২০২৬ বিশ্বকাপ খেলবেন মেসি

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

মেসির স্বপ্নময় ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জনটা ধরা দিয়েছিল ২০২২ সালের ১৮ ডিসেম্বর। কাতার বিশ্বকাপের ফাইনালে সেদিন ফ্রান্সকে হারিয়ে আর্জেন্টিনার হয়ে সোনালি ট্রফি জেতার স্বাদ পান লা পুলগা। এর মধ্যদিয়ে ক্যারিয়ারে শেষ অপূর্ণতা ও পূরণ করে সাবেক বার্সা ও পিএসজি তারকা। আর তারপরই ইউরোপ ফুটবলের পাঠ চুকিয়ে পারি জমান যুক্তরাষ্ট্রে, যোগ দেন মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মিয়ামিতে। আর মেসির এমন ইউরোপ ছাড়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন সাবেক আর্জেন্টাইন বিশ্বকাপ জয়ী ফুটবলার মারিও কেম্পেস। ১৯৭৮ সালে সর্বপ্রথম বিশ্বকাপ শিরোপা জিতেছিল আর্জেন্টিনা এই তারকা।

সেই আসরের সর্বোচ্চ গোলদাতা ৬ গোল ছিলেন মারিও কেম্পেস, সেই আসরে তিনি পেয়েছিলেন আসর সেরার পুরস্কারও। এই কিংবদন্তি ফুটবলারই সম্প্রতি মেসি ক্যারিয়ারের গোধূলি বেলায় ইউরোপ ছেড়ে আমেরিকায় যাওয়ার সিদ্ধান্তকে সঠিক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন। আর্জেন্টাইন সংবাদমাধ্যম ইনফোবায়েকে দেওয়া এক সাক্ষাৎকারে মেসিকে নিয়ে কথা বলেছেন কেম্পেস।

তিনি বলেন, আমার মতে মিয়ামিতে যাওয়া মেসির ক্যারিয়ারের সবচেয়ে সঠিক সিদ্ধান্ত। মেসি একজন অভিজ্ঞ খেলোয়াড়, সে জানে কখন তাকে কী করতে হবে। এখানে আমেরিকা সে অনেক ভালো থাকবে। ইউরোপের তুলনায় এখানে সে বেশি খেলার সুযোগ পাবে, যদিও এটা অনেক কঠিন। যদি সে সুস্থ থাকে তাহলে সম্ভবত মেসি পরের বিশ্বকাপও খেলতে পারে।

যদিও বর্তমানে অনেক ফুটবলার ইউরোপ ছেড়ে এখানে আসতে পারে। এদিকে সকার লিগে প্রথম মৌসুমেই মেসি তার প্রভাব রাখতে পেরেছেন। ক্লাবটিকে প্রথমবারের মতো ট্রফি জেতাতে দারুণ ভূমিকা রেখেছেন ইতিহাসের সর্বোচ্চ আটবারের ব্যালন ডি’অর বিজয়ী। এছাড়া মেসির প্রভাব কতটা বিস্তার করেছে সেটি মিয়ামির পরবর্তী চুক্তিগুলোর দিকে তাকালেই স্পষ্ট হয়ে যাবে। তাকে অনুসরণ করে ইন্টার মিয়ামিতে পরবর্তীতে যোগ দিয়েছেন সার্জিও বুসকেটস, জর্ডি আলবা এবং সাবেক বার্সার সতীর্থ লুইস সুয়ারেজ।