বিশ্বকাপে ব্যর্থতায় বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

ভারতে সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবি ঘটেছে সাকিব আল হাসানদের। ৯ ম্যাচে মাত্র দুটি জয় পেয়েছে তারা। এমনকি টেস্ট স্ট্যাটাস না পাওয়া নেদারল্যান্ডসের বিপক্ষেও হেরেছে। যে কারণে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা অনিশ্চিত হয়ে পড়েছিল টাইগারদের। তবে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু তাতে যেন মন গলেনি জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ’র। অনলাইন মার্কেটপ্লেস প্রতিষ্ঠানটি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে নতুন করে আর চুক্তি নবায়ন করবে না বলে জানা গেছে। ফলে আগামী ২৮ ডিসেম্বর থেকে শুরু হওয়া বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজে টাইগারদের জার্সিতে দেখা যাবে না দারাজ লোগো। বিসিবির সঙ্গে প্রায় আড়াই বছরের চুক্তি শেষ হচ্ছে ৩০ নভেম্বর। ২০২১ সালে জানুয়ারিতে ইউনিলিভার বাংলাদেশের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি শেষ হয় বাংলাদেশ দলের।

এরপর টানা তিন মাস সিরিজভিত্তিক জার্সি স্পন্সর খুঁজে পেয়েছিল টাইগাররা। অবশেষে ২০২১ সালের এপ্রিল মাসে অনলাইন মার্কেটপ্লেস দারাজের সঙ্গে ৩১ মাসের চুক্তি স্বাক্ষর করেছিল বিসিবি। চুক্তি অনুযায়ী, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল (পুরুষ এবং নারী), অনূর্ধ্ব-১৯ দল এবং বাংলাদেশ ‘এ’ দল ছিল দারাজের স্পন্সরশিপের আওতায়। তবে মেয়াদ শেষ হবার আগেই বাংলাদেশ ক্রিকেটের দীর্ঘদিনের এই স্পন্সর বিদায় নিচ্ছে। যে কারণে বড় ক্ষতির মুখে পড়েছে বিসিবি। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ এবং আসন্ন নিউজিল্যান্ড সফরেও টাইগারদের কোনো স্পন্সর থাকবে না বলে জানা গেছে। সংবাদমাধ্যমকে দারাজের গণসংযোগ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘আগামী ৩০ নভেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে দারাজের বর্তমান চুক্তি শেষ হবে। নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট ম্যাচগুলো নভেম্বরের শেষে তাই চুক্তি অনুযায়ী ক্রিকেটারদের জার্সিতে আমাদের লোগো দেখা যাবে না।’

তিনি আরো জানিয়েছেন, ‘বিসিবি-দারাজের মধ্যে নতুন চুক্তির বিষয়ে আলোচনা চলমান রয়েছে। তবে আগে যে পরিমান টাকায় চুক্তি হয়েছিল এবার সেই অঙ্কে চুক্তি করা সম্ভব হবে না। মূল্যস্ফীতির কারণে টাকার পরিমাণ আরো কমাইতে হবে। এই ব্যাপারে আমাদের ব্যবস্থাপনা পর্ষদ চিন্তা ভাবনা করছে।’ আর একদিন পরই শুরু হচ্ছে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এই সিরিজের প্রথম ম্যাচটি আয়োজিত হবে সিলেটে এবং শেষ ম্যাচটি হবে মিরপুরে। সাদা পোশাকের এই সিরিজের পর নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। সেখানে সমান তিন ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্ট সিরিজ খেলবে দুই দল।