কিংসকে হারিয়ে মোহামেডানের চমক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

যা পারেনি দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা ক্লাব মোহনবাগান, ওডিশা ও মাজিয়া, তা করে দেখাল ঢাকার মাঠের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান। আলফাজের হাত ধরে গত বছর ফেডারেশন কাপ জিতেছে মোহামেডান। চলমান প্রিমিয়ার লিগে একের পর এক ম্যাচে নাকাল করেছে প্রতিপক্ষকে। সেই আলফাজের শিষ্যরা এবার হারিয়ে দিয়েছে লিগের চারবারের চ্যাম্পিয়ন ও শক্তিশালী দল কিংসকে। নিজেদের মাঠ কিংস অ্যারেনায় স্বাগতিকদের প্রথম হারের তিলক লেপ্টে দিল সাদা কালোরা।

গতকাল শনিবার অনুষ্ঠিত ম্যাচে মোহামেডান ১-০ গোলে কিংসকে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট ছিনিয়ে নেয়। ৩১তম ম্যাচে এসে উড়তে থাকা কিংস নিজেদের মাঠে হারের তেতো স্বাদ নিল। সেই সঙ্গে চ্যাম্পিয়ন ট্রফির দৌঁড়ে ফিরে এলো মোহামেডান। কারণ, কিংসের সঙ্গে এখন মাত্র ১ পয়েন্টের ব্যবধান সাদা কালোদের। ম্যাচের ৪০ মিনিটে সাদা কালোদের হয়ে দুর্দান্ত এক শটে জয়সূচক গোলটি করেন মিনহাজুর আবেদিন রাকিব। ব্যাস, ওই শেষ। এরপর শত চেষ্টা করেও আর গোল শোধ দিতে পারেননি কিংসের ব্রাজিলিয়ানরা। ম্যাচের ৮৮ মিনিটে মোহামেডানের নিয়মিত গোলকিপার মো. সুজন হোসেন মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়লে তার জায়গায় নামেন সাকিব আল হাসান। শেষ দিকে কিংসের ব্রাজিলিয়ান ফরোয়ার্ডদের দুর্দান্ত কিছু আক্রমণও রুখে দেন তিনি। ফলে লিগের প্রথম হার নিয়ে মাঠ ছাড়তে হল কিংসকে। এই জয়ে ছয় ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে মোহামেডান। সমান ম্যাচে ১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে কিংস। এদিকে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে শেখ জামালকে ২-০ গোলে হারিয়ে প্রথম জয়ের দেখা পেল চট্টগ্রাম আবাহনী। সময়টা ভালো যাচ্ছে না শেখ জামাল ধানমন্ডি ক্লাবের। মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর ফেডারেশন কাপে গ্রুপ পর্ব টপকালেও বাংলাদেশ প্রিমিয়ার লিগে খুব খারাপ অবস্থা সাবেক চ্যাম্পিয়নদের।

মেসিডোনিয়ান কোচ বিদায় করে ক্লাবটি ডাগআউটে দাঁড় করিয়েছে জুলফিকার মাহমুদ মিন্টুকে। প্রধান কোচ হিসাবে শেখ জামালে অভিষেকটা ভালো হলো না মিন্টুর। প্রথম পাঁচ রাউন্ডে জয়হীন থাকা চট্টগ্রাম প্রথম জয় পেলো সাবেক চ্যাম্পিয়নদের হারিয়ে। চট্টলার দলটির হয়ে কাওসার রাব্বী ও নাইজেরিয়ান ডেভিড ওজুকু গোল দুটি করেন। এই জয়ে ছয় ম্যাচে শেষে দুই দলেরই ঝুলিতেই ৬ পয়েন্ট করে। গোল ব্যবধানে টেবিলের অষ্টম স্থানে চট্টগ্রাম আবাহনী এবং শেখ জামাল ধানমন্ডি ক্লাব নবম স্থানে। অন্যদিকে রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ফর্টিজ এফসি’র বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে ব্রাদার্স ইউনিয়ন। ফর্টিজ ম্যাচে দুই বার পিছিয়ে পড়ে সমতা আনে। ম্যাচ শেষে অসদাচরনের জন্য ফর্টিজের ম্যানেজার শাহিন হাসানকে লালকার্ড দেখান রেফারি ভুবন মোহন তরফদার। ব্রাদার্স ইউনিয়ন এক পয়েন্ট নিয়েও ৬ ম্যাচ শেষে টেবিলের তলানিতেই। ফর্টিজ সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে।