ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঢাকা টেস্ট

চতুর্থ দিনে কত লিড চায় বাংলাদেশ

চতুর্থ দিনে কত লিড চায় বাংলাদেশ

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে ঢাকা টেস্টের দ্বিতীয় দিন দখলে নিয়েছিল বেরসিক বৃষ্টি। গত বৃহস্পতিবার সকাল থেকে রাতঅবধি ঝড়ল কখনও মুসলধারে কখনও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। ফলে একটি বলও মাঠে গড়ায়নি। বাধ্য হয়েই দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেছিলেন আম্পায়াররা। গতকাল শুক্রবার তৃতীয় দিনের সকালে আকাশ মেঘলা ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে ফর্সা হতে শুরু করে মিরপুরের আকাশ। তার সঙ্গে পাল্লা দিয়ে চলে মাঠ প্রস্তুতের কাজ। বেলা ১১টার দিকে দ্বিতীয় দফা মাঠ পরিদর্শন করেন দুই আম্পায়ার। এরপর খেলা শুরুর সময় নির্ধারণ করেন ম্যাচ অফিসিয়ালরা। শেরে বাংলা স্টেডিয়ামের গ্যালারিতে ছড়িয়ে-ছিটিয়ে হাজার খানেক দর্শকের সমাগমে সরগরম। একদিকে পিচ কাভারে ঢাকা। গ্রাউন্ডসম্যানরা দাঁড়িয়ে আছেন সংকেতের জন্য।

ধারাভাষ্যকার আতহার আলী খান গ্রাউন্ডসম্যানদের গাড়িতে বসে খোশ-গল্পে মাতেন। ঠিক দুপুর ১২টায় মাঠে গড়ায় তৃতীয় দিনের প্রথম বল। এদিন খেলা হয়েছে ৩২.২ ওভার। ৫ উইকেটে ৫৫ রান নিয়ে দিন শুরুর পর নিউজিল্যান্ড ১৮০ রানে গুটিয়ে যায়। জবাবে ২ উইকেটে ৩৮ রান তুলেছে বাংলাদেশ। আলোকস্বল্পতায় ২টা ৪৫ মিনিটে খেলা বন্ধ হওয়ার পর অনেক অপেক্ষা করে সোয়া ৪টায় দিনের খেলার সমাপ্তি টানা হয়। ৩০ রানে এগিয়ে থাকা লিডটা চতুর্থ দিন অন্তত দুইশ’ ছাড়িয়ে নিয়ে যেতে চায় স্বাগতিকরা। ব্ল্যাকক্যাপসদের হয়ে ৮৭ রান করা ফিলিপস দিনের খেলা শেষে এসে বলে গেছেন, এই উইকেটে ১৮০ থেকে দুইশ’ রান তাড়া করা হবে ভীষণ কঠিন। সব মিলিয়ে খেলায় সমতা বলাই যায়। ৮ রানে পিছিয়ে ইনিংস শুরু করা বাংলাদেশ প্রথম ওভারেই খায় ধাক্কা। এজাজ প্যাটেলের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন মাহমুদুল হাসান জয়। জাকির হাসান ছিলেন দ্রুত রান তোলার তালে। তার সঙ্গে যোগ দিয়ে ইনিংস বড় করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। থিতু হয়ে টিম সাউদির বল মিড অনে ক্যাচ উঠিয়ে বিদায় নেন বাংলাদেশ অধিনায়ক (২৪ বলে ১৫)। ৩৮ রানে দুই উইকেট পড়ার খানিক পর আলোকস্বল্পতায় বন্ধ হয়ে যায় খেলা।

এর আগে যে ২৫ ওভার খেলা হয়েছে তাতে হাইলাইটসের পুরোটা ফিলিপসের। কিউই ব্যাটার অপরাজিত ছিলেন ৫ রানে। এদিন যোগ করেন আরও ৮৩ রান। ৯ চারের সঙ্গে মেরেছেন ৪ ছক্কা। ১২০ স্ট্রাইকরেট নিয়ে খেলেছেন টি-টোয়েন্টির মতন। ষষ্ঠ উইকেটে ড্যারেল মিচেলের সঙ্গে ৪৯, ৮ম উইকেটে কাইল জেমিসনের সঙ্গে ৫৫, ৯ম উইকেটে টিম সাউদির সঙ্গে ২৮ রানের তিনটি গুরুত্বপূর্ণ জুটি এনে সফরকারীদের ম্যাচে রাখেন তিনি। দিনের খেলা শেষে কথা বলতে এসে বাংলাদেশের নাঈম হাসান জানান, ভেজা দিনেও উইকেট ব্যাট করার জন্য প্রথম দিনের চেয়ে বরং কিছুটা ভালো ছিলো। এই উইকেটে যতটা সম্ভব ব্যাটিং চালিয়ে যেতে চান তারা। সিরিজ জয় নিশ্চিত করতে এমন একটা লক্ষ্য প্রতিপক্ষকে দিতে চায় যা টপকানো হবে ভীষণ চ্যালেঞ্জের। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় চতুর্থ দিনের ব্যাটিং শুরু করবেন দুই অপরাজিত ব্যাটার জাকির হাসান (১৬) ও মুমিনুল হক (০)। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট বরাবরই স্পিন সহায়ক। এবার তো স্পিনারদের জন্য রীতিমতো স্বর্গ। উইকেটের চিত্র ভালোভাবে জানেন বলেই চতুর্থ ইনিংসে ২০০ রানের লক্ষ্য দিয়ে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী স্পিনার নাঈম নাঈম। সংবাদ সম্মেলনে প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমার মনে হয় আমরা যত লম্বা সময় ব্যাটিং করতে পারি আমাদের জন্য ভালো। ২০০-২২০ রান করতে পারলে ইনশাআল্লাহ আমরা ডিফেন্ড করতে পারব।’ তবে ২০০ রানের লক্ষ্য পেলে অখুশি নয় নিউজিল্যান্ডও। মিরপুরের উইকেটে কাজটা কঠিন হলেও অসম্ভব কিছু নয় বলে জানান গ্লেন ফিলিপস। এই অলরাউন্ডার বলেন, ‘আমার মনে হয় ১৮০ থেকে ২০০ পর্যন্ত একটি ভালো স্কোর এবং তাড়া করা কঠিন হবে। করা অসম্ভব নয়, তবে স্পষ্টতই এর জন্য কাজ করতে হবে এবং আমাদের ম্যাচ পরিকল্পনাগুলোয় দৃঢ়ভাবে আটকে থাকতে হবে। তবে, যদি আমরা তাদের ২০০ বছরের নিচে রাখতে পারি তাহলে আমরা সত্যিই খুশি হবো।’ শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে কত রানের লিড দাঁড় করায় বাংলাদেশ সেটিই এখন দেখার।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত