শরিফুলের লক্ষ্য ফিট থেকে বিশ্বকাপ খেলা

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

চলতি বছরই মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বসবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে নবম আসর। শ্রেষ্ঠত্ব প্রমাণের এই মঞ্চকে নিশানা বানিয়েছেন শরিফুল ইসলাম। ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ছন্দ ধরে রাখতে লাল সবুজের এই তরুণ ক্রিকেটার। গেল বছর তিন সংস্করণের ক্রিকেটে আলো ছড়িয়ে দারুণ ছন্দে আছেন জাতীয় দলের এই বাঁহাতি পেসার। যে কারণে বিপিএলে তাকে নিয়ে আগ্রহ অনেকের। তবে বিপিএলেও শরিফুলের মাথায় রয়েছে জাতীয় দলের ভাবনা।

এই আসরে খেলার সময় ফিট থাকাকে সবচেয়ে গুরুত্ব দেবেন তিনি। ২০২৩ সালে তিন সংস্করণ মিলিয়ে ৫২ উইকেট নিয়েছেন শরিফুল। এবাদত হোসেন ও তাসকিন আহমেদের অনুপস্থিতিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে সামলেছেন পেস বোলিং আক্রমণের নেতৃত্ব। নিউজিল্যান্ড থেকে ফিরে সপ্তাহ খানেকের বিশ্রাম পেয়েছিলেন তিনি। ফুরফুরে হয়ে গতকাল সোমবার থেকে নামেন অনুশীলনে। শরিফুল এবার বিপিএলে খেলবেন দুর্দান্ত ঢাকার হয়ে। ফ্র্যাঞ্চাইজি আসরগুলোতে নিজেকে নিংড়ে দেয়ার তাড়না থাকে বেশিরভাগ ক্রিকেটারেরই। তবে চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় ফিটনেস চিন্তা পেয়ে বসেছে তাকে। খেলতে চান সতর্ক থেকে, ‘গত বছরটা আমার খুব ভালো গেছে, বিশেষ করে শেষ ৬-৭ মাস। নতুন বছরে বিপিএল দিয়েই ক্রিকেটে ফিরব। চেষ্টা থাকবে সেই ছন্দ ধরে রাখার। যতটা ফিট থেকে খেলা যায়, সে চেষ্টাও থাকবে। কারণ, সামনে দেশের হয়ে অনেক খেলা আছে। এটাই আমার মূল লক্ষ্য।’ টি-টোয়েন্টি বিশ্বকাপের বছর হওয়ায় এবারের বিপিএলে স্কিলের দিক থেকে ধার বাড়ানোর মিশনও। বিপিএলে ছন্দ দেখিয়ে তাই বিশ্বকাপের জন্য নিজেকে তৈরি করতে চান তিনি, ‘বিপিএল অনেক সাহায্য করবে। যেহেতু সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আমাদের এটিই (মূল) টি-টোয়েন্টি টুর্নামেন্ট। সবাই চাইবে নিজেদের সেরাটা দিয়ে পারফর্ম করতে, আর নতুন কিছু করতে। এটা বিশ্বকাপেও আমাকে সাহায্য করবে।’ শরিফুল যে দলের হয়ে বিপিএল খেলবেন কাগজে কলমে তাদের তলানির দলই বলতে হয়।

দেশি-বিদেশি বড় তারকার সমাবেশ না থাকার পরও একদম হতাশ নন শরিফুলরা, ‘আমাদের প্রথম লক্ষ্য থাকবে চারে ওঠা। সুপার ফোরে (প্লেঅফে) উঠতে পারলে আমরা ফাইনালের চিন্তা করব। আমাদের দলে আমি আছি, সৈকত (মোসাদ্দেক হোসেন) ভাই আছে, তাসকিন ভাই আছে, ইরফান শুক্কুর ভাই আছে, সাইফ হাসান আছে, নাঈম শেখ আছে; দেশি প্লেয়াররা আমরা যদি ভালো করি, কিছু কিছু ম্যাচে উইনিং পারফরম্যান্স করি, তাহলে আমরা ভালো করব।’