সে এমপি নাকি মন্ত্রী, সেটা আমার কাছে মুখ্য নয়

সাকিব প্রসঙ্গে গুরু সালাউদ্দিন

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’ বলা হয় সাকিব আল হাসানকে। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার লাল-সবুজের জাতীয় দলের অধিনায়কও। এবার তার মুকুটে আরো একটি পালক যুক্ত হয়েছে।

প্রথমবারের মতো জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। তবে কোচ মোহাম্মদ সালাউদ্দিনের কাছে তিনি আগের মতোই। আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর।

এই ফ্র্যাঞ্চাইজি লিগ সামনে রেখে গতকাল শনিবার থেকে অনুশীলন শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলটির প্রধান কোচ মোহাম্মদ সালাহউদ্দিন। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সফল কোচ তিনি। অনেকের চোখেই তিনিই দেশের সেরা কোচ। তবে দেশের ক্রিকেটে আরেকটি পরিচয়ও তার আছে, তিনি সাকিবের ক্রিকেট গুরু। এই গুরু-শিষ্যের সম্পর্কের রসায়নও দারুণ, তা দেখা গেছে অনেক সময়ই।

ক্রিকেটার হিসেবে বেড়ে ওঠার স্বপ্ন নিয়ে সালাউদ্দিনের নিবিড় তত্ত্বাবধানে শৈশব-কৈশোরে নিজেকে পোক্ত করে তুলেছেন সাকিব, জাতীয় দলে এসে ক্রমে দেশের সেরা ক্রিকেটার হয়ে উঠেছেন, একসময় পৌঁছে গিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডের উচ্চতায়। তারপরও যখন ক্রিকেটের পথে কোনো প্রতিবন্ধকতা পেয়েছেন, সংকটে পড়েছেন বা প্রয়োজন অনুভব করেছেন, সালাউদ্দিনকে মনে পড়েছে তার নানা সময়ই।

এই কোচও সাকিবের জন্য দুয়ার খোলা রেখেছেন সব সময়। সেই সাকিব এখন ক্রিকেটের সীমানা ছাড়িয়ে দেশের আইনপ্রণেতাদের একজন, জাতীয় নির্বাচনে বিপুল ভোটে জয়ী হওয়া সংসদ সদস্য। রাজনীতির পথচলায় সামনে আরো দায়িত্ব তিনি পেতে পারেন। নতুন এই আঙিনায় পরে হয়ে উঠতে পারেন আরো বড় কিছু। তবে সালাউদ্দিনের কাছে তিনি সব সময় আগের সাকিবই থাকবেন। এমনিতেই রাজনীতি নিয়ে খুব একটা আগ্রহ নেই সালাউদ্দিনের। বিপিএল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অনুশীলন সেশন শুরুর দিকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বললেন, সাকিবের রাজনৈতিক সত্ত্ববারও গুরুত্ব তার কাছে খুব একটা নেই। ‘এমনিতে রাজনৈতিক ব্যাপারে আমার কোনো আগ্রহ নেই।

কেউ যদি এমপি, প্রধানমন্ত্রীও হয়ে যায়, আমার কাছে কখনও তা আগ্রহের নয়। সে আমার কাছে যে মানুষটা এবং আমি মনে করি, সাকিব আমার কাছে সেই মানুষই থাকবে। সে এমপি নাকি মন্ত্রী, এটা আমার কাছে মুখ্য নয়। আমার সঙ্গে যে সম্পর্ক, সেটা সেভাবেই থাকবে। বাকিটা নিয়ে আমার আসলে কোনো ধরনের আগ্রহ নেই।’

বিপিএলের সবশেষ দুই আসরের চ্যাম্পিয়ন দল ও সফলতম দল কুমিল্লা শিরোপা ধরে রাখার অভিযানে শনিবার থেকে অনুশীলন শুরু করল সাকিব-মাস্কো ক্রিকেট একাডেমিতে। এই একাডেমির কোচও সালাউদ্দিনই।