বিপিএল সিলেট পর্ব শুরু আজ

খুলনার বিপক্ষে মাঠে নামবেন সাকিব?

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

গেল বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের মধ্যেই চোখের সমস্যায় ভুগছেন সাকিব আল হাসান। চিকিৎসার জন্য কয়েক দফা বিদেশে গিয়েও সমাধান পাননি বাংলাদেশের অধিনায়ক। যে কারণে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এক ম্যাচ খেলেই বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে সিঙ্গাপুরে গিয়েছিলেন এই অলরাউন্ডার। সেখানে কয়েক দফায় চোখের পরীক্ষা করিয়ে গত বুধবার দেশে ফিরেছেন তিনি। চিকিৎকরা জানিয়েছেন সাকিব বাম চোখে সেন্ট্রাল সেরাস কোরিওরেটিনোপ্যাথি সমস্যায় ভুগছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে, সাকিবের চোখের সমস্যার সমাধানে এখনই অস্ত্রোপচার কিংবা লেজার চিকিৎসার পথ বেছে নেয়া হচ্ছে না। তাতে করে খুব বেশি দুশ্চিন্তা নেই তারকা এই ক্রিকেটারকে নিয়ে। যদিও পর্যবেক্ষণে থেকেই খেলতে হবে তাকে। আপাতত ‘কনজারভেটিভ’ পদ্ধতিতে চিকিৎসা চলবে। এর অংশ হিসেবে নিয়মিত ওষুধের ব্যবহার যেমন করতে হবে, তেমনি শারীরিক ক্লান্তি ও চাপ কমাতে হবে বাংলাদেশ অধিনায়ককে। সিঙ্গাপুরের চিকিৎসকদের পরামর্শেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। পর্যবেক্ষণ শেষে কার্যকর ব্যবস্থা নেয়া হবে বলে জানান বিসিবির মেডিকেল বিভাগের প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। বিসিবির বিবৃতিতে দেবাশীষ চৌধুরী বলেন, ‘সাকিব বাম চোখের সূক্ষ সমস্যায় ভুগছেন।

বাংলাদেশ ও বিদেশের চক্ষু বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে একাধিক পরীক্ষা-নিরীক্ষার পর তার চোখে এক্সট্রাফোভাল সেন্ট্রাল সেরাস কোরিওরেটিনোপ্যাথি রোগের সংক্রমণ পাওয়া গেছে। আপাতত তার সমস্যা পর্যবেক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ তিনি আরো যোগ করেন, ‘এক্সট্রাফোভাল সেন্ট্রাল সেরাস কোরিওরেটিনোপ্যাথি এমন একটি অবস্থা যা চোখের রেটিনাকে প্রভাবিত করে। যা দৃষ্টিশক্তিতে ব্যাঘাত ঘটায়। সাকিবের ব্যাপারটি মেডিকেল দল গভীরভাবে পর্যবেক্ষণ করবে এবং কার্যকরভাবে এই ব্যাপারে ব্যবস্থা নেবে।’ তাই আপাতত সাকিবের খেলতে কোনো বাধা নেই। বিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক্সট্রাফোভিয়াল সেন্ট্রাল সিরস কোরিওরেটনোপ্যাথি (সিএসআর) রোগে আক্রান্ত সাকিব। এটি রেটিনার একটি সমস্যা, যা দৃষ্টিশক্তিকে বাধাগ্রস্ত করে। মূলত তার রেটিনার নিচ দিকে অনেক সময় এক ধরনের তরল জমা হচ্ছে, যা তার দৃষ্টিকে কিছুটা ঝাপসা করে দিচ্ছে। এদিকে বিপিএলের ঢাকা পর্ব শেষ হয়েছে। গত মঙ্গলবার ও বুধবার ছিল বিরতি। দুই দিনের বিরতি শেষে আজ মাঠে গড়াচ্ছে সিলেট পর্ব। এদিন সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে খুলনা টাইগার্সের মুখোমুখি হবে রংপুর রাইডার্স। এই ম্যাচে রংপুরের হয়ে মাঠে নামার কথা রয়েছে সাকিবের। সে লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার বিকেলে সিলেটে পৌঁছান এই অলরাউন্ডার। নিজেদের অফিসিয়াল ফেসবুজ পেজে সাকিবের সিলেট যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে রংপুর। খুলনার বিপক্ষে সাকিব খেলবেন বলে জানিয়েছেন রংপুরের প্রধান নির্বাহী ইশতিয়াক সাদেক। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘হ্যাঁ খুলনার বিপক্ষে ম্যাচে সে আমাদের হয়ে খেলবে।’ তবে একটি সূত্র জানিয়েছে সাকিব আজ ম্যাচটি নাও খেলতে পারেন।

আগামীকাল শনিবার দুর্দান্ত ঢাকার সঙ্গে পরের ম্যাচ কিংবা ৩০ জানুয়ারি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামতে পারেন। সাকিব এখনও আনুষ্ঠানিকভাবে তিন সংস্করণে বাংলাদেশের অধিনায়ক। আরও বেশ কিছুদিন খেলার ইচ্ছে তার আছে। এখন বিপিএল খেলবেন। সম্প্রতি জাতীয় সংসদের সদস্যও হয়েছেন। তার শারীরিক ক্লান্তি কিংবা মানসিক চাপ আদৌ কতটা কমানো সম্ভব, সেই প্রশ্ন থাকছে।

তবে বিসিবির মেডিকেল বিভাগের সূত্র বলছে, ‘সবকিছু গুছিয়ে ও পরিকল্পনা করে ম্যানেজ করতে পারলে’ ক্লান্তি কমানো সম্ভব। ভারত বিশ্বকাপ থেকেই চোখের সমস্যা বয়ে বেড়াচ্ছেন সাকিব। বিশ্বকাপ চলাকালীন চেন্নাইয়ে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক। বিপিএল শুরুর আগে আবারও চোখের সমস্যা প্রকোটভাবে দেখা যায়। রংপুরের অনুশীলন ক্যাম্পে চশমা পড়েও ব্যাটিং করতে দেখা গেছে তাকে। সমস্যা বেড়ে যাওয়ায় ক্যাম্প চলাকালীন লন্ডনে চক্ষু বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন সাকিব। সেখান থেকে ফিরে রংপুরের হয়ে একটি ম্যাচও খেলেছেন তিনি। ফরচুন বরিশালের বিপক্ষে সেদিন ব্যাটিং করার সময় বোঝা যাচ্ছিল চোখের সমস্যায় ভুগছেন তিনি।