কামিন্সের ভাবনায় ওয়ার্নারের বিকল্প কে?

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

দিন দুই আগে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের ইতি টেনেছেন ‘দ্য গেম চেঞ্জার’ খ্যাত ডেভিড ওয়ার্নার। যিনি সবশেষ ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার অন্যতম সেরা পারফর্মার।

পাশাপাশি আসরের সেরাদের একজনও ছিলেন এই ওপেনার। রঙিন পোশাকে এখনো রং ছড়ালেও সাদা পোশাকে তার পারফরম্যান্সে কিছুটা হলেও ভাটা পড়েছে। টেস্ট ক্রিকেটে নিজের পারফরম্যান্স গ্রাফের এমন নিম্নমুখী গতি নিজেও টের পেয়ে নিজেকে গুটিয়ে নিয়েছেন ওয়ার্নার। গত কয়েক মাস ধরে টেস্টে রান না পেলেও নিজের শেষ সিরিজে দুর্দান্ত ছিলেন ওয়ার্নার।

পুরো ক্যারিয়ারের মতোই শেষটায় ব্যাট হাতে রং ছড়ালেন এই ওপেনার। প্যাট কামিন্সের মতে তার বিকল্প খোঁজে পাওয়া কঠিন। অজি অধিনায়ক বলেন, ‘নিশ্চিতভাবেই, ডেভির মতো একজন পাওয়া খুবই কঠিন হবে।

আমার মনে হয়, কে রান করার সেরা অবস্থায় আছে তাকে খুঁজে বের করাই ভালো সিদ্ধান্ত হবে। তবে আমি মনে করি, টেস্ট ক্রিকেটে কিছু বিষয় অভিন্নই থাকে- (ব্যাট হাতে) প্রতিপক্ষের ওপর চাপ তৈরি করতে হবে। রানের চাকা সচল রাখতে হবে। সবসময় না হলেও বেশিরভাগ সময় স্কোরবোর্ডে রান যোগ করতে হবে।’

ওয়ার্নারের বিদায়ের পর স্বাভাবিকভাবেই আলোচনায় অস্ট্রেলিয়া দলে তার বিকল্প কে হবেন? সেই প্রশ্নের অবশ্য উত্তর মেলানো কঠিন। তবে অনেকেই বলছেন স্টিভেন স্মিথকে দিয়ে ওপেন করাতে। তবে এমন ভাবনা নেই অজি টিম ম্যানেজমেন্টের।

কামিন্স বলেন, ‘৪ নম্বরে স্মিথের পারফরম্যান্সে আমি বেশ খুশি। নিশ্চিতভাবেই, মার্নাস (লাবুশেন), স্মুজি (স্মিথ), ট্রাভ (হেড) ও (মিচেল) মার্শ ৩, ৪, ৫ ও ৬ নম্বরে দারুণ করছে। তাই আমার প্রথম ভাবনা হচ্ছে, সম্ভবত এটাকে ব্যাহত না করা।’ তাই বলা যায়, ওয়ার্নারের বদলে নতুন কাউকে দেখা যেতে পারে অস্ট্রেলিয়া টেস্ট দলে।