ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফিরে দেখা-২০২৩

যেমন কাটল দেশের ফুটবল

যেমন কাটল দেশের ফুটবল

বছরজুড়ে মাঠে ও মাঠের বাইরেও নানা খবরে আলোচনায় ছিল দেশের ফুটবল। নেতিবাচক খবরের পাশাপাশি বেশ কিছু ইতিবাচক খবরও ছিল।

দুর্নীতির দায়ে নিষিদ্ধ সোহাগ : বছরের শুরুর দিকে ১৪ এপ্রিল, ফিফার ৫২ পাতার এক চিঠিতে কেঁপে ওঠে দেশের ফুটবলপাড়া। বাংলাদেশ ফুটবল ফেডারেশন-বাফুফের কেনাকাটায় নানা অনিয়মের প্রমাণ পায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। দুর্নীতির অভিযোগে বাফুফের তৎকালীন সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে ২ বছর নিষিদ্ধ করে ফিফা। বাফুফেও আজীবন নিষিদ্ধ করে তাকে।

বড় পরাজয়ের ভয়ে সৌদি আরব খেলবে না সাবিনাদের সঙ্গে : চাপে পড়ে তদন্ত কমিটি গঠন করে বাফুফে। কচ্ছপ গতির সেই তদন্ত শেষে বাফুফের তিন কর্মকর্তার বিরুদ্ধে শাস্তির সুপারিশ করা হয়। তবে কোনো ব্যবস্থা নেওয়া যায়নি তাদের বিরুদ্ধে।

সাংবাদিকদের বাফুফে সভাপতির কটাক্ষ : উল্টো তদন্ত চলাকালে বাফুফে ভবনে প্রবেশের ক্ষেত্রে সাংবাদিকদের বাবার জুতা পরা ছবি দেখাতে হবে বলে কটাক্ষ করেন সভাপতি কাজী সালাউদ্দিন।

সাফজয়ী নারী দলে ভাঙন : এ বছরই আর খেলবেন না জানিয়ে ক্যাম্প ছাড়েন সাফজয়ী দলের সদস্য সিরাত জাহান, আঁখি খাতুন। ৩০ মে বাফুফের চাকরি ছাড়েন নারী দলের সাফল্যের নেপথ্য নায়ক কোচ গোলাম রব্বানী। এর আগে মার্চে আর্থিক সংকটের কারণে নারী দলকে মিয়ানমারে অলিম্পিক বাছেইয়ে পাঠাতে ব্যর্থ হয় বাফুফে।

নারী ফুটবলারদের বিদ্রোহ : সাফ জয়ের পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে না পারার হতাশায় মগ্ন ছিলেন সাবিনারা। তবে জুনে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলে নারী দল। এরপর বেতন বাড়ানোর দাবিতে বিদ্রোহ করে বসেন সাবিনা-সানজিদারা। পরে শীর্ষ ফুটবলারদের মাসিক বেতন ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা করে ক্ষোভ সামলায় বাফুফে।

সাফে বাংলাদেশ দল : অপেশাদার সেশেলসের বিপক্ষে প্রীতি সিরিজ ড্র দিয়ে বছর শুরু করে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে জুনে ভারতের বেঙ্গালুরুতে হওয়া সাফ চ্যাম্পিয়নশিপে ঘুরে দাঁড়ায় জামাল ভূঁইয়ার দল। মাঠে লড়াকু ফুটবল উপহার দিয়ে ১৪ বছর পর দক্ষিণ এশিয়ার বিশ্বকাপের সেমিফাইনালে খেলে বাংলাদেশ। গ্রুপ পর্বে লেবানন ও সেমিফাইনালে কুয়েতের কাছে হারলেও নজর কাড়ে ফুটবলারদের লড়াকু মানসিকতা। মালদ্বীপ ও ভুটানের সঙ্গে পিছিয়ে পড়েও ৩-১ গোলের দাপুটে জয় পায় তারা।

বিশ্বকাপ বাছাই : সাফের পর আফগানিস্তানের সঙ্গে ঢাকায় দুটি প্রীতি ম্যাচ ড্র করে বাংলাদেশ। এরপর মালদ্বীপকে হারিয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ড থেকে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেওয়াই জামাল-তপুদের বছরের সেরা সাফল্য।

মোরসালিনের আবির্ভাব : আর এসবের মধ্য থেকে বছরের সেরা প্রাপ্তি হয়ে উঠে আসেন শেখ মোরসালিন। সাফ চ্যাম্পিয়নশিপে প্রথম নজর কাড়েন ১৮ বছর বয়সি এই তরুণ। জাতীয় দলের জার্সিতে ৯ ম্যাচে গোল করেছেন ৪টি। তবে ভিন্ন খবরেও শিরোনাম হন তিনি।

মদককাণ্ড : সেপ্টেম্বরে বসুন্ধরা কিংসের হয়ে এএফসি কাপের ম্যাচ খেলে মালদ্বীপ থেকে ফেরার পথে ঢাকার বিমানবন্দরে ৬৪ বোতল মদ পাওয়া যায় মোরছালিন, তপু বর্মণ, আনিসুর রহমানসহ পাঁচ ফুটবলারের লাগেজে। অবিলম্বে তাদের নিষিদ্ধ করে বাফুফে ও বসুন্ধরা কিংস। সর্বনিম্ন নিষেধাজ্ঞার মেয়াদ শেষে এরই মধ্যে দলে ফিরেছেন মোরসালিন।

একাডেমি কাপ : তরুণ খেলোয়াড়দের খেলার সুযোগ দিতে এ বছরই একাডেমির ১০ ফুটবলারকে প্রথমবারের মতো নিলামে তোলে বাফুফে। বছরের শেষ দিকে বাফুফের অনূর্ধ্ব-১৫ একাডেমি কাপ দেখাচ্ছে নতুন আশার আলো। বছরজুড়ে নানা বিতর্কের মধ্যেও জামাল-মোরসালিনরা দেশের ফুটবলে সঞ্চার করেছে নতুন গতি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত