ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হেরে রাঁচির পিচকে কাঠগড়ায় তুললেন স্টোকস

হেরে রাঁচির পিচকে কাঠগড়ায় তুললেন স্টোকস

শুরুটা দুর্দান্তই করেছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে লিড পেয়েছিল তারা। দ্বিতীয় ইনিংসেও আশাজাগানিয়া শুরু করেছিল। কিন্তু এরপরই ছন্দপতন। দ্বিতীয়ভাগে ভারতীয় স্পিনারদের সামনে মুখ থুবড়ে পড়ে তাদের ব্যাটিং। তবে এতে ব্যাটসম্যানদের কোনো দোষ দেখছেন না বেন স্টোকস। হারের তেতো স্বাদ পাওয়ার পর ইংলিশ অধিনায়ক কাঠগড়ায় তুললেন রাঁচির পিচকে। তার মতে, এমন কন্ডিশনে ব্যাটিং করা ছিল প্রায় অসম্ভব। জো রুটের চমৎকার সেঞ্চুরির সুবাদে দুই দলের প্রথম ইনিংস শেষে ৪৬ রানে এগিয়ে ছিল ইংল্যান্ড।

৩৫৩ রান করে ভারতকে তারা থামিয়ে দেয় ৩০৭ রানে। কিন্তু দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন, কুলদিপ ইয়াদাভ, রবীন্দ্র জাদেজাদের সামনে দাঁড়াতেই পারেনি ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে জ্যাক ক্রলি (৬০) ছাড়া ফিফটি করতে পারেননি তাদের কেউ। দ্বিতীয় সর্বোচ্চ ৪২ বলে ৩০ রান করেন জনি বেয়ারস্টো। ৩৫ রানে শেষ ৭ উইকেট হারিয়ে ইংল্যান্ড গুটিয়ে যায় ১৪৫ রানে।

সবকটি উইকেটই নেন স্পিনাররা। ১৯২ রানের লক্ষ্য তাড়ায় ভারত যে অনায়াসে জিতেছে, তা কিন্তু নয়। ৩৬ রানে তাদের ৫ উইকেট তুলে নিয়ে বেশ ভালোভাবে চেপে ধরে ইংল্যান্ড। তবে শুবমান গিল ও ধ্রুব জুরেলের দায়িত্বশীল ব্যাটিংয়ে গতকাল সোমবার দিনের দ্বিতীয় সেশনে পাঁচ উইকেটের জয় তুলে নেয় স্বাগতিকরা। ম্যাচটি জিতে সিরিজে সমতা ফেরানোর সুযোগ ছিল হায়দরাবাদে প্রথম ম্যাচ জেতা ইংল্যান্ডের। কিন্তু টানা তিন হারে ভারতের মাটিতে আরেকটি সিরিজ হারের তিক্ত স্বাদ পেল তারা।

এমন হারের পর দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের ব্যাটিংয়ের দিকে আঙুল তুলছেন অনেকেই। তবে স্টোকস দায় দিচ্ছেন উইকেটের। তার মতে, রাঁচির স্পিন মঞ্চে ভারতের স্কিলের সঙ্গে পেরে ওঠেননি তারা। ‘আমার মনে হয়, অনেকটা সময় আমরা ভালো অবস্থায় ছিলাম। গতকাল যখন আমরা ব্যাটিং করছিলাম, অসম্ভব বলতে চাই না, কারণ আমি মনে করি না কোনো কিছু অসম্ভব, তবে গতকাল ওইরকম কন্ডিশনে অশ্বিন, জাদেজা ও কুলদিপের বিপক্ষে ব্যাটিং করা অবিশ্বাস্যরকম কঠিন ছিল।’ ইংলিশ অধিনায়ক বলেন, ‘আমার মনে হয়, গতকাল ভারতীয় স্পিনাররা যেভাবে বোলিং করেছে, তাতে আমাদের পক্ষে রান করা এমনকি স্ট্রাইক বদল করাও বেশ কঠিন হয়ে পড়ে। সেই সময়টা ছিল খুব, খুব কঠিন। ক্রিকেট স্কিলের বিপক্ষে স্কিলের খেলা, তাই না? যখন আপনি এভাবে দেখবেন, স্কিল বনাম স্কিলের লড়াইয়ে এই জায়গায় তাদের স্কিল আমাদের চেয়ে ভালো ছিল।’ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটি শুরু হবে আগামী মার্চ, ধারমশালায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত