সাকিবদের হতাশার বছর, যুবা ও নারীদের সাফল্য

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

আমাদের জীবনের প্রতিটি মুহূর্তে কত কী ঘটে যায়! সেখানে ৩৬৫ দিনে জমা হয় আনন্দের অগুনতি স্মৃতি, কখনো কখনো বেদনার দুঃস্মৃতিও। বিদায়ী বছরের ক্রীড়াঙ্গনের সেসব স্মৃতি-দুঃস্মৃতির পাশাপাশি ছবি ও লেখায় আলোচিত ঘটনা নিয়ে এই নতুন ধারাবাহিক। আজকের পর্বে দেশের ক্রিকেট নিয়ে লিখেছেন লাইছ ত্বোহা। গত বছর মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের মাঠে প্রথমবারের মতো টেস্ট জিতেছিল বাংলাদেশ। কিউইদের বিপক্ষে সেটি ছিল তাদের প্রথম টেস্ট জেতাও। এই বছর নিজেদের মাঠেও নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের মধুর স্বাদ পেয়েছে বাংলাদেশ। চলতি মাসেই সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে কিউইদের ১৫০ রানে হারায় তারা। এরপর নিউজিল্যান্ড সফরে নেপিয়ারের ম্যাকলিন পার্কে আরও দুটি ঐতিহাসিক জয় পেয়েছে নাজমুল হোসেন শান্তর দল। কিউইদের মাটিতে তাদের বিপক্ষে প্রথম ওয়ানডে জয়ের পর প্রথম জয় পেয়েছে টি-টোয়েন্টিতেও। মার্চে ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টির সব কটিতে জিতে ইংলিশদের ধবলধোলাই করাটাও দলের আরেক ‘প্রথম’।

সাকিব আল হাসানের নেতৃত্বে যে দল ২০২৩ বিশ্বকাপ খেলেছে, সেটিকে কমবেশি সবাই আগের আসরের চেয়ে ভারসাম্যপূর্ণ দল বলেছেন। তাই প্রত্যাশাও ছিল বেশি। সেমিফাইনাল খেলার লক্ষ্যের কথাও শুনিয়েছিলেন কোচ ও অধিনায়ক। কিন্তু প্রত্যাশা পূরণ হয়নি, উল্টো ৯ ম্যাচের মাত্র ২টিতে জিতেছে বাংলাদেশ। বড় বড় দলের কাছে তো বটেই, হেরেছে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ডসের কাছেও।

যত সাফল্য যুব ও নারী ক্রিকেটে

বছরজুড়ে ধারাবাহিক সাফল্যের হাসিতে হেসেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ ড্র। এ মাসে দক্ষিণ আফ্রিকা সফরে প্রোটিয়াদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ড্র করেছেন মেয়েরা। নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ দলীয় স্কোর ও সবচেয়ে বড় ব্যবধানে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। প্রোটিয়াদের মাঠে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ জয়ের কীর্তি গড়েছেন মেয়েরা। আর বছরের শেষ দিকে সবচেয়ে বড় সাফল্য এসেছে অনূর্ধ্ব-১৯ দলের হাত ধরে। তারা জিতেছে প্রথমবারের মতো এশিয়া কাপ।

আলোচিত :

৬ নভেম্বর বিশ্বকাপে দিল্লিতে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুসকে ‘টাইমড আউট’ করে বাংলাদেশ। সাকিব আত্মসমর্থনে যুক্তি দেখান, নিয়মের মধ্যে থেকেই তারা টাইমড আউটের আবেদন করেছেন, নিয়মের বাইরে কিছু করেননি। ম্যাথুসের সেই টাইমড আউটের পর ৬ ডিসেম্বর মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে হাত দিয়ে বল ধরে খামখেয়ালিপনার নজির সৃষ্টি করেন মুশফিকুর রহিম। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে হন ‘অবস্ট্র্যাক্টিং দ্য ফিল্ড’ আউট! আলোচিত ছিল বিশ্বকাপের আগে সাকিবের এক বিস্ফোরক সাক্ষাৎকারও।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিশ্বসেরা অলরাউন্ডারকে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। মাগুরা-১ আসন থেকে জাতীয় নির্বাচন করছেন দেশসেরা অলরাউন্ডার। সাকিবের আগে বাংলাদেশ দলের সাবেক দুই অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় ও মাশরাফি বিন মর্তুজারাও সংসদ সদস্য হয়েছেন।

তামিমের অবসর-কাণ্ড :

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের মাঝপথেই ৬ জুলাই হঠাৎ অবসরের ঘোষণা দেন তামিম ইকবাল। ১৬ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলা তামিমের এমন সিদ্ধান্তে পুরো দেশজুড়ে তৈরি হয় আলোড়ন। কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে তার মনোমালিন্যের খবর বেরোয় পত্রপত্রিকায়। তবে পরদিনই গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন তামিম। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবসর ভেঙে ফেরেন ক্রিকেটে। কিন্তু শেষ পর্যন্ত বিশ্বকাপ খেলা হয়নি তার। কারণ যতটা না চোট-সংক্রান্ত, তার চেয়ে বেশি ওপেনিং থেকে নিচের দিকে ব্যাটিং করার প্রস্তাব পাওয়া।