সুপার সিক্সে অদ্ভুত নিয়ম

সমীকরণের প্যাঁচে যুবাদের বিশ্বকাপ পুনরুদ্ধারের স্বপ্ন

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন নিয়ে দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমায় বাংলাদেশের যুবারা। সেখানে বসেছে যুব বিশ্বকাপের আসর। গ্রুপ পর্বের বাধা টপকে এর মধ্যেই সুপার সিক্সে উঠেছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে ভারত আর রানার্সআপ হয় লাল সবুজের প্রতিনিধিরা। সুপার সিক্সে বাংলাদেশের দুই প্রতিপক্ষ পাকিস্তান ও নেপাল। সেমিফাইনালে উঠতে হলে সুপার সিক্সের দুই ম্যাচেই জয়ের বিকল্প নেই।

বাংলাদেশকে পিছিয়ে রাখছে প্রথম পর্বের প্রথম ম্যাচ। ভারতের সঙ্গে হেরে সুপার সিক্সে বেশ কঠিন সমীকরণে পড়েছে লাল-সবুজরা। মূলত সুপার সিক্সের এমন কঠিন সমীকরণের মারপ্যাঁচেই থমকে যেতে পারে টাইগারদের বিশ্বকাপ জয়ের স্বপ্ন। ১৬ দল নিয়ে অনুষ্ঠিত যুব বিশ্বকাপের সুপার সিক্সে ১২টি দল উঠেছে। চারটি গ্রুপের সেরা তিন দল এই পর্বে জায়গা নিশ্চিত করেছে। সুপার সিক্সে এই দলগুলো দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। এর মধ্যে ‘এ’ ও ‘ডি’ গ্রুপ নিয়ে একটি এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের দলগুলো নিয়ে আরেকটি গ্রুপ গঠন করা হয়েছে। তবে ৬টি করে দল হলে যুব বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, প্রতিটি দলের ম্যাচ ২টি। ‘এ’ এবং ‘ডি’ গ্রুপ থেকে সুপার সিক্সে উঠেছে বাংলাদেশ, ভারত, আয়ারল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং নেপাল। অন্যদিকে ‘বি’ এবং ‘সি’ গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা দলগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে। বিশ্বকাপের নিয়মানুসারে, সুপার সিক্সে নিজের গ্রুপ বাদে অন্য গ্রুপের দলগুলোর বিপক্ষে ম্যাচ খেলবে দলগুলো। এক্ষেত্রে ‘এ’ গ্রুপের রানার্স-আপ বাংলাদেশ ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন পাকিস্তান এবং তৃতীয় সেরা দল নেপালের বিপক্ষে খেলবে।

এমন অদ্ভুত নিয়মের বেড়াজালেই সেমিফাইনালে উঠার পথ কঠিন হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের। সুপার সিক্সের দুই গ্রুপ থেকে সেরা দুটি করে মোট চারটি দল সেমিফাইনালে উঠবে। এরপর দুই সেমিতে জয়ীরা শিরোপা শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবে। তবে শীর্ষস্থান নির্ধারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে প্রথম পর্বের পয়েন্ট। যেখানে গ্রুপ পর্বের ম্যাচে পাওয়া পয়েন্ট এবং নেট রান রেট ক্যারি করবে সুপার সিক্স পর্বে আসা দলগুলো। এক্ষেত্রে ‘এ’ গ্রুপে আয়ারল্যান্ডকে হারানোয় বাংলাদেশ দল ২ পয়েন্ট এবং টাইগার ও আইরিশদের হারানোয় ৪ পয়েন্ট পাচ্ছে ভারত। একই সমীকরণ পাকিস্তানেরও। দ্য গ্রিন ম্যান যুবাদের পয়েন্টও ৪।

হিসাব অনুযায়ী, সেমিতে যেতে সুপার সিক্সেই নকআউট পদ্ধতিতে খেলতে হবে টাইগারদের। দুটি ম্যাচই অর্থাৎ নেপাল ও পাকিস্তানের বিপক্ষে জিততেই হবে। সুপার সিক্সের খেলা ৩০ জানুয়ারি শুরু হবে। সুপার সিক্সে আগামী ৩১ জানুয়ারি দুপুর ২টায় টাইগারদের প্রথম প্রতিপক্ষ নেপাল। এ ছাড়া ৩ ফেব্রুয়ারি পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে আহরার-রাব্বিরা। আগামী ৬ এবং ৮ ফেব্রুয়ারি দুই সেমিফাইনাল মাঠে গড়াবে। আর ১১ ফেব্রুয়ারি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।