১ জানুয়ারি ক্যাম্প শুরু

এশিয়া জয়ের পর যুবাদের লক্ষ্য বিশ্বকাপ

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

মাত্র ক’দিন আগেই সফল এশিয়া কাপ মিশন শেষ করেছেন বাংলাদেশের যুবারা। গত রোববার দুবাইতে সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানে হারিয়ে যুব এশিয়া কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে টাইগার জুনিয়রা। গতকাল সোমবার বিকালে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনের ট্রফি নিয়ে দেশে ফিরেছে যুবারা। বিমানবন্দরে ক্রিকেটার, দলের সদস্যদের ফুল দিয়ে স্বাগত জানায় বিসিবি। টিম বাসে হৈহুল্লোড় করতে করতে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আসেন তারা। সেখানে পান জমকালো সংবর্ধনা। জাতীয় ক্রিকেট একাডেমির সামনে সাজানো হয় ফুলে শোভিত মঞ্চ। টিম বাস থেকে নামার পর মঞ্চে উঠতেই ক্রিকেটারদের মিষ্টিমুখ করান বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি, মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভির আহমেদ, পরিচালক কাজী ইনাম আহমেদরা। পরে দলের পক্ষে সংবাদমাধ্যমে কথা বলেন অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। এশিয়া কাপজয়ী অধিনায়ক জানান, হুট করেই কিছু আসেনি। মাস ছয়েক আগে থেকে এশিয়া কাপ জেতার ছক কষে টিম ম্যানেজমেন্ট। তিনি কৃতিত্ব দিলেন কোচ স্টুয়ার্ট ল এবং ব্যাটিং পরামর্শক ওয়াসিম জাফরকে। প্রথমত আমি প্রত্যেকটি ম্যাচ ধরে ধরে খেলার চেষ্টা করেছি। আমি সর্বপ্রথম আমাদের টিম ম্যানেজমেন্ট ও প্লেয়ারদের ধন্যবাদ দিতে চাই। ক্রিকেটাররা অনেক ভালো খেলেছে। তারা সমর্থন না দিলে হয়তো এই সাফল্য আসতো না। লক্ষ্য ছিল দেশের জন্য কিছু করব। ছয়মাস আগে থেকে এটা আমার পরিকল্পনা ছিল। একজন খেলোয়াড় হিসেবে আমার ভাবনা ছিল এশিয়া কাপটা কখনো বাংলাদেশে আসেনি, তাই ছয়মাস আগে থেকে পরিকল্পনা ছিল এই এশিয়া কাপটা বাংলাদেশে নিয়ে আসতে পারলে অনেক বড় প্রাপ্তি হবে।’ এদিকে এমন অর্জনের পরও যুব ক্রিকেটারদের বিশ্রামের ফুরসত নেই। এবার তাদের সামনে আরও বড় পরীক্ষা। এশিয়া কাপ জেতা দলের সামনে এবার চ্যালেঞ্জ বিশ্বকাপের। ১৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকায় বসবে সে আসর। আকবর আলিদের পথ ধরে এবার বিশ্বকাপেও দারুণ কিছুর প্রত্যাশা।

সে লক্ষ্য সামনে রেখে বাংলাদেশের যুবারা ১ জানুয়ারি থেকে বিশ্বকাপের ক্যাম্প শুরু করবে। তার আগে তাদের দেখা যাবে ঘরোয়া টুর্নামেন্ট বিসিএলে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভলপমেন্ট বিভাগ জানিয়েছে বিশ্বকাপের আগে ক্রিকেটাররা যাতে খেলার মধ্যে থাকেন, এজন্য বিসিএল খেলানো হবে। বিসিএলের পরই ১ জানুয়ারি থেকে শুরু হবে যুব বিশ্বকাপের ক্যাম্প। গেম ডেভলপমেন্ট বিভাগ আরও জানায়, ‘আমরা চাচ্ছি ক্রিকেটাররা যাতে রিদমে থাকে। যেহেতু বিশ্বকাপের আর বেশি দেরি নেই, এজন্য কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রথমত বিসিএলের ওয়ানডে সংস্করণ খেলবে তারা। এরপর ১ জানুয়ারি থেকে বিশ্বকাপের ক্যাম্প শুরু হবে।’ তবে এই ক্যাম্প থেকে পেসাররা বিশ্রামে থাকছেন। তাদের রাখা হচ্ছে না বিসিএলের দলে। ২৪ ডিসেম্বর থেকে কক্সবাজারে শুরু হবে ওয়ানডে সংস্করণ। পরবর্তীতে ৩০ ডিসেম্বর ফাইনাল হবে মিরপুরে। বিসিএল শেষ হওয়ার পর একদিন বিরতি দিয়েই বিশ্বকাপের ক্যাম্প শুরু হবে যুবাদের। প্রায় সপ্তাহখানেক ক্যাম্পের পর দল উড়াল দেবে দক্ষিণ আফ্রিকায়। সেখানেও তাদের কয়েক দিনের কন্ডিশনিং ক্যাম্প হবে।

আকবর আলিদের পথ ধরে এবার বিশ্বকাপেও দারুণ কিছু নিয়ে আসার আশা এশিয়া কাপ জয়ী অধিনায়ক রাব্বির, ‘অবশ্যই আমরা চেষ্টা করব ভালো খেলার। আমাদের ব্যাটসম্যান, বোলার, ফিল্ডার- সবাই খুব ভালো টাচে আছে। আমরা যদি এই ধারাবাহিকতা রাখতে পারি, অবশ্যই বিশ্বকাপে ভালো কিছু নিয়ে আসতে পারব।’ তবে বিশ্বকাপ পর্যন্ত সময়ে দলকে চাঙা রাখাটা যে খুব গুরুত্বপূর্ণ অধিনায়কের জন্য। এশিয়া কাপ থকে তার ভালো প্রস্তুতি নিতে পেরেছেন জানিয়ে রাব্বি বলেন, ‘প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়াকাপ জিতেছি, এটা আমাদের জন্য বড় একটা প্রাপ্তি। সামনে আমাদের বিশ্বকাপ রয়েছে, এরজন্য আমাদের দায়িত্ব আরও বেড়ে গেছে। এশিয়াকাপ থেকে খুব ভালো প্রস্তুতি নিয়েছি বিশ্বকাপের জন্য।’ আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হবে যুব বিশ্বকাপ। টুর্নামেন্টের দ্বিতীয় দিনে প্রথম মাঠে নামবে বাংলাদেশ। ব্লুমফন্টেইনের মানগাউং ওভালে সে ম্যাচে ২০২০ সালের চ্যাম্পিয়নরা খেলবে পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে। দক্ষিণ আফ্রিকার পাঁচটি ভেন্যুতে চলবে এই বিশ্বকাপ আসর। ফাইনাল হবে ১১ ফেব্রুয়ারি। সব মিলিয়ে মোট ৪১টি ম্যাচ অনুষ্ঠিত হবে।