ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এবার নিউজিল্যান্ডে পাড়ি জমালেন সোম্য-মোস্তাফিজরা

এবার নিউজিল্যান্ডে পাড়ি জমালেন সোম্য-মোস্তাফিজরা

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ দল। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অবিস্বরণীয় সেই জয়ের পর সুযোগ এসেছিল সিরিজ জয়ের। তবে ১-১ ব্যবধানে সমতা নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে লাল সবজের প্রতিনিধিদের। কিউইদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হলেও বিশ্রাম পাচ্ছে না টাইগাররা। এবার ব্ল্যাক ক্যাপসদের দেশে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে শান্ত-মুশফিকরা। সে লক্ষ্যে গত শনিবার রাতেই নিউজিল্যান্ডের উদ্দেশে উড়াল দিয়েছে বাংলাদেশ দলের ১৪ সদস্যের প্রথম বহর। তিনজন কোচিং স্টাফের সঙ্গে প্রথম বহরে নিউজিল্যান্ডে গেছেন ১১ ক্রিকেটার। টেস্ট সিরিজে না থাকা আফিফ হোসেন ধ্রুব, লিটন দাস, তানজিম হাসান সাকিব, রিশাদ হোসেনরা ছিলেন প্রথম বহরে।

এছাড়া আছেন আনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ তামিম, তাওহিদ হৃদয়, তানজিম সাকিব, রাকিবুল হাসান, মোস্তাাফিজুর রহমান ও রিশাদ হোসেনরা। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেছেন এমন ক্রিকেটাররা দ্বিতীয় বহরে দেশ ছাড়বেন।

সোমবার নিউজিল্যান্ডের বিমান ধরবেন মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজের মতো ক্রিকেটাররা। কিউইদের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে যে সাকিব আল হাসান থাকবেন না, সেটি আগেই জানা গিয়েছিল। আসন্ন সিরিজের দুই ফরম্যাটেই টাইগারদের অধিনায়ক করা হয়েছে নাজমুল হোসেন শান্তকে। যিনি টেস্ট সিরিজেও নেতৃত্ব দিয়েছেন। টেস্ট সিরিজে ছুটিতে থাকা লিটন কুমার দাস রঙিন পোশাকের দলে ফিরছেন। পারিবারিক কারণে তিনি লম্বা সময়ের জন্য ছুটি চাইলেও বিসিবি তাকে এক মাসের ছুটি দেয়। এছাড়া নতুন করে আবারও সুযোগ পেয়েছেন এনামুল হক বিজয়। ঘরোয়া লিগে দুর্দান্ত খেললেও আন্তর্জাতিক মঞ্চে নিজেকে মেলে ধরতে পারছেন না তিনি। কাঁধের চোট বিজয়ের ক্যারিয়ারের মোড় এমনভাবে ঘুরিয়ে দিয়েছিল যে, ৮ বছর পেরিয়ে গেলেও পুরোনো অবস্থানে ফিরতে পারেননি। এমন না যে সুযোগ পাননি। পেয়েছেন কিন্তু কাজে লাগাতে পারেননি। পুরোনো আস্থা অর্জন করতে পারেননি।

২০১৫ সালের বিশ্বকাপ আসরে এনামুল প্রথমবার দলে ছিলেন। সেবার স্কটল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে কাঁধের চোটে ছিটকে যান তিনি। সৌম্য সরকার তার ওপেনিং পজিশনে জায়গা নিয়ে থিতু হয়ে যান। এনামুলের জন্য ধীরে ধীরে বন্ধ হতে থাকে জাতীয় দলের দরজা। ৮ বছর আগে নিউজিল্যান্ড থেকে দুঃস্মৃতি নিয়ে ফিরেছিলেন ডানহাতি ওপেনার। লম্বা সময় পর সেই নিউজিল্যান্ডে আবার গেলেন তিনি। এ সময়ে ক্যারিয়ারে নানা উত্থান-পতন, একাধিক বাঁকবদল। কিন্তু এনামুলের পায়ের নিচের জমিন শক্ত হয় না। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স, রেকর্ডের মালা পড়ে তাকে নিয়ে যাওয়া হয় জাতীয় দলে। কিন্তু সেখানে প্রত্যাশা মেটাতে না পারায় এনামুলকে আবার বাদ পড়তে হয়। সবশেষ বিশ্বকাপের শেষ ম্যাচে তাকে সাকিব আল হাসানের জায়গায় উড়িয়ে নেওয়া হয়েছিল ভারতে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে তাকে খেলানো হয়নি। এবার জাতীয় দল নিউজিল্যান্ড গেছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে। এনামুলকেও উড়িয়ে নিয়ে গেছে টিম ম্যানেজমেন্ট। সবকিছু ঠিকঠাক থাকলে তার ম্যাচ খেলার সম্ভাবনাও আছে। ৮ বছর আগে যে নিউ জিল্যান্ড তাকে দুঃস্মৃতিতে ভাসিয়েছিল, এবার সেখান থেকে সুখস্মৃতি নিয়ে আসার প্রত্যাশায়। ‘চেষ্টা করব ভালো খেলার যদি সুযোগ আসে। দলের সঙ্গে আছি। ভালো লাগছে যে দলে আছি। নিউজিল্যান্ডে আমার একটা ইনজুরি আছে। ২০১৫ সালে ইনজুরিতে পড়েছিলাম। চেষ্টা করব এবার যেন ভালো সুখকর স্মৃতি নিয়ে ফিরতে পারি।’ এদিকে নিউজিল্যান্ডে পা রেখে দুই দিন অনুশীলন করবে সফরকারী বাংলাদেশ। এরপর সিরিজ শুরুর আগে ১৪ ডিসেম্বর একটি প্রস্তুতি ম্যাচও খেলার কথা রয়েছে আফিফ-লিটনদের। এরপর আগামী ১৭ ডিসেম্বর হবে দুই দলের প্রথম ওয়ানডে। বাকি দুই ওয়ানডে হবে ২০ ও ২৩ ডিসেম্বর। দ্বিতীয় ওয়ানডে নেলসনে এবং শেষ ম্যাচ হবে নেপিয়ারে। এরপর অনুষ্ঠিত হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সেগুলো হবে যথাক্রমে ২৭, ২৯ এবং ৩১ ডিসেম্বর।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, রাকিবুল হাসান।

টি-টোয়েন্টি স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, তাওহীদ হৃদয়, শামীম হোসেন, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, তানভীর ইসলাম এবং তানজিম হাসান সাকিব।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত