৫৪তম গোল করে যে বার্তা দিলেন রোনালদো

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

ম্যাচের একদম শেষ সময়ের খেলা চলছে তখন। সহজ জয়ের পথে আল নাসর। তবু যেন একটু অপূর্ণতা ছিল। সেটুকুও আর বাকি রইল না। বক্সের ভেতর লাফিয়ে উঠে হেড করে বল জালে জড়ালেন ক্রিস্টিয়ানো রোনালদো।

ধারাভাষ্যকার বলে উঠলেন, ‘রোনালদো অ্যান্ড হি ফিনিশেস দ্য ইয়ার ইন টিপিক্যাল স্টাইল।’ রোনালদোর গোল, এই বছরের সবচেয়ে চেনা দৃশ্য বটে! সৌদি প্রো লিগে আল তাওউনের বিপক্ষে আল নাসরের ৪-১ গোলের জয়ে ম্যাচের ৯২তম মিনিটে শেষ গোলটি করেন রোনালদো। এই বছরে তার ৫৪তম গোল এটি। গোটা ফুটবল বিশ্বে এই বছরের সর্বোচ্চ গোল স্কোরার ছিলেন তিনি আগে থেকেই। এই গোলে আরেকটু পোক্ত হলো তার অবস্থান। বায়ার্ন মিউনিখের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন ও পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে বছর শেষ করছেন ৫২ গোল নিয়ে। ম্যানচেস্টার সিটির ইংলিশ স্ট্রাইকার আর্লিং হলান্ডের গোল ৫০টি। ক্লাব ও দেশের হয়ে ৫৯ ম্যাচে ৫৪ গোল করে সবার ওপরে থেকেই বছর শেষ করছেন রোনালদো।

বর্ণাঢ্য ক্যারিয়ারে এক বছরে এর চেয়ে বেশি গোল সবশেষ তিনি করেছেন ২০১৬ সালে। সেবার ৫৫ গোল করেছিলেন তিনি।

এক পঞ্জিকাবর্ষে গোটা বিশ্বে সর্বোচ্চ গোলের কীর্তি তিনি গড়েছিলেন আরও আগে- ২০১৫ সালে। সব মিলিয়ে এই নিয়ে পাঁচবার গোলের চূড়ায় থেকে বছর শেষ করলেন রোনালদো। ২০১৫ ও এবার ছাড়াও শীর্ষে ছিলেন তিনি ২০১১, ২০১৩ ও ২০১৪ সালে। ঠিক এক বছর আগে এই দিনেই আল নাস্রে নাম লিখিয়েছিলেন তিনি।

তার জন্য এটিকে শেষের ডাক হিসেবে দেখছিলেন অনেকে। তার ক্যারিয়ারে গোধূলি বেলাও দেখতে পাচ্ছিলেন অনেকে। কিন্তু এই ৩৮ বছর বয়সেই গোলের পর গোল করে তিনি মনে করিয়ে দিলেন ক্যারিয়ারের সেরা সময়ের কীর্তিকে। সহসাই যে তিনি থামছেন না, সেই বার্তাও ম্যাচ শেষে ছোট্ট করে দিয়ে রাখলেন সামাজিক মাধ্যমে। ‘৫৪... আমিই বলব শেষ কখন হবে! ধন্যবাদ, দল।’