ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাকিব-তামিমের সঙ্গে কী কথা হলো তদন্ত কমিটির

সাকিব-তামিমের সঙ্গে কী কথা হলো তদন্ত কমিটির

গেল বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনাল খেলার লক্ষ্য নিয়ে গিয়েছিল বাংলাদেশ দল। কিন্তু নয় ম্যাচে মাত্র দুই জয় পেয়েছিল টাইগাররা। এমন ভরাডুবির কারণ খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তারা কমিটি ঘটনের পর থেকে ধাপে ধাপে সব ক্রিকেটার ও কোচদের সঙ্গে বসেছিল। বাকি ছিলেন কেবল অধিনায়ক সাকিব আল হাসান ও সাবেক অধিনায়ক তামিম ইকবাল। গতকাল সোমবার দুই তারকার সঙ্গে কথা বলতে সিলেটে উড়ে যান এনায়েত হোসেন সিরাজের নেতৃত্বাধীন কমিটি। কমিটির অন্য দুই সদস্য মাহবুব আনাম ও আকরাম খান।

গ্র্যান্ড সিলেট হোটেলে সাকিব ও তামিমের সঙ্গে আলাদা করে আলোচনা করেন তারা। পূর্ব নির্ধারিত অনুশীলনের জন্য সময়মতোই মাঠে হাজির রংপুর রাইডার্স। কিন্তু সেখানে দেখা গেল না সাকিব আল হাসানকে। বেশ কিছুক্ষণ পর তিনি এলেন আলাদা একটি গাড়িতে। তার দেরির কারণ জানা গেল একটু পর। বাংলাদেশ অধিনায়ক আলোচনায় বসেছিলেন বিশ্বকাপ ব্যর্থতার কারণ অনুসন্ধানের জন্য গঠিত বিশেষ কমিটির সঙ্গে। তিনি মাঠে আসার পর তামিম ইকবালের সঙ্গে বৈঠকে বসে বিসিবির ওই কমিটি। বৈঠক শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কমিটির প্রধান এনায়েত হোসেন সিরাজ জানান, নিজেদের কাজের শেষ পর্যায়ে আছেন তারা। ‘সাকিব-তামিম দুজনের সঙ্গে আমরা আলাদাভাবে কথা বলেছি। তবে এটা সংবাদমাধ্যমে বলার মতো না। কারণ এটা খুবই গোপনীয়তার সঙ্গে করা হয়েছে। যখন সময় আসবে, আপনারা দেখতে পাবেন। জনগণও দেখতে পাবে।’

সবার সঙ্গে আলোচনায় পাওয়া কারণ বের করে বিসিবির বোর্ড সভায় প্রতিবেদন জমা দেবেন তারা। অভিজ্ঞ ক্রীড়া সংগঠন সিরাজ বলেন, ‘আমি মনে করি আলোচনা গতিশীল হয়েছে। ফলপ্রসূ হয়েছে কি না, এই মুহূর্তে বলতে পারব না। আমি বললাম, আলোচনা গতিশীল হয়েছে। দুজনকে নিয়ে আলাদা আলাদা বসেছিলাম। আমরা আমাদের প্রতিবেদন বোর্ডে জমা দিয়ে দেব।’ তামিম ইকবালের দলে না থাকা নিয়ে বিশ্বকাপের আগে অনেক ঘটনা ঘটে যায় বাংলাদেশের ক্রিকেটে। সামাজিক মাধ্যমে ভিডিও বার্তায় বিশ্বকাপ দলে না থাকার ব্যাখ্যায় নিজের অবস্থান তুলে ধরেন তামিম। সেদিনই টি স্পোর্টসে বিস্ফোরক এক সাক্ষাৎকার প্রচারিত হয় সাকিবের, যেখানে তিনি বিভিন্ন প্রসঙ্গে কাঠগড়ায় তোলেন তামিমকে।

বিশ্বকাপে দলের ব্যর্থতার পেছনে এসব ঘটনাপ্রবাহের প্রভাব কতটা ছিল, তা নিয়ে অনেক আলোচনা হয়েছে দেশের ক্রিকেটে। তবে সাকিব-তামিমের সঙ্গে আলোচনায় এই দুজনের ব্যক্তিগত সম্পর্কের ব্যাপারটি বিবেচনায় আনেনি বিশেষ কমিটি।

‘আপনি যেটাকে (সাকিব-তামিমের) দ্বন্দ্ব বলছেন, আমরা সেটাকে বিবেচনায় আনছি না। পরিস্থিতির কারণে অনেক কিছু হয়। স্থায়ী কিছু না এটা। পৃথিবীর সব কিছুই সমাধানযোগ্য, যদি সমাধান করতে চান এবং সমাধান করতে জানেন।’ তিনি আরও বলেন, ‘আসলে সার্বিক চিত্র এখানে আছে। শুধু সাকিব-তামিমের বিষয় নয়। বাংলাদেশ ক্রিকেটকে আমরা ভবিষ্যতে কীভাবে পরিচালনা করতে পারি... ওদের কাছেও আমরা কিছু পরামর্শ চেয়েছি, ওরা দিয়েছে। আমরাও ওদের সঙ্গে অনেক কিছু শেয়ার করেছি। তাদের সুবিধা-অসুবিধা সব কিছু আলোচনা হয়েছে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত