মারাকানায় সমর্থকদের মারামারি

জরিমানা গুনতে হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনাকে

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ মানেই পরতে পরতে উত্তেজনা আর রোমাঞ্চকর নাটকীয়তা। গেল বছরের ২২ নভেম্বরও রিও ডি জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের ম্যাচে উত্তেজনা ছড়ায়। তবে ম্যাচ ছাপিয়ে সেটি গড়ায় দুই দলের সমর্থকদের সংঘর্ষে। প্রথমে দুই পক্ষের সমর্থকদের মাঝে তুমুল তর্কাতর্কি বাধে, যা মুহূর্তেই হাতাহাতিতে রূপ নেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সঙ্গে সঙ্গে সেখানে ছুটে যায় পুলিশ। তবে উভয় পক্ষের সমর্থকদের শান্ত করতে ব্যর্থ হন তারা। ফলে লাঠিচার্জ করতে হয় ব্রাজিল পুলিশকে। আর্জেন্টিনার সমর্থকদের বেধড়ক মারধর করতে দেখা গেছে। বিষয়টি নিয়ে তদন্তে নেমেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। আগেই দুই দেশকে অভিযুক্ত করেছিল ফিফার তদন্ত কমিটি। এবার রায় ঘোষণা করা হলো। যেখানে ব্রাজিল এবং আর্জেন্টিনা দুই দেশের ফুটবল ফেডারেশনকেই জরিমানা করা হলো। এছাড়া আরো বাড়তি কিছু নির্দেশনা দেয়া হয়েছে দুই দেশের ফুটবল ফেডারেশনকেই। এর আগেও অনেক ম্যাচে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছে আর্জেন্টাইন সমর্থকরা। সেই ম্যাচগুলোর ঘটনার জের ধরে সমর্থকদের সচেতনতা বাড়ানোর কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দেয়া হয়েছে আর্জেন্টাইন ফেডারেশনকে। ব্রাজিলকেও এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। জানা গেছে, স্টেডিয়ামের ‘আইন-শৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায়’ ব্রাজিলের ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাংক (৫৯ হাজার ডলার) জরিমানা করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি। ‘স্টেডিয়ামের ভেতরে শৃঙ্খলার ঘাটতির’ দায়ে আর্জেন্টিনার ফেডারেশনকে জরিমানা করা হয়েছে ২০ হাজার সুইস ফ্রাংক (২৩ হাজার ডলার)। শাস্তিটা বেশি পেয়েছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ে আগের দুটি ম্যাচেও আর্জেন্টাইন সমর্থেকরা অসদাচরণ করায় সমর্থকদের বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রম পরিচালনায় আরও ৫০ হাজার সুইস ফ্রাংক খরচ করতে হবে আর্জেন্টিনাকে। পাশাপাশি আরও ৫০ হাজার সুইস ফ্রাংক স্থগিত জরিমানা করা হয়েছে। ৬ মাসের মধ্যে শিক্ষা কার্যক্রম পরিচালনা না করলে এই জরিমানা গুনতে হবে। একই সঙ্গে বাছাইপর্বে তাদের মাঠে সামনের কোনো একটি ম্যাচে মোট আসনের অর্ধেক খালি রাখার নিদের্শ দেওয়া হয়েছে। ঘরের মাঠে তাদের পরের ম্যাচ চিলির বিপক্ষে আগামী সেপ্টেম্বরে। শাস্তি পেয়েছে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ে। বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রমে চিলিকে ৮০ হাজার, কলম্বিয়া ও উরুগুয়েকে ৩০ হাজার সুইস ফ্রাংক খরচ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২২ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। ম্যাচকে ঘিরে উত্তেজনা ছিল তুঙ্গে। প্রথা মাফিক দুই দেশের ফুটবলাররা জাতীয় সংগীতের জন্য মাঠে সার দিয়ে দাঁড়িয়েছিলেন। তখনই গ্যালারিতে দুই পক্ষের সমর্থকদের মধ্যে তুমুল তর্কাতর্কি বাধে। যা মুহূর্তের মধ্যে হাতাহাতিতে গড়ায়। সঙ্গে সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে ছুটে যায় পুলিশ। মারামারিতে জড়িয়ে পড়া ফ্যানদের শান্ত করতে ব্যর্থ হন তারা। ফলে লাঠিচার্জ করতে হয় ব্রাজিল পুলিশকে। সেই দৃশ্য ধরা পড়ে মাঠের ক্যামেরায়। সেখানে আর্জেন্টিনার সমর্থকদের বেধড়ক মারধর করতে দেখা গিয়েছে। দৃশ্যটি চোখে পড়তেই ক্ষোভে ফেটে পড়েন আর্জেন্টাই মহাতারকা লিওনেল মেসি। যোগ্যতা অর্জনের ম্যাচ খেলবেন না বলে মাঠ থেকে বেরিয়ে যান তিনি। তাকে অনুসরণ করেন অন্য খেলোয়াড়রাও।

পরে অবশ্য নীল-সাদা জার্সিকে ফুটবলারদের বুঝিয়ে সুঝিয়ে মাঠে নামতে রাজি করান কর্মকর্তারা। গ্যালারির পরিস্থিতিও নিয়ন্ত্রণে আসে। টানটান উত্তেজনার ম্যাচে ১-০ গোলে হেরে যায় ব্রাজিল। ম্যাচের ৬৩ মিনিটের মাথায় জয়সূচক গোলটি করেন নিকোলাস ওটামেন্ডি। পয়েন্ট টেবিলে শীর্ষস্থান দখল করে আর্জেন্টিনা।