ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘টি-টোয়েন্টি বিশ্বকাপে আমাদের সুযোগ আছে’

‘টি-টোয়েন্টি বিশ্বকাপে আমাদের সুযোগ আছে’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জিতে আগেই ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান। বিশ্রাম না নিয়ে অনুশীলনে নেমে পড়তে দেখা যায় তাকে। কারণটাও স্পষ্ট। দিন দশেকের মধ্যেই শুরু হতে যাওয়া বিপিএল এখন সাকিবসহ সব ক্রিকেটারের মনোযোগের শীর্ষে।

তবে এ বছর ক্রিকেটের বড় টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এই বিশ্বকাপ নিয়ে বেশ আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছে বাংলাদেশ। এমনকি ২০২২ সালের অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগেও বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, প্রস্তুতি এবং লক্ষ্য সবকিছু পরবর্তী বিশ্বকাপ অর্থাৎ ২০২৪ বিশ্বকাপের কথা মাথায় রেখে ঠিক করা হচ্ছে। নতুন বছরের এই মহাগুরুত্বপূর্ণ টুর্নামেন্টে দেশের ক্রিকেটের সমর্থকদের প্রত্যাশাটা স্বাভাবিকভাবেই তাই বেশি। দলের অধিনায়ক সাকিব আল হাসানও নিজের উচ্চাশার কথা জানালেন গণমাধ্যমকে। গতকাল মঙ্গলবার বসুন্ধরায় স্পোর্টস কমপ্লেক্সে রংপুর রাইডার্সের অনুশীলনে যোগ দিয়েছেন সাকিব। সেখানে অনুশীলন শেষে কথা বলেছেন গণমাধ্যমের সঙ্গে। স্বাভাবিকভাবেই এসেছে বিশ্বকাপ প্রসঙ্গ।

আগামী ১ জুন ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং নেপাল। ৭ জুন বাংলাদেশের প্রথম ম্যাচে প্রতিপক্ষ শ্রীলঙ্কা। সাকিব বলেন, ‘প্রতিবারই তো (বিশ্বকাপকে ঘিরে) বেশি প্রত্যাশা থাকে। এবারও তাই থাকবে। গত ১ বছর আমরা যেহেতু টি-টোয়েন্টি ভালো খেলছি। দলও ভারসাম্যপূর্ণ (ব্যালান্সড) আছে। ফর্মেও আছে। নিউজিল্যান্ডেও সবাই ভালো খেলেছে। স্বাভাবিকভাবেই প্রত্যাশা বেশি থাকবেই। খেলা হবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে যেখানে আমাদের ক্রিকেটটা মানাবে (স্যুট করবে) বেশি। ফলে আমাদের সুযোগ আছে (ভালো কিছু করার)।’ নির্বাচনে রাতদিন পরিশ্রম করেও বিশ্রাম না নিয়ে মাঠে নেমে পড়া প্রসঙ্গে সাকিব বলেন, ‘বিপিএল শুরু হচ্ছে। প্রস্তুতি নিতে হবে। প্রায় আড়াই মাসের মতো হয়েছে মাঠের বাইরে। কোনো ফিটনেসের কাজ করতে পারিনি, স্কিলের কাজ করতে পারিনি। স্বাভাবিকভাবেই তৈরি হওয়ার জন্য সময় লাগবে। এজন্য আর সময় নষ্ট করতে চাইনি।’ তবে এখনই অনুশীলন শুরু করলেও, পুরো ফিটনেস ফিরে পেতে কিছুদিন সময় লাগবে বলেও জানান সাকিব, ‘ইনজুরিতে ছিলাম, তাই মিস করার চান্স ছিল না। মানে আমি ফিট থাকলেও তো খেলতে পারতাম না। সুতরাং, ইনজুরিতে যেহেতু ছিলাম, মিস করার সুযোগ আসেনি। অনুশীলন শুরু করেছি, আরো কিছুদিন সময় লাগবে। ইনজুরিও ছিল আঙুলে, সময় তো লাগবে বোলিংয়ে স্বাভাবিক হতে। বাট উন্নতি হচ্ছে।’

সাকিব সবশেষ ৬ নভেম্বর জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছিলেন। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ চলাকালে আঙুলে চোট পান তিনি, যদিও তা নিয়েই টাইগার অধিনায়ক পুরো ম্যাচ খেলেছিলেন। পরে আঙুলে চিড় ধরা পড়ে, যে কারণে ৪ থেকে ৬ সপ্তাহের জন্য সাকিব ছিটকে পড়েন মাঠের বাইরে। তাই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন না দলে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত