ ভুলে আবারও মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আগামীকাল মঙ্গলবার সিলেটে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে টাইগাররা। কিন্তু এই টেস্টে দলের গুরুত্বপূর্ন তিন খেলোয়াড়কে পাচ্ছে না স্বাগতিকরা। সাদা পোশাকের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান এমনকি সহ-অধিনায়ক লিটন দাসও নেই। পাওয়া যাচ্ছে না তামিম ইকবালকেও।

পুনর্বাসনের মধ্যে আছে পেসার ইবাদত হোসেন ও তাসকিন আহমেদ। অভিজ্ঞদের মধ্যে আছেন কেবল মুশফিকুর রহিম আর মুমিনুল হক। একঝাঁক নিয়মিত ক্রিকেটার নেই এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে। সেরা দল না পাওয়া নিয়ে আক্ষেপ করছেন না প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এটিকে যতটা না চ্যালেঞ্জ, তার চেয়ে বেশি সম্ভাবনা হিসেবেই দেখছেন তিনি। কোচের মতে, নতুনদের জন্য এটি বড় সুযোগ। তার কাছে মনে হচ্ছে দলের তরুণদের এগিয়ে যাওয়ার এখনই সময়। সাকিব-লিটনের অনুপস্থিতিতে এই টেস্টে দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। যিনি এখন পর্যন্ত খেলেছেন ২৩ টেস্ট।

সিলেটে গতকাল রোববার সংবাদ সম্মেলনে কোচ হাথুরুসিংহে বলেন, ‘আমাদের তাসকিন, ইবাদতও নেই। এতোজন অভিজ্ঞ ক্রিকেটারকে না পাওয়া যেকোনো দলের জন্যই চ্যালেঞ্জিং। বিশেষ করে বাংলাদেশের জন্য।

কারণ, তারা সবাই তিন সংস্করণের ক্রিকেটই খেলে। কেউ ১৫ বছর ধরে খেলছে, আবার কেউ খেলছে ১০ বছর ধরে। এজন্য বলছিলাম একটা দিক থেকে আমরা সামনে তাকাতে পারি। তরুণরা সেটা করতে পারে। সামনে এগিয়ে যাওয়ার এটাই সঠিক সময়। কারণ, কয়েকজন ক্রিকেটার লম্বা সময় ধরে খেলছে। তারা সারাজীবন খেলবে না। এটা অবশ্য অনেকগুলো কারণে ঘটেছে। আমার মনে হয় এটা রোমাঞ্চকর। নিজেদের মেলে ধরার জন্য তরুণদের জন্য ভালো সুযোগও।’ নাজমুল হোসেন শান্তকে এই দলের অধিনায়ক করা হয়েছে। মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলামরা জাতীয় ক্রিকেট লিগে ভালো খেলেছেন। মুশফিক, শান্ত বিশ্বকাপ থেকে ফেরার পর এক রাউন্ডের ম্যাচ খেলেছেন। এছাড়া খালেদ, শাহাদাত, হাসান মুরাদরা, নাঈম হাসানরা রয়েছেন ছন্দে। মুমিনুল হক অপেক্ষায় ভালো কিছু করার। জাতীয় লিগে খেলোয়াড়রা খেলায় প্রস্তুতিতে সন্তুষ্টির আভাস মিলল হাথুরুসিংহের কথায়, ‘যারা বিশ্বকাপ খেলেছে তাদের জন্য আমরা এনসিএলকে *ব্যবহার করার চেষ্টা করেছি। প্রস্তুতির জন্য তারা এনসিএলের শেষ রাউন্ড খেলেছে। বেশিরভাগ ব্যাটারই সুযোগটা কাজে লাগিয়েছে। বাকিদের মধ্যে বেশিরভাগই এনসিএল খেলছিল। দেখুন, এটা দেখতে প্রায় নতুন বাংলাদেশের মতো। জোর করে এমন কিছু করা হয়নি। কিছু চোটে কারণে এমনটা হয়েছে। আমরা যতটা পারি ততটা প্রস্তু। সত্যি বলতে টেস্ট সিরিজের জন্য আমি মুখিয়ে আছি।’ একাধিক অভিজ্ঞ ক্রিকেটারের সঙ্গে তরুণ ক্রিকেটারদেরও স্কোয়াডে রেখেছেন হাথুরুসিংহে।

সবাইকেই যে খেলার জন্য ডাকা হয়েছে তেমনটা নয়। দলের আবহ বোঝার জন্য তাদের সঙ্গে রেখেছেন টিম ম্যানেজমেন্ট, ‘না তারা টেস্টের জন্য বিবেচিত হবে না। তারা এখানে এসেছে কারণ আমরা চিহ্নিত করতে পেরেছি তারা আমাদের পরবর্তী বেস্ট বোলার। তারা এনসিএলে ভালো করেছে। আমরা তাদেরকে জাতীয় দলের সেটআপে চেয়েছি। কারণ, তাদের জানা দরকার জাতীয় দল কিভাবে চলে। তারা আজকে আমাদের সঙ্গে টিম মিটিংয়ে বসবে এবং জানবে কীভাবে টিম মিটিং হয়। তারা আমাদের জন্য বোলিং করবে (নেটে)। কারণ, এনসিএল এবং বিসিএলের মাঝে অনেক গ্যাপ। আমরা এই সুযোগটা কাজে লাগানোর চেষ্টা করছি।’ গত জুনে আফগানিস্তানের বিপক্ষে টেস্টের পর থেকে টানা সাদা বলের ক্রিকেট খেলেছে বাংলাদেশ। এবার লাল বলের লড়াইয়ে ফিরছে তারা। সিলেটে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় শুরু দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এই সিরিজ দিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে যাত্রা শুরু হচ্ছে বাংলাদেশের। টানা ওয়ানডে খেলার পর লাল বলের সঙ্গে মানিয়ে নেয়া খুব একটা সহজ নয়। নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজে স্বাগতিকদের অনুপ্রেরণার বড় উৎস হতে পারত তাদের বিপক্ষে সবশেষ সিরিজ। গত বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাঠে খেলতে গিয়ে সিরিজ ড্র করে ফেরে বাংলাদেশ। মুমিনুলের নেতৃত্বে ইবাদত হোসেনের দারুণ বোলিংয়ে মাউন্ট মঙ্গানুই টেস্ট ৭ উইকেটে জেতে তারা। একই দলের মুখোমুখি হওয়ার আগে অবধারিতভাবেই আসে ওই ম্যাচের প্রসঙ্গ। তবে দলের প্রধান কোচ প্রায় দুই বছর আগের ওই সিরিজে ফিরতে চান না। নতুন লড়াইয়ে নামার আগে হাথুরুসিংহে জানালেন, তার ভাবনায় এখন সিলেটের উইকেট। সাকিব-তামিমরা না থাকায় তরুণদের দারুণ সুযোগ দেখছেন কোচ ‘আপনারা সবাই মাউন্ট মঙ্গানুই টেস্ট নিয়ে কথা বলছেন। কেন? কত আগের কথা সেটা! অন্য এক দেশে হয়েছিল সেটি। এটি পুরো ভিন্ন এক ম্যাচ। আমরা এখানে খুব বেশি টেস্ট ম্যাচ খেলিনি। একটি মোটে টেস্ট খেলেছি, যদি ভুল না করে থাকি। আমাদের জন্যও এটা নতুন। আমরা জানি না উইকেট কেমন আচরণ করবে। কারণ, আমাদের (এখানে খেলার) ইতিহাস নেই। এই মুহূর্তে আমাদের জন্য সবই অজানা।’