আদালতের সিদ্ধান্তে খুশি ফিফা, ব্রাজিলের স্বস্তি

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

আদালতের সিদ্ধান্তে কেটে গেল শঙ্কার কাল মেঘ। স্বস্তির খবর পেল ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। পদচ্যুত হওয়া সভাপতি এদনালদো রদ্রিগেস স্বপদে বহাল হওয়ার পর সিবিএফকে নিষেধাজ্ঞা দেয়ার পথ থেকে সরে এসেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। ফিফার লিগ্যাল অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক এমিলিও গার্সিয়া সোমবার তাদের অবস্থান জানান। ব্রাজিলের সুপ্রিমকোর্টের সিদ্ধান্তে রদ্রিগেসের নিজের পদে পুনর্বহালে ফিফা খুশি বলেও জানান তিনি। ২০২২ সালের নির্বাচনে বিজয়ী হয়ে সিবিএফের প্রেসিডেন্ট পদে দায়িত্ব নেন রদ্রিগেস। ওই নির্বাচনে ‘অনিয়মের দায়ে’ গত ৭ ডিসেম্বর রদ্রিগেসকে বহিষ্কারের নির্দেশ দেয় রিও ডি জেনেইরো আদালত।

একই সঙ্গে তার নিয়োগ দেয়া অন্য কর্মকর্তাদেরও বহিষ্কার করা হয়। রিও ডি জেনেইরো কোর্ট অব জাস্টিস ব্রাজিলের সর্বোচ্চ ক্রীড়া সংস্থার প্রধান জোসে পের্দিসকে সিবিএফের অন্তর্র্বর্তীকালীন প্রধান হিসেবে নিয়োগ দিয়েছিল এবং তার অধীনে ৩০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথাও ওই রায়ে বলা হয়েছিল। ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন রদ্রিগেস; কিন্তু সেখানেও আগের আদালতের রায় বহাল রাখা হয়। এর পরই ফিফার পক্ষ থেকে সিবিএফ-কে দেয়া হয় নিষেধাজ্ঞার হুমকি। তবে ফেডারেল সুপ্রিমকোর্টের রায়ে ২৮ দিন পর পদ ফিরে পান রদ্রিগেস। সুপ্রিমকোর্টের রায়ে সন্তোষ প্রকাশ করে ব্রাজিলকে নিষেধাজ্ঞা দেওয়ার পথ থেকে সরে আসার কথা জানান গার্সিয়া।

‘ব্রাজিলিয়ান ফুটবলের অবাধ ও গণতান্ত্রিক সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এদনালদোকে সভাপতি পদে পুনর্বহালের জন্য সুপ্রিমকোর্টের দেওয়া রায়ে স্বস্তি পেয়েছি আমরা।’ ‘ব্রাজিল ফুটবল তাদের সভাপতি নির্বাচন করেছে- এই স্বাভাবিক পরিবেশে ফিরতে পেরে আমরা খুশি। আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হওয়ার বড় ঝুঁকিতে ছিল ব্রাজিলিয়ান ফুটবল। সুপ্রিমকোর্টের সিদ্ধান্তে সে শঙ্কা দূর হলো এবং বিষয়টি এখন আর আলোচনার টেবিলে নেই।’ ফিফাকে এবং ঘোলাটে পরিস্থিতিতে পাশে থাকা কনমেবলকে ধন্যবাদ জানিয়েছেন সিবিএফ সভাপতি রদ্রিগেস। ‘ব্রাজিল ফুটবলের স্বাভাবিক সময়ে ফেরার মুহূর্ত এটি এবং এ বর্ষপঞ্জিতে অনেক কাজ রয়েছে আমাদের। এখন থেকে ব্রাজিল ফুটবলের উন্নতিতে মনোযোগ দিতে চাই আমরা।’ ‘পরিষ্কার ও স্বচ্ছভাবে আমি সভাপতি নির্বাচিত হয়েছিলাম। ব্রাজিলিয়ান ফুটবল তখন জয়ী হয়, যখন এর স্বায়ত্তশাসন পুনঃপ্রতিষ্ঠিত হয়। এখন আমরা নিশ্চিত হতে পারি যে, ব্রাজিলের ক্লাব এবং জাতীয় দল আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোয় অংশগ্রহণ করবে।’ ২০২৬ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। উরুগুয়ে, কলম্বিয়া ও আর্জেন্টিনার বিপক্ষে হেরে টেবিলে নিচের দিকে চলে গেছে বিশ্বকাপের রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নরা; ষষ্ঠ স্থানে আছে তারা। দলকে পথে ফেরাতে নতুন কোচ নিয়োগ দেয়ার সবকিছু প্রায় ঠিক করে ফেলেছে সিবিএফ। দায়িত্ব ফিরে পাওয়ার পর গত শুক্রবার অন্তর্র্বর্তীকালীন কোচ ফের্নান্দো জিনিসকে বিদায় করে দেন রদ্রিগেস। আশা করা হচ্ছে, আজ সাও পাওলোকে বিদায় জানানো দারিভাল জুনিয়রের কাঁধে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব তুলে দেবে সিবিএফ।