সাকিবের অনুপস্থিতিতে অধিনায়কের ‘বাজি’ সৌম্য

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

গত দেড় দশক ধরে বাংলাদেশের ক্রিকেটে গুরুত্বপূর্ণ এক চরিত্রের নাম সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার দলে না থাকলে একসঙ্গে দু’জনের অভাব অনুভূত হয়। ব্যাটিং-বোলিং আলাদা দুজনের খোঁজ করতে হয় টিম ম্যানেজম্যান্টকে। চলমান নিউজিল্যান্ড সফরে ঠিক একই সমস্যায় পড়েছে দল। চোটের কারণে দলে নেই সাকিব।

তার অনুপস্থিতিতে দু’জন নয়, একজনকেই খেলাতে চান বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক। নাজমুল হোসেন শান্তর সেই ‘বাজি’র নাম সৌম্য সরকার। যিনি অনেকদিন ধরেই জাতীয় দলে আসা যাওয়ার মধ্যে আছেন। বিশ্বকাপের আগে এক ম্যাচ খেলে বাদ পড়লেও বিশ্বকাপের পর আবার ফেরানো হয়েছে তাকে।

নিউজিল্যান্ড সফরে ওয়ানডে দলে অলরাউন্ডার সক্ষমতার কারণে তার ভূমিকা খুব গুরুত্বপূর্ণ মনে করছেন অধিনায়ক শান্ত। নিউজিল্যান্ড সফরে ১৫ জনের স্কোয়াডে থাকা বাঁহাতি সৌম্য প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে তিনে নেমে করেন ৫৬ বলে ৫৯। মিডিয়াম পেসে বল করেন ৪ ওভার। এই পারফরম্যান্স দিয়ে রোববার ডানেডিনে কিউইদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে একাদশের বিবেচনায় আছেন তিনি।

গতকাল শনিবার ম্যাচ ভেন্যুতে অনুশীলনের আগে সৌম্য সম্পর্কে বলতে গিয়ে শান্ত জানান অলরাউন্ডার দক্ষতার কারণে তাকে গুরুত্ব দিচ্ছে দল, ‘আলাদা কোনো ক্রিকেটারকে নিয়ে কথা বলতে চাই না। সবাই গুরুত্বপূর্ণ। তবে সৌম্যর দায়িত্বটা গুরুত্বপূর্ণ। ব্যাটিংয়ের সঙ্গে উনার বোলিংটাও খুব জরুরি। যেহেতু সাকিব ভাই নেই, তাই (সৌম্যর) ব্যাটিংয়ের সঙ্গে বোলিংটাও গুরুত্বপূর্ণ। আমার মনে হয়, টিম ম্যানেজমেন্ট এই কথা চিন্তা করেই তাকে দলে অন্তর্ভুক্ত করেছে। এর সঙ্গে অভিজ্ঞতাটা তো আছেই।’ নিউজিল্যান্ডের মাঠে খেলার অনেক অভিজ্ঞতা আছে সৌম্যের। তিন সংস্করণ মিলিয়ে মোট ২০ ম্যাচ খেলেছেন তিনি। তাতে তিন ফিফটি আর এক সেঞ্চুরিতে করেন ৬৩৩ রান। বল হাতে আছে ৪ উইকেট। নিউজিল্যান্ডের মাঠে খেলা বলেই অন্তত তিন পেসার একাদশে রাখতে হবে বাংলাদেশকে। সেইসঙ্গে পেস অলরাউন্ডার হিসেবে ভূমিকা নিতে পারেন সৌম্য। উইকেট দেখে পেসারদের রসদই বেশি দেখছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক, ‘এখানে তো সাধারণত পেস বোলারদের বেশি সাহায্য থাকে। তবে এই বিষয়ে খুব বেশি তথ্য দিতে চাই না। দেয়াটা উচিতও না। কারণ এটা খুবই গোপনীয় বিষয়। দলের কম্বিনেশনের ক্ষেত্রেও একই। কালকে যখন আমরা খেলাটা শুরু করব, তখনই দেখতে পারবেন।’ ডানেডিনে এখন তাপমাত্রা বেশ কম। প্রবল শীত আর বাতাসও দিতে পারে প্রতিকূলতা। এসব জেনেই তা অজুহাত হিসেবে দেখছেন না শান্ত। ‘কন্ডিশন তো একটু ঠান্ডা। তবে আমার মনে হয়, এই অজুহাত আমরা কেউই দিতে চাই না। কারণ এর আগেও এখানে আমরা এসেছি। তো এই সম্পর্কে আমাদের ধারণা আছে। আশা করছি কালকে খুব বেশি সমস্যা হবে না।’ নিউজিল্যান্ডে খেলার অভিজ্ঞতা কম নয় সৌম্যর। চলতি সফরের আগে পাঁচ দফায় নিউজিল্যান্ডে খেলেছেন তিনি। তিন সংস্করণ মিলিয়ে ওই দেশে ২০ ম্যাচে তিন ফিফটি ও এক সেঞ্চুরিতে তিনি করেছেন ৬৩৩ রান। বল হাতে ১৪ ইনিংসে তার শিকার ৪ উইকেট। ডানেডিনে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়।