অধিনায়ক হিসেবে মিরাজকে পছন্দ তামিমের

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর্দা উঠতে আর মাত্র দুই দিন বাকি। এখনও অধিকাংশ ফ্র্যাঞ্চাইজি তাদের দলপতি ঠিক করতে পারেনি। একই অবস্থ ফরচুন বরিশালেরও। দলটির কোচ মিজানুর রহমান বাবুল বলেছেন, আমাদের (ফরচুন বরিশালের) অধিনায়ক তামিম ইকবাল। তবে ফরচুন বরিশালের পক্ষে এখনও আনষ্ঠানিক ঘোষণা আসেনি।

গতকাল মঙ্গলবার দলের অন্যতম ক্রিকেটার মেহেদি হাসান মিরাজের কণ্ঠে অবশ্য শোনা গেছে ভিন্ন সুর। বলার অপেক্ষা রাখে না, তিন সিনিয়র, অভিজ্ঞ ও নামী তারকা তামিম ইকবাল, মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদের সাথে বরিশালের লাইনআপে আছেন মেহেদি হাসান মিরাজও। গতকাল মঙ্গলবার বিকেলে মিডিয়ার সাথে কথা বলতে গিয়ে মিরাজ জানালেন, বরিশাল ফ্র্যাঞ্চাইজি ও ম্যানেজমেন্ট এখনো আনুষ্ঠানিকভাবে অধিনায়কের নাম ঘোষণা করেনি। একই সঙ্গে জানালেন, তারও বোধোগম্য হচ্ছে না, কেন বরিশাল ম্যানেজমেন্ট অফিসিয়ালি অধিনায়কের নাম ঘোষণা করছেনা? মিরাজের কথায় পরিষ্কার, বরিশালের অধিনায়কত্ব নিয়ে একটা ধোঁয়াশা রয়েই গেছে। কোচ মিজানুর রহমান বাবুল তামিম ইকবালের নাম উল্লেখ করলেও মিরাজ জানালেন, উল্টো তামিম নাকি তাকে (মিরাজকে) অধিনায়কত্ব করার কথা বলেছেন। এ প্রসঙ্গে মেহেদী হাসান মিরাজ বলেন, ‘এটা (অধিনায়কত্ব) নিয়ে এখনও আমি কোনো কিছু জানি না। এটা সম্পূর্ণ দলের মালিকের সিদ্ধান্ত।

সে কিভাবে চায়। তামিম ভাই আমাকে বলেছিলেন, তুই করলে ভালো হয়। তিনি চাইছেন যেন আমিই করি। তারপরও এটা দলের মালিকের সিদ্ধান্ত।’ আনুষ্ঠানিকভাবে অধিনায়ক ঘোষণায় বিলম্ব কেন? এ প্রশ্নের জবাবে মিরাজ বলেন, ‘সত্যি কথা বলতে, এটা দলের মালিকরাই বলতে পারবে যে তাদের কিভাবে পরিকল্পনা। তারা কিভাবে চায়। আবার হতে পারে, এটা আগে থেকেই সিদ্ধান্ত হয়ে যায়। তবে বাইরে পরে জানায়।

এটা সম্পূর্ণ তাদের ব্যাপার, ম্যানেজমেন্টের ব্যাপার। আমি জানি না, বলতেও পারছি না।’ এদিকে বিপিএলের এই সময়ে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়াসহ আরব আমিরাতে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ চলবে। এ কারণে বিদেশি ক্রিকেটারদের নিতে বেগ পেতে হচ্ছে বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোকে। পাকিস্তান থেকে অধিকাংশ ক্রিকেটার আসলেও পিএসএল শুরু হলে তাদের পাওয়া যাবে না। এ ক্ষেত্রে নতুন করে ক্রিকেটার আনতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে।

তবে মিরাজ মনে করেন আন্তর্জাতিক সূচির ব্যস্ততার কারণে মূলত বিপিএল এই সময়ে আয়োজন করা হচ্ছে, ‘আপনি দেখেন বিশ্বে এখন এতো বেশি টুর্নামেন্ট হচ্ছে, এতো বেশি খেলা হচ্ছে আপনার হয়তো আন্তর্জাতিক খেলাটাও অনেক বেশি।

আমাদের হয়তো আন্তর্জাতিক খেলার সঙ্গে সূচি মিলিয়ে এই বিপিএলটা সেট করা হয়। সে জন্য হয়তো এইভাবে চিন্তা ভাবনা করছে।’ বিপিএলের দশম আসরের পর্দা উঠবে আগামী ১৯ জানুয়ারি। সাত দল নিয়ে এবার অনুষ্ঠিত হবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দেশের একমাত্র টি-টোয়েন্টি প্রতিযোগিতার আসর। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে ৪৩ দিনে মোট ৪৬ ম্যাচ হবে।